আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
edited by

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি‌ ওয়া বারাকাতুহ 


বিসমিল্লাহির রাহমানির রাহীম


(১)কোন ওয়েবসাইট বা গুগল ম্যাপ বা এধরনের কোন কিছুতে গিয়ে স্ক্রিনশট নেওয়া জায়েজ আছে কী?


(২)আমি আইফাত‌ওয়াতে তিনটি একাউন্ট করেছি।এটি করা আমার জন্য হালাল হয়েছে কী না?

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(১)https://www.ifatwa.info/9645 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,

যারা এরকম উত্যক্তকারী ইমেইল থেকে বাঁচতে নিজের ইমেইলকে লুকিয়ে রাখে,তাদের ইমেইলকে খুঁজে বের করে মেসেজ প্রেরণ করা কখনো জায়েয হবে না।

আল্লাহ তা'আলা বলেন,

وَالَّذِينَ يُؤْذُونَ الْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ بِغَيْرِ مَا اكْتَسَبُوا فَقَدِ احْتَمَلُوا بُهْتَانًا وَإِثْمًا مُبِينًا

যারা বিনা অপরাধে বিশ্বাসী পুরুষ ও নারীদেরকে কষ্ট দেয়, তারা অবশ্যই মিথ্যা অপবাদ এবং স্পষ্ট অপরাধের বোঝা বহন করে। (সূরা ৩৩ আহযাব: ৫৮)


আবূ মুসা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত,

وَعَنْ أَبي مُوسَى رضي الله عنه قَالَ: قُلْتُ: يَا رَسُولَ اللهِ صلى الله عليه وسلم أَيُّ المُسْلمِينَ أَفْضَلُ ؟ قَالَ: «مَنْ سَلِمَ المُسْلِمُونَ مِنْ لِسَانِهِ وَيَدِهِ

তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞাসা করলাম, ‘হে আল্লাহর রাসূল! সর্বোত্তম মুসলিম কে?’ তিনি বললেন, “যার জিহ্বা ও হাত থেকে মুসলিমরা নিরাপদ থাকে।” (বুখারী:৯, মুসলিম: ৪২, তিরমিযী, নাসাঈ, মুছান্নাফ সহ)


আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) হতে বর্ণিত।

عن عبد الله بن عمرو رضي الله عنهما عن النبي صلى الله عليه وسلم قال المسلم من سلم المسلمون من لسانه ويده والمهاجر من هجر ما نهى الله عنه

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, সে-ই স(প্রকৃত) মুসলিম, যার জিহবা ও হাত হতে সকল মুসলিম নিরাপদ এবং সে-ই প্রকৃত মুহাজির, আল্লাহ যা নিষেধ করেছেন তা যে ত্যাগ করে।(বুখারী:১০; মুসলিম ১/১৪ হাঃ ৪০, আহমাদ: ৬৭৬৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

কোন ওয়েবসাইট বা গুগল ম্যাপ বা এধরনের কোন কিছুতে গিয়ে স্ক্রিনশট নেওয়া যদি তাদের নিয়মনীতির খেলাপ না হয়, তাহলে আপনি নিতে পারবেন। আর যদি তাদের নিয়মনীতির উল্টো হয়, তাহলে আপনি নিতে পারবেন না। 


(২)আইফাতাওয়াতে একের অধিক একাউন্ট আপনি কেন খুলবেন? যদি যৌক্তিক কোনো কারণ না থাকে, তাহলে আপনি খুলেতে পারবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...