আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (10 points)
আসসালামু আলাইকুম।

আমার আম্মু আব্বুর আগে ১৬ লক্ষ টাকার মতো ছিল। কিন্তু তারা কোনোদিন যাকাত দেননি। এখন আমাদের মাত্র ৪০ হাজার টাকার মতো আছে। এই টাকা আমার পড়াশুনার জন্য রেখে দিয়েছেন। এখন যাকাত ফরজ না। তবে এই টাকা দিয়ে কি আগের যাকাতের টাকা পরিশোধ করতে হবে? বি: দ্র: এই টাকা দিয়ে যাকাত দিয়ে দিলে আমাদের মাসে শুধু ৮০০০ টাকা থাকে (আব্বুর আয়)। আমরা যেহেতু ঢাকার ফ্ল্যাটে থাকি তাই সার্ভিস চার্জ আর বিল দিয়ে দিলে লেখাপড়ার জন্য আর টাকা থাকে না। আর থাকলেও খাবার জুটা কঠিন হয়ে পড়বে। যদি এই টাকা দেওয়া ফরজ হয় তবে মেয়ে হিসেবে আমাকে কি আমার আব্বু আম্মুকে বলতে হবে যে যাকাত দিতে হবে। এটা বললে ওরা আমাকে মানসিক রোগী বলবে। যেহেতু দীন পালনের জন্য আমাকে অনেক কথা শুনতে হয় (এমনকি মানসিক রোগীও বলে)। আরেকটা প্রশ্ন, আমি যদি আম্মু আব্বুকে না বলি আর এই টাকা দিয়ে ওরা আমার লেখা পড়া চালায়, তাহলে কি আমার পড়ালেখা শেষে এই সার্টিফিকেট দিয়ে কোনো হালাল চাকরির টাকা হারাম হয়ে যাবে? জাজাক আল্লাহু খায়রান।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যেহেতু আপনার বাবার নিকট বর্তমানে যাকাত আদায়ের মত কিছুই নাই, তাই আপনার বাবা তাওবাহ ইস্তেগফার করবেন। ৪০ হাজার টাকা থেকে যেহেতু আপনাদের অনেক জরুরত রয়েছে, তাই উক্ত টাকা থেকেও যাকাত দিতে হবে না।
فلو کان لہ نصاب حال علیہ الحولان ولم یزکہ فیہما لا زکوة علیہم فی الحوال الثانی (الدر مع الرد، ج: ۳/۱۷۶)

وبيان ذلك أنه إذا كان لرجل مائتا درهم أو عشرين مثقال ذهب فلم يؤد زكاته سنتين يزكي السنة الأولى، وليس عليه للسنة الثانية شيء عند أصحابنا الثلاثة.۔۔ وكذا هذا في مال التجارة، وكذا في السوائم۔ (بدائع الصنائع، كتاب الزكوة،ج:2،ص:387)
وإنما له ولاية النقل إلى القيمة يوم الأداء فيعتبر قيمتها يوم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...