ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি হারাম টাকার মূল মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব হয়, এবং মালিক সম্পর্কে এ ধারণা থাকে যে, সে ঐ টাকাকে হারাম কাজে ব্যবহার করবে, তাহলে এমতাবস্থায় মূল মালিকের নিকট ফিরিয়ে না দিয়ে সদকাহ করে দেওয়াই উত্তম। বিশেষ যদি সুদের টাকা হয়।আর যদি মালিক দাবী করে বসে যেমন কারো পাওনা টাকা, তাহলে এমতাবস্থায় মালিকের নিকট ফিরিয়ে দিতে হবে।
(২) যাকাতের টাকা দিলে সে হয়তো কাজ আরও ভালো করে করবে,অর্থাৎ নিজের দুনিয়াবি কোনো স্বার্থ হাসিল হওয়ার সম্ভাবনা থাকে, তাহলে এমতাবস্থায় যাকাত আদায়ই হবে না।
(৩) সুদের টাকার বিষয়ে এমন কোনো শর্ত নাই। তবে এভাবে কাউকে না দিয়ে বরং নিঃস্বার্থভাবে কাউকে দিতে হবে। কবুল না হওয়ার সম্ভাবনা থেকে যেতে পারে এমতাবস্থায়।