ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
(ثُمَّ الْأَصْلُ) فِي التَّسْمِيَةِ أَنَّهَا إنْ صَحَّتْ وَتَقَرَّرَتْ يَجِبُ الْمُسَمَّى ثُمَّ يُنْظَرُ إنْ كَانَ الْمُسَمَّى عَشَرَةً فَصَاعِدًا؛ فَلَيْسَ لَهَا إلَّا ذَلِكَ، وَإِنْ كَانَ دُونَ الْعَشَرَةِ يُكْمِلُ عَشَرَةً عِنْدَ أَصْحَابِنَا الثَّلَاثَةِ وَإِذَا فَسَدَتْ التَّسْمِيَةُ أَوْ تَزَلْزَلَتْ يَجِبُ مَهْرُ الْمِثْلِ
মহরের মধ্যে মূল বিষয় হল,যদি তা সু-নির্দিষ্ট থাকে এবং কার্যকরী করা বিশুদ্ধ হয়(তথা হারাম কোনো জিনিষ না হয়)তাহলে সেটাই হুবহু কার্যকরী হবে।যদি দশ দিরহামের বেশী হয়,তাহলে হুবহু সেটাই কার্যকরী হবে।আর দশ দিরহামের কম হয়,দশ দিরহাম পর্যন্ত বাড়ানো হবে।হানাফি বড় তিন ইমামের মতে।আর যদি উল্লেখকৃত মহর শরীয়তের দৃষ্টিতে ফাসিদ বলে গণ্য হয়,অথবা অস্পষ্ট ও বাতিল বলে গণ্য হয়,তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩০৩)
৩৪৯৮ নং ফাতাওয়া আমরা উল্লেখ করেছি যে,
বিবাহের সর্বনিম্ন মহর দশ দিরহাম।
০১ দিরহাম=৩.০৬১৮ গ্রাম।
১০*৩.০৬১৮= ৩০.৬১৮ গ্রাম রূপা।অর্থাৎ দুই তোলা সাড়ে সাত মাশা।
বর্তমানে প্রতি তোলা রূপার মূল্য ১২০০/- টাকা।
১০(১০*১২০০)দিরহামের মূল্য দাঁড়ায় ৩,১৫০/- টাকা।
এটা হলো প্রত্যেক মহিলার জন্য শরীয়তের পক্ষ্য থেকে সর্বশেষ নির্ধারিত মহর।যাকে শরীয়তের হক বলা হয়ে থাকে।এর চেয়ে কম মহর নির্ধারণ করা যাবে না।সুতরাং বর্তমান হিসেব অনুযায়ী ৩,১৫০ টাকা এর নিম্নে মহর নির্ধারণ করা যাবে না।
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি কাজী অফিসে বিয়ের সময়ে মহরের কোনো উল্লেখ না থাকে, তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে।
মোহরে মিছিল হল, স্ত্রীর পিতার দিকের বিবাহিতা মহিলা আত্মীয় অর্থাৎ বোন, ফুফু ও চাচাতো বোনদের মধ্যে যারা দ্বীনদারী, বয়স, সৌন্দর্য, গুণাবলি, বংশ মর্যাদা ও জ্ঞান-গরিমা ইত্যাদিতে তার মতো হয় তাদের মোহরের অনুপাতে অনুরূপ মোহর নির্ধারণ করা।
-মাবসূত, সারাখসী ৫/৬২; বাদায়েউস সানায়ে ২/৫৫৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৩০৪; আলবাহরুর রায়েক ৩/১৪৬; রদ্দুল মুহতার ৩/১৩৭(২)জ্বী, মসজিদে বিয়ের আকদ সুন্নাহ। কনের ইয়াজিন বা বিয়ের অনুমতি নিয়ে মসজিদের বরকে উপস্থিত রেখে বিয়ে হওয়া সুন্নত। বিয়ের পর মসজিদে খেজুর ছিটিয়ে দেওয়াও সুন্নত।
মেয়েকে তিনবার কবুল বলতে হবে না।
কয়েকবছর পরে যদি মহরের পরিমাণ নির্ধারণ করা হয় এবং তা যদি স্বামী স্ত্রী উভয়ের সম্মতিতে হয়, তাহলে তা বৈধ হবে।
স্ত্রীর অনুমতিতে দেনমোহর নির্ধারণ করার আগেই দাম্পত্য জীবন শুরু করা যাবে। তবে এক্ষেত্রে মহরে মিছিল ওয়াজিব হবে।