এই বিষয়ে রাসুলুল্লাহ সাঃ থেকে উভয় রকমের আমল পাওয়া যায়।
তাই সেজদায় দুই পায়ের মাঝে ফাকা রাখা বা মিলিয়ে রাখা উভয়টিই জায়েজ আছে
কোনো সমস্যা নেই।
,
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا عَمْرُو بْنُ عُثْمَانَ، حَدَّثَنَا بَقِيَّةُ، حَدَّثَنِي عُتْبَةُ، حَدَّثَنِي عَبْدُ اللهِ بْنُ عِيسَى، عَنِ الْعَبَّاسِ بْنِ سَهْلٍ السَّاعِدِيِّ، عَنْ أَبِي حُمَيْدٍ، بِهَذَا الْحَدِيثِ قَالَ وَإِذَا سَجَدَ فَرَّجَ بَيْنَ فَخِذَيْهِ غَيْرَ حَامِلٍ بَطْنَهُ عَلَى شَىْءٍ مِنْ فَخِذَيْهِ
আবূ হুমায়িদ (রাঃ) সূত্রে পূর্বোক্ত হাদীসের অনুরূপ বর্ণিত হয়েছে। তিনি বলেন, তিনি সিজদাতে স্বীয় পেট ঊরু থেকে বিচ্ছিন্ন রাখতেন।
(আবু দাউদ ৭৩৫)
روته أم المؤمنين عائشة رضي الله عنها قالت : (فقدت رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وكان معي على فراشي ، فوجدته ساجداً ، راصّاً عقبيه ، مستقبلاً بأطراف أصابعه القبلة ، فسمعته يقول : أعوذ برضاك من سخطك ، وبعفوك من عقوبتك ، وبك منك ، أثني عليك ، لا أبلغ كل ما فيك) .
أخرجه الطحاوي في "بيان مشكل الآثار" (1/104) ، وابن المنذر في "الأوسط" (رقم/1401) وابن خزيمة في صحيحه (1/328) ، وابن حبان في صحيحه (5/260) ، والحاكم في "المستدرك" (1/352) ، وعنه البيهقي في "السنن الكبرى" (2/167) .
সারমর্মঃ
আয়েশা রাঃ বলেন আমি রাসুলুল্লাহ সাঃ কে অনুপস্থিত মনে করলাম,
তিনি ছিলেন আমার বিছানাতে।
তাকে পেলাম পা মিলিয়ে সিজদাহ রত অবস্থায়, সকল আঙ্গুল কিবলার দিক অবস্থায় ,,,,,
کان صلی اللہ علیہ وسلم إذا رکع بسط ظھرہ وإذا سجد وجّہ أصابعہ قِبَل القبلة فتفاجّ یعني وسّع بین رجلیہ (وکلا الحدیثین صحیح أو حسن: إعلاء السنن)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ যখন সেজদাহ দিতেন,তখন দুই পায়ের মাঝে প্রশস্ততা রাখতেন।
.
★★সুতরাং উভয় পদ্ধতিই সুন্নাহ দ্বারা প্রমানীত ।
,
এর কোনটি অবলম্বন করা মুস্তাহাব,সেই মর্মে ফুকাহায়ে কেরামগন মতবিরোধ করেছেন।
অনেকেই পা মিলিয়ে রাখার পক্ষে মত দিয়েছেন।
অনেকে পায়ের মাঝে ফাকা রাখার পক্ষে মত দিয়েছেন।
অনেকে বলেছেন যে ছেলেরা পায়ের মাঝে ফাকা রাখবে,মেয়েরা পা মিলিয়ে রাখবে।
এই মতটির উপর আমল করলে উভয় হাদীসের উপর আমল হয়।