আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
2,239 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (26 points)
edited by
ফেইসবুকে অনেক জায়গায় দেখলাম শেষ দিবসে কিয়ামতের বিভিন্ন লক্ষণ , কিয়ামতের পূর্বে কি ঘটবে সেসব নিয়ে হাদীস পোস্ট করা, যা "আখিরুজ্জামানা আল মাহদী ফিল আলামাতিল কিয়ামাহ' বইয়ের রেফারেন্স দিয়ে করা। পোস্টগুলোর কমেন্ট বক্সে অনেককে দেখলাম যে হাদিসগুলো জাল বলে দাবি করছে। আমার প্রশ্ন হল, 'আখিরুজ্জামানা আল মাহদী ফিল আলামাতিল কিয়ামাহ' বইটি কি জাল হাদিস দিয়ে ভরা?

1 Answer

0 votes
by (681,640 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


ইমাম মাহদী আঃ এর আগমন সম্পর্কে  হাদীস শরীফে এসেছেঃ  
আয়েশা (রাঃ) বলেনঃ ‘‘একদা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘুমের ঘোরে এলোমেলো কিছু কাজ করলেন। আয়েশা (রাঃ) বলেনঃ জাগ্রত হলে আমরা তাঁকে বললামঃ ঘুমের মধ্যে আপনি আজ এমন কিছু কাজ করেছেন যা অতীতে কখনও করেন নি। তিনি বললেনঃ আমার উম্মাতের একদল লোক কা’বার পাশে আশ্রয় গ্রহণকারী কুরাইশ বংশের একজন লোকের বিরুদ্ধে যুদ্ধ করার উদ্দেশ্যে রওয়ানা হবে। তারা যখন ‘বায়দা’ নামক স্থানে পৌঁছবে তখন তাদেরকে নিয়ে যমিন ধসে যাবে। আমরা বললামঃ হে আল্লাহর রাসূল! তখন তো রাস্তায় বিভিন্ন ধরণের লোক থাকবে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেনঃ তাদের ভিতর এমন লোক থাকবে যারা নিজেদেরকে গোমরাহ জেনেও বের হবে, কাউকে বল প্রয়োগ করে আনা হবে এবং তাদের মধ্যে মুসাফিরও থাকবে। তারা সকলেই ধ্বংস হয়ে যাবে। তবে সকলকেই আল্লাহ তা’আলা নিয়তের উপর পুনরুত্থিত করবেন।
(মুসলিম, অধ্যায়ঃ কিতাবুল ফিতান।)

আবু সাঈদ খুদরী রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, মাহদী আমার বংশের হবে। তার চেহারা উজ্জ্বল হবে। (তার দ্বারা) গোটা দুনিয়ায় ইনসাফ কায়েম হবে। যেমনিভাবে (ইতিপূর্বে) পুরো দুনিয়ায় অন্যায় প্রতিষ্ঠা হয়েছিল। তিনি সাত বছর খেলাফতের দায়িত্ব পালন করবেন। (সুনানে আবু দাউদ, হাদীস : ৪২৮৪)

উম্মে সালামা রা. থেকে বর্ণিত, এক হাদীসে আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, মাহদী (খলীফা হওয়ার পর) সাত বছর বেঁচে থাকবেন। এরপর মৃত্যুবরণ করবেন। মুসলমানগণ তার জানাযা পড়বে। (সুনানে আবু দাউদ, হা: ৪২৮৬)
,
বিস্তারিত জানুনঃ  
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ইমাম মাহদী আঃ এর আগমন সম্পর্কে বিভিন্ন হাদীসের কিতাবে বিভিন্ন হাদীস এসেছে।
তবে এক্ষেত্রে সাধারন বই গুলোতে যেই হাদীস গুলো আছে,তার কিছুটা মাওজু' তথা জাল হাদীস।
সবগুলো নয়।
,
তাই ঢালাও ভাবে কোনো কিতাবের ক্ষেত্রে এ কথা বলা যায়না যে তার হাদীস গুলো জাল।
,
সুতরাং  প্রশ্নে উল্লেখিত কিতাবটি  "" জাল হাদীস দিয়ে ভরা"" সম্পর্কে কোনো মন্তব্য করতে পারছিনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
বহু খোজার পরও "আখিরুজ্জামান আল মাহদি ফিল আলামাতিল কিয়ামাহ" এবং "কিতাবুল আক্বিব" নামক কোন বইয়ের সন্ধান পেলাম না। আদৌ এই দুটি নামে কোন বই আছে কি?
by
জানতে চাই আমিও!

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...