আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
427 views
in সালাত(Prayer) by (45 points)
আসসালামু আলাইকুম । এক জায়গায় দেখলাম সিজদায় দুই পা একেবারে লাগিয়ে রাখতে হবে যাতে দুই পায়ের মাঝে কোনো ফাঁক না থাকে। অর্থাৎ দুই গোড়ালি একসাথে থাকবে । এব বিষয়ে সহিহ হাদিস থাকলে জানাবেন ইনশা আল্লাহ্।

,/,/,/,/,/,,/,/,/,/,/,/,/,/,/,/,/

.::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


এই বিষয়ে রাসুলুল্লাহ সাঃ থেকে উভয় রকমের আমল পাওয়া যায়।
তাই সেজদায় দুই পায়ের মাঝে ফাকা রাখা বা মিলিয়ে রাখা উভয়টিই জায়েজ আছে 
কোনো সমস্যা নেই।
,

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَمْرُو بْنُ عُثْمَانَ، حَدَّثَنَا بَقِيَّةُ، حَدَّثَنِي عُتْبَةُ، حَدَّثَنِي عَبْدُ اللهِ بْنُ عِيسَى، عَنِ الْعَبَّاسِ بْنِ سَهْلٍ السَّاعِدِيِّ، عَنْ أَبِي حُمَيْدٍ، بِهَذَا الْحَدِيثِ قَالَ وَإِذَا سَجَدَ فَرَّجَ بَيْنَ فَخِذَيْهِ غَيْرَ حَامِلٍ بَطْنَهُ عَلَى شَىْءٍ مِنْ فَخِذَيْهِ

আবূ হুমায়িদ (রাঃ) সূত্রে পূর্বোক্ত হাদীসের অনুরূপ বর্ণিত হয়েছে। তিনি বলেন, তিনি সিজদাতে স্বীয় পেট ঊরু থেকে বিচ্ছিন্ন রাখতেন।
(আবু দাউদ ৭৩৫)

روته أم المؤمنين عائشة رضي الله عنها قالت : (فقدت رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وكان معي على فراشي ، فوجدته ساجداً ، راصّاً عقبيه ، مستقبلاً بأطراف أصابعه القبلة ، فسمعته يقول : أعوذ برضاك من سخطك ، وبعفوك من عقوبتك ، وبك منك ، أثني عليك ، لا أبلغ كل ما فيك) .
أخرجه الطحاوي في "بيان مشكل الآثار" (1/104) ، وابن المنذر في "الأوسط" (رقم/1401) وابن خزيمة في صحيحه (1/328) ، وابن حبان في صحيحه (5/260) ، والحاكم في "المستدرك" (1/352) ، وعنه البيهقي في "السنن الكبرى" (2/167) .
সারমর্মঃ
আয়েশা রাঃ বলেন আমি রাসুলুল্লাহ সাঃ কে অনুপস্থিত মনে করলাম,
তিনি ছিলেন আমার বিছানাতে।

তাকে পেলাম পা মিলিয়ে সিজদাহ রত অবস্থায়, সকল আঙ্গুল কিবলার দিক অবস্থায় ,,,,, 


کان صلی اللہ علیہ وسلم إذا رکع بسط ظھرہ وإذا سجد وجّہ أصابعہ قِبَل القبلة فتفاجّ یعني وسّع بین رجلیہ (وکلا الحدیثین صحیح أو حسن: إعلاء السنن) 
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ যখন সেজদাহ দিতেন,তখন দুই পায়ের মাঝে প্রশস্ততা রাখতেন।
.
★★সুতরাং উভয় পদ্ধতিই সুন্নাহ দ্বারা প্রমানীত । 
,
এর কোনটি অবলম্বন করা মুস্তাহাব,সেই মর্মে ফুকাহায়ে কেরামগন মতবিরোধ  করেছেন।
অনেকেই পা মিলিয়ে রাখার পক্ষে মত দিয়েছেন।

অনেকে পায়ের মাঝে ফাকা রাখার পক্ষে মত দিয়েছেন।
অনেকে বলেছেন যে ছেলেরা পায়ের মাঝে ফাকা রাখবে,মেয়েরা পা মিলিয়ে রাখবে।
এই মতটির উপর আমল করলে উভয় হাদীসের উপর আমল হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...