আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (9 points)
আসসালামু আলাইকুম,

আমার আব্বু মোটামুটি ৩০ বছর যাবত ব্যবসা করেন।
আব্বু কখনও যাকাত দেন নাই।

এখন আমি তার ছেলে হয়ে যাকাত আদায় করতে পারবো কি?
আব্বু জীবিত আছেন, সেক্ষেত্রে আব্বু এখন যাকাত দিতে চাইলে, এই ৩০ বছরের যাকাতের হিসাব কিভাবে করবেন?
মানে কত টাকা যাকাত দিবেন, সে হিসাব কিভাবে করবেন?

জাজাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম.
"সূচনা পর্ব "
মুহতারাম সুধীমন্ডলী ও ধর্মপ্রাণ শ্রোতাদর্শক! আজকের সেমিনারটি অনুষ্ঠিত হতে যাচ্ছে ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্তম্ব 'যাকাত' -এর বিষয়কে কেন্দ্র করে।পবিত্র মাহে রমযানের মাত্র কয়দিন পূর্বেই এই বিষয়বস্তুর ওপর সেমিনারটির ব্যবস্তাপনা এজন্যই করা হচ্ছে,  যেহেতু ধর্মপ্রাণ মুসলমানরা সাধারণত, রমযানের এই পবিত্র মাসেই যাকাতের অর্থ বের করে এর প্রাপক দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তা বিতরণ করে থাকেন। তাই সেমিনারটি অনুষ্ঠানের উদ্দেশ্য হচ্ছে, যাকাতের গুরুত্ব, ফযীলত এবং জরুরী আহকামগুলো এই সেমিনার থেকে আমাদের দৃষ্টির সামনে নিয়ে আসা। আর সেই অনুযায়ী আমল করার পথ খুঁজে নেয়া।

"যাকাত না দেয়ার ভয়াবহতা "
ভূমিকায় আমি দুটো আয়াত তিলাওয়াত  করছি। উল্লিখিত আয়াত দু্টোতে যারা নিজেদের সম্পদের পরিপূর্ণ ও পুঙ্খানুপুঙ্খ যাকাত আদায় থেকে বিরত থাকে মহান রাব্বুল আলামীন আল্লাহ তাআলা তাদের ব্যাপারে কঠোর হুশিয়ারী উচ্চারণ করেছেন। জাহান্নামে তাদের ভয়াবহ শাস্তির সম্মুখীন হতে হবে সে বিষয়ে সুস্পষ্ট ঘোষনা দিয়েছেন। আল্লাহ তায়ালা কুরআনের আয়াতে ঘোষনা করেছেন,যেসব ব্যক্তি নিজের কাছে স্বর্ণ রৌপ্য জমা করে রাখে এবং তা আল্লাহর রাহে ব্যয় করে না,(হে রাসূল!) আপনি তাদেরকে ভয়াবহ শাস্তির সংবাদ জানিয়ে দিন।অর্থাৎ, যে ব্যক্তি নিজের টাকাকড়ি, নিজের স্বর্ণ-রৌপ্য পুঞ্জীভূত করে রাখে এবং আল্লাহর রাস্তায় খরচ করা থেকে বিরত থাকে, তাদেরকে আপনি এ সুসংবাদ জানিয়ে দিন যে,তাদের জন্য ভয়াবহ শাস্তি অপেক্ষা করছে।অতঃপর দ্বিতীয় আয়াতে শাস্তির ভয়াবহ বিবরণ তুলে ধরে বলা হয়েছে, এই ভয়াবহ শাস্তির সম্মুখীন ওইদিন হতে হবে, যেদিন এই স্বর্ণ-রৌপ্য আগুনে উত্তপ্ত করা হবে। অতঃপর সেই ব্যক্তির কপাল, পার্শ্বদেশ এবং পৃষ্ঠের উপর দাগ লাগানো হবে।সেই সঙ্গে তার উদ্দেশ্যে বলা হবে।
 هذا ما کترتم لأننفسکم فذوقواماکنتم تکترون
এই হল সেই ভান্ডার!যা তোমরা নিজেদের জন্য জমা করে রেখে ছিলে।সুতরাং আজ তোমরা তোমাদের ভান্ডারের আস্বাদ গ্রগন কর।[সূরা তওবা আয়াত -৩৪-৩৫] 

বিস্তারিত জানতে ভিজিট করুন- 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ত্রিশ বৎসর আগে আপনার সম্পদের একটা হিসাব করবেন, অনুমান করে করে এভাবে যাকাত দিয়ে আসবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...