আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
250 views
in সালাত(Prayer) by (7 points)
সিজদার আয়াত মুখস্থ করার সময় যতবার বলা হবে ততবার ই সিজদা দিতে হবে? নাকি একবার দিলেই হবে?

আর সিজদার আয়াত টি মুখস্ত করার পর মনের মধ্যে এসে পড়ে(মুখে উচ্চারণ না করে) তাহলেও কি সিজদা দিতে হবে?⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ
  
رواه البيهقي بإسناده عن أم سلمة الأزدية قالت: رأيت عائشة تقرأ في المصحف فإذا مرت بسجدة قامت فسجدت. 
সারমর্মঃ
হযরত আয়েশা রাঃ মাসহাফ থেকে কুরআন তেলাওয়াত করছিলেন,যখন কোনো সেজদার আয়তে পৌছলেন,তখন দাঁড়িয়ে গেলেন,তারপর সেজদাহ করলেন।      

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,    
https://ifatwa.info/3874/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছেঃ

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,

وَمِنْ حُكْمِ هَذِهِ السَّجْدَةِ التَّدَاخُلُ حَتَّى يَكْتَفِيَ فِي حَقِّ التَّالِي بِسَجْدَةٍ وَاحِدَةٍ وَإِنْ اجْتَمَعَ فِي حَقِّهِ التِّلَاوَةُ وَالسَّمَاعُ وَشَرْطُ التَّدَاخُلِ اتِّحَادُ الْآيَةِ وَاتِّحَادُ الْمَجْلِسِ حَتَّى لَوْ اخْتَلَفَ الْمَجْلِسُ وَاتَّحَدَتْ الْآيَةُ أَوْ اتَّحَدَ الْمَجْلِسُ وَاخْتَلَفَتْ الْآيَةُ لَا تَتَدَاخَلُ، كَذَا فِي الْمُحِيطِ.

ভাবার্থঃ-সেজদায়ে তেলাওয়াতের একই আয়াতকে একই মজলিসে কয়েকবার তেলাওয়াত করলে তেলাওয়াতকারী ও শ্রুতা উভয়ের উপর একই সেজদায়ে তেলাওয়াত আসবে।তবে শর্ত হলো,বারংবার তেলাওয়াত একটি আয়াতকে কেন্দ্র করেই হতে হবে।এবং তেলাওয়াতের মজলিস এক হতে হবে।যদি সেজদায়ে তেলাওয়াতের কোনো এক আয়াতকে কয়েক মজলিসে তেলাওয়াত করা হয়,তাহলে মজলিস ভিন্ন হওয়ার ধরুণ কয়েক সেজদা আসবে।আবার একই মজলিসে যদি ভিন্ন ভিন্ন সেজদার আয়াতকে তেলাওয়াত করা হয়,তাহলেও কয়েক সেজদা ওয়াজিব হবে।সুতরাং বারংবার তেলাওয়াত করার পর এক সেজদা ওয়াজিব হওয়ার জন্য শর্ত হলো,একই আয়াতকে বারংবার তেলাওয়াত করা।এবং মজলিস এক হওয়া।নতুবা এক সেজদা ওয়াজিব হবে না।বরং কয়েক সেজদা ওয়াজিব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৪)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি এক মজলিসে তেলাওয়াতে সেজদার কোনো এক আয়াতকে মুখস্থ করার মানসে বারংবার তেলাওয়াত করেন,তাহলে এক সেজদাই ওয়াজিব হবে।আর যদি কয়েক মজলিসে একই আয়াতকে বারংবার তেলাওয়াত করেন,তাহলে কয়েক সেজদা ওয়াজিব হবে।
,
(০২)
সেজদাহ ওয়াজিব হওয়ার জন্য সেজদার আয়াত তিলাওয়াত করা আবশ্যক।
মনে মনে পড়লে সেজদাহ ওয়াজিব হবেনা।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সেজদাহ ওয়াজিব হবেনা।       


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...