আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
edited by
আসসালামুআলাইকুম

১) সকাল-সন্ধ্যা জিকির গুলো শোয়ে করা যাবে?

 ২) পিরিয়ডের আগে ইবাদতে অনেক গাফেল হয়ে যায় এ অবস্থায় কি করনীয়?

৩) যারা আরবি পড়ায় তারা যদি আমপারা পড়ানোর সময় সিজদা পায় তখন কি সেজদা দিতে হবে ?

৪) নামাজে যদি সুরা ফাতেহা না পড়ে অন্য কোন সূরা পড়া শুরু করে আর তখন মনে পড়ে সুরা ফাতেহা পড়া হয়নি তখন যদি আবার সুরা ফাতেহা পড়া শুরু করে তারপর সূরা মেলায় পড়ে তাহলে কি নামাজ ভুল হবে?

৫) নামাজের সূরা কিছু আয়াত পড়ার পরে কোনো আয়াত ভুলে গেলে প্রথম থেকে আবার পড়ে আসলে নামাজ কি ভুল হবে?

৬) যে সকল ভুলের কারনে নামাজে সাহু সিজদা দিতে হয় সেগুলো সব গুলো জানতে চাই

৭) রোজা অবস্থায় গলায় যদি কিছু  উঠে আসে অথবা অল্প কিছু বমি মত হয় তাহলে কি রোজা ভেঙে যাবে?

৮) দোয়া করার সময় আসসালামু আলাইকুম ইয়া রাসুল আল্লাহ এটা বলে কি রসূলের নিকট সালাম পেশ করা যাবে ? এটা পড়ে দরুদ শরীফ পড়লে ভুল হবে ?

৯) ইয়ানাবি সালামুলাইকা এটা পড়া কি বিদআত?

১০) আমি স্টুডেন্ট আমার ফিতরা দিয়ার নিয়ম জানতে চাই

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
সবসময় সর্বাবস্থায় জিকির করা সম্পর্কেও কুরআনুল কারিমের নির্দেশনা রয়েছে। যার ইচ্ছা সে বসে, শুয়ে, কাত হয়ে কিংবা নামাজ ও নামাজের বাইরে জিকির করা যাবে।
,

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
فَاِذَا قَضَیۡتُمُ الصَّلٰوۃَ فَاذۡکُرُوا اللّٰہَ قِیٰمًا وَّ قُعُوۡدًا وَّ عَلٰی جُنُوۡبِکُمۡ ۚ فَاِذَا اطۡمَاۡنَنۡتُمۡ فَاَقِیۡمُوا الصَّلٰوۃَ ۚ اِنَّ الصَّلٰوۃَ کَانَتۡ عَلَی الۡمُؤۡمِنِیۡنَ کِتٰبًا مَّوۡقُوۡتًا ﴿۱۰۳﴾ 

অতঃপর যখন তোমরা সালাত সমাপ্ত করবে তখন দাঁড়িয়ে, বসে এবং শুয়ে আল্লাহকে স্মরণ (যিকির) করবে(, অতঃপর যখন তোমরা নিরাপদ হবে তখন যথাযথ সালাত কায়েম করবে; নির্ধারিত সময়ে সালাত কায়েম করা মুমিনদের জন্য অবশ্য কর্তব্য।
(সুরা নিসা ১০৩)


الَّذِیۡنَ یَذۡکُرُوۡنَ اللّٰہَ قِیٰمًا وَّ قُعُوۡدًا وَّ عَلٰی جُنُوۡبِہِمۡ وَ یَتَفَکَّرُوۡنَ فِیۡ خَلۡقِ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ ۚ رَبَّنَا مَا خَلَقۡتَ ہٰذَا بَاطِلًا ۚ سُبۡحٰنَکَ فَقِنَا عَذَابَ النَّارِ ﴿۱۹۱﴾ 
যারা দাঁড়িয়ে, বসে ও শুয়ে আল্লাহর স্মরণ করে এবং আসমানসমূহ ও যমীনের সৃষ্টি সম্বন্ধে চিন্তা করে, আর বলে ‘হে আমাদের রব! আপনি এগুলো অনর্থক সৃষ্টি করেননি(১), আপনি অত্যন্ত পবিত্র, অতএব আপনি আমাদেরকে আগুনের শাস্তি হতে রক্ষা করুন।
(সুরা আল ইমরান ১৯১)

কুরআনুল কারিমের এসব আয়াত থেকে এ বিষয়টি সুস্পষ্ট যে, যারা হাঁটা-হাঁটি করা অবস্থায় জিকির করে, অসুস্থ হয়ে যারা বিছানায় শোয়া অবস্থায় জিকির করে কিংবা নামাজে দাঁড়িয়ে মহান আল্লাহর জিকির করে, সবার জন্যই আল্লাহর জিকির বৈধ ও সাওয়াবের কাজ।

এমনকি কেউ যদি অপবিত্র হয় তার জন্য নামাজ, কুরআন স্পর্শ ইত্যাদি নিষিদ্ধ হলেও জিকির করায় কোনো সমস্যা বা দোষ নেই। সুতরাং মুমিন মুসলমানের উচিত, সবসময় ও সর্বাবস্থায় মহান আল্লাহর জিকিরে নিজেকে নিয়োজিত রাখা। তবে অপবিত্র অবস্থায় জিকির করা থেকে পবিত্র অবস্থায় জিকির করা উত্তম।

হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, এক হাদীসে কুদসীতে আছে, আল্লাহ তাআলা বলেন, বান্দা যতক্ষণ আমাকে স্মরণ করতে থাকে এবং আমার যিকিরের কারণে তার ঠোঁট নড়তে থাকে, ততক্ষণ আমি তার সাথে থাকি। (অর্থাৎ আল্লাহর রহমত তার সাথে থাকে)।-মুসনাদে আহমাদ, হাদীস : ১০৯৬৮; ইবনে মাজাহ, হাদীস : ৩৭৯২

হযরত মুয়ায ইবনে জাবাল রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জান্নাতে প্রবেশ করার পর জান্নাতবাসীরা দুনিয়ার কোনো জিনিসের জন্য আফসোস করবে না, শুধু ঐসময়ের জন্য আফসোস করবে, যা দুনিয়াতে আল্লাহর যিকির ছাড়া অতিবাহিত করেছে।-শুআবুল ঈমান, হাদীস : ৫১২; মাজমাউয যাওয়ায়েদ, হাদীস : ১৬৭৪৬
,
(০২)
ইবাদতের অবস্থায় নিয়মিত থাকার জন্য এসময় করনীয় হলো অযু অবস্থায় থাকা।
মনের মধ্যে নিজেকে নিয়ে নাক ছিটকানো,অপবিত্র ইত্যাদি অবস্থা বের করে দিয়ে মহান আল্লাহর যিকির আযকারে লিপ থাকা।
,
(০৩)
হ্যাঁ আম পাড়াতে যে দুটি সেজদার আয়াত আছে,সেটু তিলাওয়াত করলে তারাও সেজদাহ দিবে।
এটি তাদের উপর ওয়াজিব।
যদি সেজদাহ আদায় না করে,তাহলে গুনাহগার হবে।
,
তাই আগে কোনো সেজদাহ আদায় না করে থাকলে সেটিও আদায় করা দরকার।
,
(০৪)
হ্যাঁ নামাজ হয়ে যাবে,
যদি এটি ফরজ নামাজের প্রথম দুই রাকাতের মধ্যে কোনো রাকাতে হয়,বা সুন্নাত নফলের কোনো রাকাতে এমন হয়,তাহলে শেষে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
,
অন্যথায় সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।  
,
(০৫)
হ্যাঁ এতে নামাজের কোনো সমস্যা হবেনা।
,
(০৬)
এ সংক্রান্ত জানুনঃ

(০৭)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(০৮)
হ্যাঁ এভাবে পড়া যাবে।
এ পদ্ধতি ভুল নয়।  

(০৯)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(১০)
আপনি যদি নেসাব পরিমান সম্পদের মালিক হোন,তাহলে আপনার উপর ছদকায়ে ফিতর ওয়াজিব হবে।
নতুবা নয়।
,
আপনি যদি নাবালেগ হোন,সেক্ষেত্রে আপনার পিতার উপর ছদকায়ে ফিতর ওয়াজিব হলে আপনার পিতাকেই আপনার ফিতরাহ আদায় করতে হবে।   

ফিতরা কার উপর ওয়াজিব, জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...