আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,095 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহী ওয়া বারকাতুহ্..
SPC world express নামক একটি এপ্লিকেশন রয়েছে যেখানে  ১২০০ টাকা দিয়ে একেকটি একাউন্ট খুলতে হয় এরপর সেখান থেকে ৪০০ টাকা ব্যাক দেওয়া হয়। এভাবে যত খুশি একাউন্ট খোলা যায় । আন্য কাউকে রেফার করলে সেখান থেকেও বোনাস আসে। এরপর প্রতিদিন একাউন্টে ৫ টি করে এডভেটাইসমেন্ট আসে মোবাইল ফোন প্রেসার কুকার এসবের( বেগানা নারী বা খারাপ কোনো এড নেই) প্রায় ১০ সেকেন্ডের একেকটা সেটা 5 সেকেন্ড দেখে সাবমিট করতে হয় একটা করলে ২ টাকা ৫ টায় ১০ টাকা । এভাবে যতগুলো একাউন্ট সে অনুযায়ী ইনকাম হয় প্রতি একাউন্টে ১০ টাকা করে।
এখন আমি যদি অন্ন কাওকে রেফার না করে নিজে   নিজেকেই রেফার করি , এভাবে অনেকগুলো নিজেই একাউন্ট করি (কোম্পানি থেকে একাধিক একাউন্ট করার অনুমতি আছে) । যেহেতু এখানে আমার অন্ন কোনো রেফার নাই এবং ৪০০ টাকা ব্যাক দেওয়া হয় একাউন্ট করার সময় এটা আমিই পাচ্ছি এবং আমার আমার রেফার আমি নিজেই  তাই -    এ সূরতে ইনকাম করি ,তাহলে এই ইনকাম কি জায়েয হবে?

1 Answer

0 votes
by (581,910 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/15441 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
এ্যড দেখে ইনকাম হারাম হবে না। তবে শর্ত হল, ঐ এডে কোনো হারাম থাকতে পারবে না। ছবি বা নারীদৃশ্য কিংবা উলঙ্গপনা থাকতে পারবে না। তাছাড়া রেফার বোনাস কিন্তু জায়েয না। কেননা এখানে কোনো প্রকার কষ্ট ছাড়াই টাকা আসছে। তাই এটা জায়েয হবে না। 

এম. এল. এম কম্পানি সমূহে শরীয়তের বেশ কিছু নিষিদ্ধ বিষয়াবলী পাওয়া যাওয়ার ধরুন উলামায়ে কেরামগণ উক্ত ব্যবসা কে নাজায়েয বলে থাকেন।
নিষিদ্ধ বিষয় সমূহ যেমনঃ -
(১)এক চুক্তির মধ্যে অন্য চুক্তির শর্ত করা।
(صفقتان في صفقة)

(২)চুক্তিকে শর্তের সাথে ঝুলন্ত রাখা।
(التعليق بالشرط)
(৩)ধোঁকা ও অনিশ্চয়তা 
(غرر)
(৪)বিনিময়হীন শ্রম
(العمل بلا أجرة)
(৫) শ্রমহীন বিনিময়
الأجرة بلا عمل
(৬)সুদ ( الربا)

এসবই শরীয়তে নিষিদ্ধ। এম.এল এম এর কার্যক্রম পর্যবেক্ষণ,তাদের নিয়ম-পদ্ধতির বিশ্লেষণ ও এ সকল প্রতিষ্টানের অভিজ্ঞ ব্যক্তিদের অভিমতের আলোকে জানা যায় যে,এ ব্যবসা পদ্ধতিতে উল্লিখিত নিষিদ্ধ বিষয়গুলো ছাড়া আরোও কিছু শরীয়াত নিষিদ্ধ বিষয় রয়েছে।সুতরাং কোনো মুসলমানের জন্য এ সকল কম্পানির সাথে কোনোভাবে সম্পৃক্ত হওয়া জায়েয ও বৈধ হবে না।তাই প্রতিটি মুসলমানের উচিৎ ঈমানী দাবীতে এম.এল.এম বর্জন করা। আল্লাহ তা'আলা সকল মুসলমানকে এম.এল.এম সহ সকল প্রকার নাজায়েয লেনদেন থেকে বেঁচে থাকার তাওফীক দান করুক।আমীন।(দরসুল ফিকহ-হাটহাজারী-১/৩০৫) আরো জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/12947
তবে উল্লিখিত নিষিদ্ধ বিষয়াবলী না থাকলে, কমিশন ভিত্তিতে কোনো কম্পানির শুধুমাত্র এজেন্ট হয়ে মার্কেটিং করা জায়েয আছে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/340

শুধুমাত্র নিজে নিজে রেফার খুললেও এই বোনাস জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
–1
বোনাসটুকু গ্রহন না করলে কি ইনকাম জায়েজ হবে?
by (581,910 points)
জ্বী, রেফারেল বোনাস গ্রহণ না করলে অনুমোদন রয়েছে।
by
রেফারের রেফারের বোনাস বিষয়টা ক্লিয়ার বুঝলাম না

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...