আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
322 views
in পবিত্রতা (Purity) by (13 points)
আসসালামু আলাইকুম।
১) আমার সাদাস্রাব নির্দিষ্ট সময় মেইনটেইন করে না। কখনো টানা সময়ের জন্য হয় কখনো   হয় না। এক্ষেত্রে কী করবো?  ধরুন মাগরিবের ওয়াক্তে সাদাস্রাব শুরু হলো আমি জানি না এটা পুরো    সময় থাকবে কি থাকবে না।  তাহলে আমি কি পবিত্রতা অর্জন করে সালাত পড়ে নিব?
২)আমি এতদিন সাদাস্রাবের মাসয়ালা জানতাম না।  এখন আপনাদের ফতোয়া দেখে জেনেছি। আগেও কয়েকবার পড়েছি ফতোয়া তবে সেটা না বুঝার ফলে অনেক সময় সাদাস্রাবের ব্যাপারটাকে গুরুত্ব না দিয়েই সালাত আদায় করেছি৷ আগের এই সালাতগুলোর জন্য কী করতে পারি?
৩)কিছুদিন আগে সালাতে আমার সাদাস্রাব বের হয়েছিল। যা নিয়ে আমি সালাত আদায় করেছি। অবশ্য  সালাত শুরু করার আগেও অনির্দিষ্টভাবে সাদাস্রাব নির্গত হচ্ছিল। সালাতের ভেতরে যে সাদাস্রাব চলে এসেছে সেক্ষেত্রে আমাকে কি পুনরায় সালাত পড়তে হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আবু দাউদ শরীফের ১৮০ নং হাদীসে এসেছেঃ 

حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مَخْلَدٍ الطَّالْقَانِيُّ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، - يَعْنِي ابْنَ مَغْرَاءَ - حَدَّثَنَا الأَعْمَشُ، أَخْبَرَنَا أَصْحَابٌ، لَنَا عَنْ عُرْوَةَ الْمُزَنِيِّ، عَنْ عَائِشَةَ، بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ قَالَ يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ لِرَجُلٍ احْكِ عَنِّي أَنَّ هَذَيْنِ - يَعْنِي حَدِيثَ الأَعْمَشِ هَذَا عَنْ حَبِيبٍ وَحَدِيثَهُ بِهَذَا الإِسْنَادِ فِي الْمُسْتَحَاضَةِ أَنَّهَا تَتَوَضَّأُ لِكُلِّ صَلَاةٍ 

উরওয়াহ আল-মুযানী ‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে উপরোক্ত হাদীস বর্ণনা করেন। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়াহ্ ইবনু সাঈদ আল-কাত্তান এক ব্যক্তিকে এ মর্মে আদেশ দেন, আমার সূত্রে ঐ হাদীস দু’টি বর্ণনা কর। অর্থাৎ আ‘মাশের হাদীস এবং একই সানাদে ইস্তিহাযা রোগিনী’’ সম্পর্কে বর্ণিত তার ঐ হাদীস যাতে রয়েছে, ‘ইস্তিহাযা রোগিনী প্রত্যেক সলাতের জন্যই অযু করবে।’ 

لقولہ صلی اللہ علیہ وسلم: ”المستحاضة تتوضَّأ لوقت کل صلاة․․․ ویصلون بہ أي بوضوئہم في الوقت ماشاوٴوا من الفرائض الخ (حاشیة الطحطاوی علی المراقی: ۱۴۹، باب الحیض، ط اشرفی)
রাসুলুল্লাহ সাঃ বলেছেন,ইস্তেহাযা ওয়ালা মহিলা নামাজের প্রত্যেক ওয়াক্তের জন্য অযু করবে।
আর ঐ অযু দিয়ে ঐ ওয়াক্তে যত ইচ্ছা ফরজ,নফল নামাজ আদায় করতে পারবে। 

وصاحب حدث الدائم لیس من یتصل بہ خروج الحدث من غیر انقطاع أصلاً؛ بل ہو من لا یمضي علیہ وقت صلاۃ کامل إلا والحدث الذي ابتلی بہ یوجد منہ فیہ … فیشترط في الثبوت استیعاب الوقت بالحدث علی ہٰذہ الصفۃ کما یشترط في الزوال استیعاب الوقت بالطہارۃ منہ، بأن یمضي الوقت ولا یوجد ذٰلک الحدث فیہ، وفیما بین ذٰلک یکفي للبقاء وجود الحدث في کل وقت مرۃ۔ (حلبي کبیر ۱۳۵ لاہور، ہندیۃ الطہارۃ؍ الباب الرابع في أحکام الحیض والنفاس والاستحاضۃ۱؍۴۰)
সারমর্মঃ
মা'যুর বলা হবে,যার কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত এমনভাবে অতিবাহিত হয় যে,উক্ত সমস্যা বন্ধ না হয়,বরং চলতেই থাকে,এই উযরের কারনে নামায পড়া কোনোভাবেই সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। 

وحکمہ الوضوء لکل فرض ثم یصلي بہ فرضاً ونفلاً فإذا خرج الوقت بطل۔ (شامي مع الدر الصلاۃ؍ باب صلاۃ المریض۱؍۵۰۵)
সারমর্মঃ
তার হুকুম প্রত্যেক ফরজের জন্য অযু করবে,তারপর সে ঐ অযু দ্বারা ফরজ নফল আদায় করবে।
ওয়াক্ত শেষ হয়ে গেলে তার অযু বাতিল হয়ে যাবে।  

ویبطل الوضوء عند خروج وقت المفروضۃ بالحدث السابق۔ (ہندیۃ الطہارۃ؍ الباب الرابع في أحکام الحیض و النفاس والاستحاضۃ۱؍۴۱)
সারমর্মঃ
 ফরজ নামাজের ওয়াক্ত শেষ হয়ে গেলে তার অযু বাতিল হয়ে যাবে।  
,
★★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার সাদা স্রাব জারী না হয়,তাহলে আপনি নামাজের শেষ ওয়াক্তের আগ পর্যন্ত অপেক্ষা করতে পারেন।
যদি সাদা স্রাব আসতেই থাকে,তাহলে অযু করে উক্ত অবস্থাতেই নামাজ আদায় করতে পারবেন।
কোনো সমস্যা নেই।
,
(০২)
 যেহেতু আপনার সাদা স্রাব কখনো টানা সময়ের জন্য হয়, তাই আপনার জন্য উক্ত নামাজ গুলো পুনরায় আদায় করতে হবেনা। 
,
এখন থেকে বিষয়টিকে গুরুত্ব দিবেন।
,
(০৩)
 এই সালাত আপনাকে পুনরায় আদায় করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...