আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
172 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামুআলাইকুম।হাদিস থেকে আমরা পাই প্রিয় নবীর কলিজার টুকরা ফাতেমা রা: কে জান্নাতের মহিলাদের সর্দার বলা হয়।এবং তিনি অনেক ইবাদত করতেন।এখন ফাতেমা রা: কে আমি যদি নারী জাতীর মধ্যে সর্বশেষঠ নারী মনে করি তাহলে কি কোনো সমস্যা আছে?যেহেতু খাদিজা রা:, আয়েশা রা:, ঈসা নবীর মাতা মরিয়ম ও ইসলামের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। মর্যাদার ব্যাপারে ইসলাম কি বলে?

1 Answer

0 votes
by (713,720 points)
edited by

জবাব

ইবনুল কাইয়্যিম রাহ এ বিষয়ে সুন্দর একটা সমাধান লিখেন,


الخلاف في كون عائشة أفضل من فاطمة أو فاطمة أفضل ، إذا حرر محل التفضيل ، صار وفاقا . فالتفضيل ، بدون التفصيل : لا يستقيم .

আয়েশা উত্তম না ফাতিমা উত্তম?  উত্তরে বলা যাবে তাদের ফযিলত ক্ষেত্রভেদে উপর নিচ হয়।কাউকে সর্বোত্তম বলা যাবে না। বরং একেক দিক দিয়ে একেকজন উত্তম।

فإن أريد بالفضل : كثرة الثواب عند الله عز وجل ؛ فذلك أمر لا يطلع عليه إلا بالنص ، لأنه بحسب تفاضل أعمال القلوب ، لا بمجرد أعمال الجوارح ، وكم من عاملين أحدهما أكثر عملا بجوارحه ، والآخر أرفع درجة منه في الجنة .

যদি সওয়াব হিসেবে উত্তম বলা হয়,তাহলে বলা হবে যে,এ বিষয় আল্লাহ ব্যতীত আর কেউ জানেনা।

وإن أريد بالتفضيل : التفضل بالعلم ؛ فلا ريب أن عائشة أعلم ، وأنفع للأمة ، وأدت إلى الأمة من العلم ما لم يؤد غيرها ، واحتاج إليها خاص الأمة وعامتها .

যদি ইলম হিসেবে ফযিলত বুঝানো হয়ে থাকে,তাহলে উত্তরে বলা হবে,হযরত আয়েশা রাযি উত্তম

وإن أريد بالتفضيل : شرف الأصل وجلالة النسب ؛ فلا ريب أن فاطمة أفضل ، فإنها بضعة من النبي صلى الله عليه وسلم ، وذلك اختصاص لم يشركها فيه غير أخواتها .

যদি বংশ হিসেবে উত্তমতা যাচাইবাচাই করা হয়,তাহলে ফাতিমা রাযি উত্তম।

وإن أريد السيادة : ففاطمة سيدة نساء الأمة .

সর্দার হিসেবে যাচাইবাচাই করা হয়,তাহলে ফাতিম রাযি উত্তম

وإذا تبينت وجوه التفضيل ، وموارد الفضل وأسبابه : صار الكلام بعلم وعدل .

وأكثر الناس إذا تكلم في التفضيل لم يفصل جهات الفضل ، ولم يوازن بينهما ؛ فيبخس الحق !!

وإن انضاف إلى ذلك نوع تعصب وهوى لمن يفضله : تكلم بالجهل والظلم .

বাদায়িয়ুল ফাওয়ায়িদ-৩/১৬১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...