শরীয়তের বিধান হলো দাড়ি না রাখা , মুন্ডিয়ে ফেলা বা এক মুষ্ঠির কম রাখা হারাম ও কবীরা গুনাহ।
হাদীস শরীফে এসেছেঃ
عن ابن عمر : عن النبي صلى الله عليه و سلم قال ( خالفوا المشركين وفروا اللحى وأحفوا الشوارب . وكان ابن عمر إذا حج أو اعتمر قبض على لحيته فما فضل أخذه
হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তোমরা মুশরিকদের বিরোধীতা কর। দাড়ি লম্বা কর। আর গোঁফকে খাট কর।
আর ইবনে ওমর রাঃ যখন হজ্ব বা ওমরা করতেন, তখন তিনি তার দাড়িকে মুঠ করে ধরতেন, তারপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন। {সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৩}
,
★★দাড়ির সীমানা হলো গালের শেষ ভাগে এবং গলার শুরু ভাগে বাম কান থেকে ডান কান পর্যন্ত বিস্তৃত লম্বা হাড্ডিতে গজানো চুল হলো দাড়ির সীমারেখা। বাকিটা দাড়ি নয়। থুতনির উপরের ছোট চুল কাটাও উচিত নয়।
( وفى المعجم الوسيط- (اللحي ) منبت اللحية من الإنسان وغيره وهما لحيان والعظمان اللذان فيهما الأسنان من كل ذي لحى (المعجم الوسيط – باب اللام
যার সারমর্ম হলো হাড্ডির উপরে গজানো অংশ দাড়ি,তার দুই পার্শে যা আছে,সেটা দাড়ির সীমানার বাহিরে অন্তর্ভুক্ত ।
,
গালের উপরিভাগে গজানো চুল দাড়ি নয়। তাই এসব ছেটে বা কামিয়ে ফেলাতে কোন সমস্যা নেই।
ولا بأس بأخذ الحجبين وشعر وجهه ما لم يشبه المخنث، (مرقاة المفاتيح، كتاب الأدب، باب الترحل، الفصل الأول-8/298، كتاب الآثار لمحمد، باب حف الشعر من الوجه-198
যার সারমর্ম হলো চেহারার চুল কামিয়ে ফেলা কোনো সমস্যাকর নয়।
,
তবে কিছু উলামায়ে কেরামগন গালের উপরিভাগের এ অংশটুকুকেও কাটতে নিষেধ করেছেন।
গলার শুরুর অংশের নিচ থেকে (যেটি সীমানার মধ্যে নেই) কেটে ফেলাকে অনেকেই জায়েজ বললেও অনেক ইসলামী স্কলারদের মতে সেটিও না কাটাই উচিত।