আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,242 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (72 points)
ইউটিউব এডসেন্স থেকে আয় করা যেহেতু প্রশ্নবিদ্ধ। সেহেতু আমি যদি জায়েজ কোন ভিডিও দেখি কিন্তু ঐ চ্যানেল এডসেন্স থেকে আয় করে(আমি এড ব্লকার ব্যাবহার করি তাই তাকে সরাসরি হারাম আয়ে সাহায্য করছি না) কিন্তু ভিউয়ার দের  ভিডিও দেখাতে সে ভিডিও বানাতে অনুপ্রাণিত হচ্ছে? এতে কি তাকে হারাম আয়ে সাহায্য করা হবে?
by
মুফতি সাহেব আমি বলতে চাচ্ছি যে ইউটউব এর টাকা দিয়ে কোনো যন্ত্র কিনে ( ক্যামেরা ) তাতে ভিডিও করে আপলোড করলে তা দেখা যাবে কি
by
মুফতি সাহেব আমি বলতে চাচ্ছি যে যদি ইউটিউবের টাকা দিয়ে কোনো যন্ত্র কিনে ( কামেরা) ভালো ভিডিও আপলোড করলে তা দেখা যাবে কি

1 Answer

+1 vote
by (713,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিশেষ জরুরত ব্যতীত ফটো-ভাস্কর্য তথা স্থীর চিত্র ইসলামে পরিস্কার হারাম।ভিডিও সম্পর্কে মতবিরোধ থাকলেও দ্বীনী জরুরতকে সামনে রেখে সমসাময়িক বিজ্ঞ উলামায়ে কেরামের অনেকেই এর রুখসত দিয়ে থাকেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2253

ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইউটিউবে যদি অন্যকে উপকার পৌছানোর উদ্দেশ্য থাকে,তাহলে এক্ষেত্রে কয়েকটি শর্তে অনুমোদন দেয়া যেতে পারে,
(ক)মিউজিক থাকতে পারবে না।
(খ)নারী দৃশ্যপট থাকতে পারবে না।
(গ)ফিতনার আশংখার ধরুণ নারীকন্ঠও থাকতে পারবে না।
(ঘ) খোলামেলা কোনো দৃশ্যায়ন তাতে থাকতে পারবে না।

আর যদি এডসেন্স ইনকামের জন্য ইউটিউব চ্যানেল খুলা হয়ে থাকে,তাহলে তাকওয়ার দাবী হল,এমন ইনকামে জড়িত না হওয়া।যেহেতু আপনার উদ্দেশ্য হল,দ্বীন নিয়ে কিছু জানা বা বুঝা,তাই কেউ এডসেন্স ইনকামের উদ্দেশ্য নিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করলেও এক্ষেত্রে আপনার জন্য ঐ সব ভিডও দেখা নাজায়েয হবে না।যদিও আপনার দেখার মাধ্যমে সে উৎসাহ পাচ্ছে,কেননা আপনার সামনে এছাড়া আর কোনো ওয়াই নাই।প্রত্যেক কাজই তার নিয়তের উপর নির্ভরশীল। 

আল্লাহ আমাদের সবাইকে সঠিক জিনিষ বোঝার ও সে অনুযায়ী আ'মল করার তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (72 points)
ভিডিও যদি দুনিয়াবি কোনো উদ্দেশ্য হাসিলের হয়?
by (713,840 points)
দুনিয়াবী কোনো উদ্দেশ্য হাসিল করতে যেয়ে, কেউ কোনো ভিডিও আপলোড করলে এর গোনাহ তারই হবে।  এক্ষেত্রে প্রদর্শনকারীর কোনো গোনাহ হবে না। 
by (72 points)
শাইখ আমি বলতে চাচ্ছিলাম দুনিয়াবি কোনো উদ্দেশ্য হাসিলের জন্য যদি কেউ ভিডিও দেখে যেটাতে নাজায়েজ কিছু নেই, সেক্ষেত্রে পরোক্ষভাবে হারাম উপার্জনে সাহায্য করা হবে কিনা।
by (713,840 points)
আবার বলেন, আপনি কি জানতে চান? আপনার প্রশ্ন পরিস্কার নয়। 
by (72 points)
reshown by
শায়খ দুনিয়াবি কোনো উপকার পাওয়ার জন্য যদি আমি এমন কোনো ভিডিও দেখি যাতে নাজায়েজ কিছু নেই, সেক্ষেত্রে সেটা দেখা আমার জন্য জায়েজ হবে কি যদিও ওই চ্যানেল এডসেন্স থেকে আয় করে? 
by (72 points)
শায়খ দুনিয়াবি কোনো প্রয়োজনে, (ধরেন আমার যেকোনো একটা জিনিস জানা দরকার 
বা  যে কোন খবর দেখতে) সেক্ষেত্রে  যদি আমি এমন কোনো ভিডিও দেখি যাতে নাজায়েজ কিছু নেই, সেক্ষেত্রে সেটা দেখা আমার জন্য জায়েজ হবে কি যদিও ওই চ্যানেল এডসেন্স থেকে আয় করে? 
by (713,840 points)
edited by
জ্বী, বিশেষ প্রয়োজনে দেখলে তা জায়েয হবে।যদিও তাদের এডসেন্স থাকুক না কেন? তবে টাইম পাস বা মজা করার জন্য দেখা কখনো জায়েয হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...