আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
reshown by
হা মু গুনাহ হবে।আল্লাহ কী এ জন্য আমাকে পরকালে প্রশ্ন করবেন।

২/ একটা বিষয়  হবে আশংংকা করে না বললে কী গুনাহ হবে।

৩/ আরবিতে আল্লাহর একটি গুনবাচক নামের িউচ্চারণ আল- মালিক।কিন্তু বাংংলায় মালেক অর্থ অধিপতি( google   দেওয়া)। আমার দাদার নাম আব্দুল মালেক।এতে কী সমস্যা হ

1 Answer

0 votes
by (712,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:
ﺍﻟﺪِّﻳْﻦُ ﺍﻟﻨَّﺼِﻴْﺤَﺔُ، ﻗُﻠْﻨَﺎ ﻟِﻤَﻦْ ﻗَﺎﻝَ ﻟﻠﻪِ ﻭَﻟِﻜِﺘَﺎﺑِﻪِ ﻭَﻟِﺮَﺳُﻮﻟِﻪِ ﻭَﻟِﺄﺋﻤَّﺔِ ﺍﻟْﻤُﺴْﻠِﻤِﻴﻦَ ﻭَﻋَﺎﻣَّﺘﻬِﻢْ . ( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )
দীন হলো নসিহত। সাহাবিগণ বললেন, কার জন্য ? বললেন, আল্লাহর জন্য, তাঁর কিতাবের জন্য, তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্য, মুসলিমগণের নেতৃবর্গের জন্য এবং সাধারণ মুসলিমদের জন্য। (মুসলিম)

(১)আপনি হেকমত ও প্রজ্ঞার সাথে তাদেরকে দাওয়াত দিবেন। 

(২) প্রশ্নটি বুঝিনি? কমেন্টে পরিস্কার করে উল্লেখ করবেন। 

(৩) আব্দুল মালিক বা আব্দুল মালেক উভয় নামই বিশুদ্ধ আছে।

(৪) উপার্জন সক্ষম হওয়ার পর আপনি আপনার নাম পাল্টাবেন। এর পূর্ব পর্যন্ত আপনার কোনো গোনাহ হবে না। 

(৫)উযর বিল জাহালত শরীয়তে ক্ষমাযোগ্য। সুতরাং পিতা যদি কারো কাছ থেকে এমন নাম শুনে নিজ সন্তানের নাম রাখে যা মূলত উচিৎ ছিল না, তাহলে এজন্য পিতার কোনো গোনাহ হবে না। 

(৬) সারা দেশের দায়িত্ব আপনার নয়, বরং আপনি আপনার নিকটাত্মীয়দের নিকট দ্বীনের দাওয়াত দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (18 points)
+1
একটা কাজ করলে গুনাহ হবে। আমি জানি।কিন্তু অন্যরা সেটা করছে।এখন তাদের কে যদি এ বিষয়ে বলি তাহলে তারা অপমানিত করবে / হাসি তামাশা করবে।তাই বলি না। না বলার জন্য কী গুনাহ হবে।
২/ নাম রাখার জন্য পওতার যদি গুনাহ না হয় তাহলে যার কাছে শুনেছে তার কী গুনাহ হবে।
৩/ তামিম,তানহা,রোজা এই নামগুলো আমার ভাইবোনদের।এটা আমি গুগলে দেখেছিযে
তামিম- অর্থ- নিখুত চরিত্রবান( এটা তো আত্নস্তুতিমুলক।তানহা- খোদার উপহার
রোজা- দিন/ বিরত থাকা।
এখন আমি তাদরকে বলব যে আপনাদের নামগুলো পরিবর্তন করে রাখুন।যদিও বলি আমার কথা শুনবে না কেউই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...