আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by

ক) সুরা বাকারা তে ১৯৬ আয়াতে আছে হাজিরা কুরবানির পশু না পেলে রোযা রাখবে। এইটা শুধু হাজিদের নাকি আমরা যারা কুরবানি দিতে সক্ষম কিন্তু কোন কারণে পশু পেলাম না তাদেরও হুকুম?

খ) https://ifatwa.info/19194/
এই ফতোয়ার শেষ প্রশ্ন এর উত্তর এ বলেছেন,
কুরবানীতে অন্য নিয়ত করা যাবে না।
কিন্তু আমি যদি আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি আরেকটা নিয়ত করি তাতে সমস্যা কি উস্তাদ যদি একটু বুঝাতেন। 

গ) https://ifatwa.info/19194 এই লিংক এ বলেছেন, হুর নিয়ে ভাবা যাবে না। 

i)কুরআন ও হাদিসে হুরের যেসব বর্ননা রয়েছে তা তাহলে কেন আছে? এইসব পড়লেই তো মনে কল্পনা চলে আসে। 

ii) বিভিন্ন বইও আছে যেখানে এইসব এর বিস্তারিত বর্ননা আছে যেমনটা একটা নারীকে নিয়ে কবিরা বলে। তাহলে এইসব পড়া যাবে না? 

iii) তাবলীগ এর মারকাযের হুজুর একজন বলেছেন এইসব ভাবা জায়েয। এবং ভাবাতে কোন দোষ নেই। কারন মুমিন দুনিয়াতে কষ্ট করে আর আখিরাতে শান্তি পাবে এইসব ভাবাতে কোন দোষ নেই। 

 ঘ)https://ifatwa.info/19194/

তে বলেছেন আমি মাসে মাসে ৮০০০ টাকা নিলে তা সুদ৷ এখন আমি যদি এই ব্যাবসা বন্ধ করে তার থেকে যা দিয়েছি তা ফেরত নিতে চাই তাহলে কিভাবে নিবো?
যেমনঃ৫০০০০ সুদ নিয়েছি আর এক লাখ দিয়েছিলাম ব্যবসার জন্য। তাহলে এখন বাকি ৫০০০০ নিয়ে নিলেই হয়ে যাবে? নাকি ৫০০০০ ফিরিয়ে দিয়ে তারপর এক লাখ নিবো?

closed

1 Answer

+1 vote
by (710,840 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ক)
আল্লাহ তা’আলা বলেন, 
وَأَتِمُّوا الْحَجَّ وَالْعُمْرَةَ لِلَّهِ ۚ فَإِنْ أُحْصِرْتُمْ فَمَا اسْتَيْسَرَ مِنَ الْهَدْيِ ۖ وَلَا تَحْلِقُوا رُءُوسَكُمْ حَتَّىٰ يَبْلُغَ الْهَدْيُ مَحِلَّهُ ۚ فَمَن كَانَ مِنكُم مَّرِيضًا أَوْ بِهِ أَذًى مِّن رَّأْسِهِ فَفِدْيَةٌ مِّن صِيَامٍ أَوْ صَدَقَةٍ أَوْ نُسُكٍ ۚ فَإِذَا أَمِنتُمْ فَمَن تَمَتَّعَ بِالْعُمْرَةِ إِلَى الْحَجِّ فَمَا اسْتَيْسَرَ مِنَ الْهَدْيِ ۚ فَمَن لَّمْ يَجِدْ فَصِيَامُ ثَلَاثَةِ أَيَّامٍ فِي الْحَجِّ وَسَبْعَةٍ إِذَا رَجَعْتُمْ ۗ تِلْكَ عَشَرَةٌ كَامِلَةٌ ۗ ذَٰلِكَ لِمَن لَّمْ يَكُنْ أَهْلُهُ حَاضِرِي الْمَسْجِدِ الْحَرَامِ ۚ وَاتَّقُوا اللَّهَ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ
আর তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ্জ্ব ওমরাহ পরিপূর্ণ ভাবে পালন কর। যদি তোমরা বাধা প্রাপ্ত হও, তাহলে কোরবানীর জন্য যাকিছু সহজলভ্য, তাই তোমাদের উপর ধার্য। আর তোমরা ততক্ষণ পর্যন্ত মাথা মুন্ডন করবে না, যতক্ষণ না কোরবাণী যথাস্থানে পৌছে যাবে। যারা তোমাদের মধ্যে অসুস্থ হয়ে পড়বে কিংবা মাথায় যদি কোন কষ্ট থাকে, তাহলে তার পরিবর্তে রোজা করবে কিংবা খয়রাত দেবে অথবা কুরবানী করবে। আর তোমাদের মধ্যে যারা হজ্জ্ব ওমরাহ একত্রে একই সাথে পালন করতে চাও, তবে যাকিছু সহজলভ্য, তা দিয়ে কুরবানী করাই তার উপর কর্তব্য। বস্তুতঃ যারা কোরবানীর পশু পাবে না, তারা হজ্জ্বের দিনগুলোর মধ্যে রোজা রাখবে তিনটি আর সাতটি রোযা রাখবে ফিরে যাবার পর। এভাবে দশটি রোযা পূর্ণ হয়ে যাবে। এ নির্দেশটি তাদের জন্য, যাদের পরিবার পরিজন মসজিদুল হারামের আশে-পাশে বসবাস করে না। আর আল্লাহকে ভয় করতে থাক। সন্দেহাতীতভাবে জেনো যে, আল্লাহর আযাব বড়ই কঠিন। (সূরা বাকারা-১৯৬)

উক্ত আয়াতে বলা হয়েছে যে, যদি হজ্বের ইহরাম বাধার পর কেউ হজ্বে যেতে না পারে, তাহলে সে হাদিকে তথা একটি কুরবানির জন্তুকে (কাফফারা স্বরুপও বলা যায়) মক্কায় পাঠিয়ে দেবে, তারপর উক্ত হাদি মক্কায় পৌছার পর সে মাথাকে মুন্ড করবে। এবং আগামি বৎসর হজ্বে যাবে। অথবা বলা হচ্ছে, যারা হজ্বে তামাত্ত করবে, তারা যেন আল্লাহর শুকরিয়া আদায় স্বরূপ কুরবানির করে।

(খ)জ্বী, কুরবানি আল্লাহর সন্তুষ্টি অর্জন ব্যতীত অন্য কোনো নিয়ত করা যাবে না।  আপনি কি নিয়ত করতে চান সেটা বলেননি?
(গ) কুরআনের বিয়ের কথা এসেছে, বিয়ের পূর্বে কোনো নারীকে নিয়ে ভাবা যাবে না। কল্পনা করা যাবে না। কুরআনে হুরের সমষ্টিগত সে সব বর্ণনা এসেছে, এগুলো নিয়ে ভাবা যাবে। তবে তাদের বিশেষ কোনো অঙ্গ প্রত্যঙ্গ নিয়ে কল্পনা করা ও উপভোগ করা যাবে না। 
(ঘ) কুরআন হাদীসে যে সব সমষ্টিগত যৎসামান্য বর্ণনা এসেছে, যেমন বড় বড় চক্ষু বিশিষ্ট হুর। এসব নিয়ে ভাবা যাবে। 
(ঙ) উনি কোন যুক্তিতে বললেন, তা আমাদের জানা নেই। 
(চ) বাকী ৫০,০০০ হাজার ফিরিয়ে নিলেই হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
reshown by
উস্তাদ খ এর নিয়ত তো লিংকের প্রশ্নে আছে। জাযাকাল্লাহ খাইরান 

যেমনঃ মেয়ের বিয়েতে কুরবানির রেখে দেওয়া কিছু মাংস কাজে লাগানো যাবে। এই নিয়ত 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...