আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) রাসূলুল্লাহ (ﷺ) মিরাজে জাহান্নামিদের শাস্তি প্রত্যক্ষ করেছেন? এখনো হিসাব-নিকাশ হয়নি; তাহলে জাহান্নামে নির্দিষ্ট কারো শাস্তি প্রত্যক্ষ করার ব্যাখ্যা কী?

২) মিরাজে মূসা (আ.) এর সাথে মুহাম্মাদুর রাসূলুল্লাহ (ﷺ) এর সাক্ষাতের কথা বর্ণিত আছে। তাহলে মূসা (আ.) কি তাঁর কবরে ছিলেন না বা নেই? একিভাবে অন্যান্য নাবী-রাসূলগণ (আ.) কি সর্বদা বা বিশেষ সময়ে কবরে থাকেন না?

৩) মিরাজের নির্দিষ্ট সময়কাল নিয়ে বর্ণনাগুলো কি গ্রহণযোগ্য?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

https://www.ifatwa.info/10957 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 

আল্লাহ তা’আলা বলেন, 

سُبْحَانَ الَّذِي أَسْرَى بِعَبْدِهِ لَيْلاً مِّنَ الْمَسْجِدِ الْحَرَامِ إِلَى الْمَسْجِدِ الأَقْصَى الَّذِي بَارَكْنَا حَوْلَهُ لِنُرِيَهُ مِنْ آيَاتِنَا إِنَّهُ هُوَ السَّمِيعُ البَصِيرُ

পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি, যিনি স্বীয় বান্দাকে রাত্রি বেলায় ভ্রমণ করিয়েছিলেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যান্ত-যার চার দিকে আমি পর্যাপ্ত বরকত দান করেছি যাতে আমি তাঁকে কুদরতের কিছু নিদর্শন দেখিয়ে দেই। নিশ্চয়ই তিনি পরম শ্রবণকারী ও দর্শনশীল। (সূরা বনি ইসরাঈল-০১)


মেরাজ স্বপ্নযোগে হয়েছিলো না বাস্তবে স্বশরীরে হয়েছিলো ? এ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ হয়েছে। এমনকি সাহাবা তাবেঈনদের যুগেও মতবিরোধ হয়েছিলো।আহলে সুন্নত ওয়াল জামাতের সিদ্ধান্ত হল,মেরাজ স্বশরীরে হয়েছিলো।


হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী রহঃ লিখেছেন, জমহুর আহলে সুন্নত ওয়াল জামাআতের মতামত হল, মেরাজ জাগ্রত অবস্থায় স্বশরীরে হয়েছে। এর দলীল হল ইজমায়ে উম্মত। {নশরুত্তীব-৮০}

আল্লামা সুহাইলী রহঃ বলেন,

وَرَأَيْت الْمُهَلّبَ فِي شَرْحِ الْبُخَارِيّ قَدْ حَكَى هَذَا الْقَوْلَ عَنْ طَائِفَةٍ مِنْ الْعُلَمَاءِ وَأَنّهُمْ قَالُوا: كَانَ الْإِسْرَاءُ مَرّتَيْنِ مَرّةً فِي نُوُمِهِ وَمَرّةً فِي يَقَظَتِهِ بِبَدَنِهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ –

قَالَ الْمُؤَلّفُ وَهَذَا الْقَوْلُ هُوَ الّذِي يَصِحّ، وَبِهِ تَتّفِقُ مَعَانِي الْأَخْبَارِ الخ (الروض الأنف شرح سيرت ابن هشام-1/244

মুহাল্লাব বুখারীর ব্যাখ্যাগ্রন্থে আহলে ইলমের এক জামাতের বক্তব্য উদ্ধৃত করেছেন যে, মূলত মিরাজ দুইবার হয়েছে। একবার স্বপ্নে দ্বিতীয়বার জাগ্রত অবস্থায় স্বশরীরে। {আররওজুল আনফ ফী শরহিস সীরাতিন নাবাবিয়্যাহ লিইবনে হিশাম-১/২৪৪} সরাসরি দেখা বিষয়ে সাহাবায়ে কেরামগণ ও উলামাগণের মাঝে মতভেদ আছে। বিস্তারিত জানতে উপরের লিংকে ক্লিক করুন। 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১)রাসূলুল্লাহ (ﷺ) মিরাজে জাহান্নামিদের শাস্তি প্রত্যক্ষ করেছেন, এটা মূলত একটা নমুনা রাসূলুল্লাহ সাঃ এর নিকট পেশ করা হয়েছিলো। 

(২) ইসা আঃ ব্যতীত সকল নবীই উনার কবরে আছেন। হ্যা বিশেষ সময়ে আল্লাহ উনাদেরকে আকাশের বিশেষ জায়গা সফর করিয়ে থাকেন। 

(৩)মিরাজের নির্দিষ্ট সময়কাল নিয়ে বর্ণনাগুলো  বলতে আপনি কি বুঝাতে চেয়েছেন? বিস্তারিত কমেন্টে উল্লেখ করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...