আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
516 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
closed by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার এক আত্মীয় সমিতিতে এক বছর সঞ্চয় করে মোট টাকার সাথে কিছু সুদ পেয়েছে। সেই সুদের টাকা সওয়াবের আশা না করেই রক্ত সম্পর্কীয় অভাবী এক আত্মীয়কে দান করতে চাচ্ছে। নিজের আত্মীয়কে কি সুদের টাকা দেয়া যাবে? আর ঐ আত্মীয় যদি না জানে অথবা জানে যে এই টাকা সুদের।এই টাকা গ্রহন করলে কি তিনি গুনাহগার হবে?
closed

1 Answer

0 votes
by (671,200 points)
selected by
 
Best answer
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


সুরা আল বালাদের ১৬ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اَوۡ مِسۡکِیۡنًا ذَا مَتۡرَبَۃٍ ﴿ؕ۱۶﴾ 

অথবা দারিদ্র-নিষ্পেষিত নিঃস্বকে।

মিসকীন বলে যারা সম্পূর্ণ রিক্ত হস্ত অথবা যাদের জীবিকা অর্জনের ক্ষমতা নেই।

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
ومسکین من لا شئی لہ علی المذھب لقولہ تعالیٰ او مسکیناً ذا متربۃ وایۃ السفینۃ للترحم (در مختار) قولہ علی المذھب من انہ اسواء حالا من الفقیر وقیل علی العکس والاول اصح بحر وھو قول عامۃ السلف اسمٰعیل وافھم با لعطف انھما صنفان وھو قول الا مام وقال الثانی صنف واحد(رد المحتار باب المصرف ج ۲ ص ۸۰ ۔ط۔س۔ج۲ص۳۳۹) 
সারমর্মঃ
মিসকিন বলা হয় যার কিছুই নেই।
যার অবস্থা ফকির থেকেও নিম্নমানের। 
এটাই ছহীহ মত।   

ফকিরের সংজ্ঞা জানুনঃ 
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত আত্মীয় যদি উক্ত ব্যাক্তির বাবা মা বা তার উপরের দিক থেকে কেউ না হয়,সন্তান বা সন্তানের সন্তান (নিচের দিক থেকে কেউ) না হয়,নিজ স্বামী/স্ত্রী না হয়,আর সে উপরে উল্লেখিত সংজ্ঞা অনুযায়ী ফকির বা মিসকিনের ক্যাটাগরিতে পড়ে,তাহলে তাকে ছওয়াবের নিয়ত ছাড়া এই সূদের টাকা দান করা যাবে।
উক্ত আত্মীয় জানুক বা না জানুক,তার এই টাকা গ্রহন করাতে তার এবং দাতার কোনো গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
Cant i give the money from interest to my poor grandparents?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...