আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
388 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আমি evaly তে একটি ল্যাপটপ অর্ডার করি প্রায় 4 মাস আগে । ল্যাপটপটির অরিজিনাল মূল্য 128k কিন্তু এর অফার মূল্য ছিল 69k । অর্থাৎ আমি পে করেছি 69k । ল্যাপটপটি 7-45 কার্যদিবসের ভেতরে দেওয়ার কথা থাকলেও তারা আমাকে দিতে পারে নি। এখন আমার অর্ডার দেওয়া মডেলটি তাদের স্টক আউট হয়ে যাওয়ায় তারা একই মডেল আর দিতে পারছে না । অন্য একটি মডেল তারা আমাকে দিতে পারবে, তবে সেটির অরিজিনাল দাম আমার অর্ডার করা মডেল এর চেয়ে 4k টাকা কম । এখন আমার হাতে ২ টি অপশন আছে -
১। আমি তাদের পরিবর্তিত মডেল টি নিবো এবং সেইক্ষেত্রে বাকি 4k টাকা তারা আমাকে রিফান্ড দিবে । এইখানে উল্লেখ্য পরিবর্তিত মডেল টির অরিজিনাল দাম 4k কম, তারা আমাকে অরিজিনাল মূল্য থেকে যত কম সেটা রিফান্ড দিচ্ছে, অফার মূল্য থেকে নয় । কিন্তু আমি পে করেছিলাম অফার মূল্য টি ।
২। আমি পরিবর্তিত মডেলটি নিতে চাই না, সেই ক্ষেত্রে তারা আমাকে পুরো অরিজিনাল দাম অর্থাৎ 128k ই রিফান্ড দিবে ক্ষতিপূরণ হিসেবে, কিন্তু আমি পে করেছিলাম অফার মূল্য 69k, সুতরাং বাকি টাকা আমাকে তারা লাভ দিবে যেনো মার্কেট থেকে কিনে নিতে পারি একই মডেল ।
.
এখন আমার প্রশ্ন
*প্রথম ক্ষেত্রে আমাকে তারা 4k টাকা যে রিফান্ড দিবে সেটি সুদের আওতায় পরে কিনা? কারণ আমি অফার মূল্য পে করলেও তারা আমাকে অরিজিনাল দাম থেকে যত টাকা কম সেটা রিফান্ড দিচ্ছে ।
*দ্বিতীয় ক্ষেত্রে তারা যে সম্পূর্ণ 128k টাকায় রিফান্ড দিচ্ছে ঐটা সুদের আওতায় পরে কিনা? যেহেতু আমি পে করেছিলাম অফার মূল্য 69k কিন্তু আমাকে তারা ক্ষতিপূরণ হিসেবে সম্পূর্ণ টাকাই দিবে ।
by (8 points)
দ্বিতীয় ক্ষেত্রে সুদ হবে এটা আগেই জেনেছি এ ধরণের প্রশ্ন থেকে। 
কিন্তু প্রথম ক্ষেত্রের বিষয়টি হাদিয়া হিসেবে গণ্য হবে নাকি সুদ সেটি নিয়ে সঠিক উত্তর আশা করছি।

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুতরাং এভাবে ব্যবসা করা যাবে। এবং অগ্রীম মূল্য গ্রহণ করা যাবে।এভাবে অগ্রীম মূল্য গ্রহণ করলে  গ্রহণকারী সে মালের মালিক হয়ে যাবে।উক্ত গৃহীত মূল্য দ্বারা যদি কোনো অবৈধ কাজ করা হয়,তাহলে সেই অবৈধ কাজের দায়ভার সেই গ্রহীতা ব্যক্তিরই হবে।ক্রেতা বা মূল্যদান কারীর এতে কোনো গোনাহ হবে না।আল্লাহ ই ভালো জানেন। (শেষ) বিস্তারিত জানতে উপরের লিংকে ক্লিক করুন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে উভয় প্রকার তথা 4k রিফান্ড নেওয়া এবং 128k রিফান্ড নেয়া উভয়ই সুদ ও নাজায়েয এবং হারাম। সুতরাং এত্থেকে আমাদের সবাইকে বেঁচে থাকতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...