আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
757 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (8 points)
কিছু দিন যাবৎ আমি একটা Online business করি।যার নাম SPC World Express.
বর্ণনাঃ- ৭০০ টাকার মাধ্যমে ১ টা ID কিনতে হয়।১ম ১৩ টা ID কিনলে ১টি Rayel হয়।এভাবে ৫৮ টা ID কিনছি। প্রতিটি ID দৈনিক ৫টি এ্যাড থাকে যা ৪ সেকেন্ড বাধ্যতামূলকভাবে দেখতে হয়। প্রতি Add এ ২ টাকা বোনাস আসে।মানে ১ টা ID তে ১০ টাকা হয়।

দৈনিক ৫৮ টা ID থেকে ৫৮০ টাকা আসে। সাথে আছে Rayel বোনাস। আবার আমি অন্য কাউকে reference করে ID কিনালে আমি বোনাস পাব।[Destiny 2000 Ltd.] এর মত।

৫০ দিন পর পর টাকা উত্তোলন করা যায়।

জানার বিষয় হল এমন ব্যবসায় করা কতটা হালাল বা হারাম দয়া করে জানাবেন।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
ভুল-ত্রুটি ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

1 Answer

0 votes
by (697,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এ্যড দেখে ইনকাম হারাম হবে না। তবে শর্ত হল, ঐ এডে কোনো হারাম থাকতে পারবে না। ছবি বা নারীদৃশ্য কিংবা উলঙ্গপনা থাকতে পারবে না। তাছাড়া রেফার বোনাস কিন্তু জায়েয না। কেননা এখানে কোনো প্রকার কষ্ট ছাড়াই টাকা আসছে। তাই এটা জায়েয হবে না। 

এম. এল. এম কম্পানি সমূহে শরীয়তের বেশ কিছু নিষিদ্ধ বিষয়াবলী পাওয়া যাওয়ার ধরুন উলামায়ে কেরামগণ উক্ত ব্যবসা কে নাজায়েয বলে থাকেন।
নিষিদ্ধ বিষয় সমূহ যেমনঃ -
(১)এক চুক্তির মধ্যে অন্য চুক্তির শর্ত করা।
(صفقتان في صفقة)

(২)চুক্তিকে শর্তের সাথে ঝুলন্ত রাখা।
(التعليق بالشرط)
(৩)ধোঁকা ও অনিশ্চয়তা 
(غرر)
(৪)বিনিময়হীন শ্রম
(العمل بلا أجرة)
(৫) শ্রমহীন বিনিময়
الأجرة بلا عمل
(৬)সুদ ( الربا)

এসবই শরীয়তে নিষিদ্ধ। এম.এল এম এর কার্যক্রম পর্যবেক্ষণ,তাদের নিয়ম-পদ্ধতির বিশ্লেষণ ও এ সকল প্রতিষ্টানের অভিজ্ঞ ব্যক্তিদের অভিমতের আলোকে জানা যায় যে,এ ব্যবসা পদ্ধতিতে উল্লিখিত নিষিদ্ধ বিষয়গুলো ছাড়া আরোও কিছু শরীয়াত নিষিদ্ধ বিষয় রয়েছে।সুতরাং কোনো মুসলমানের জন্য এ সকল কম্পানির সাথে কোনোভাবে সম্পৃক্ত হওয়া জায়েয ও বৈধ হবে না।তাই প্রতিটি মুসলমানের উচিৎ ঈমানী দাবীতে এম.এল.এম বর্জন করা। আল্লাহ তা'আলা সকল মুসলমানকে এম.এল.এম সহ সকল প্রকার নাজায়েয লেনদেন থেকে বেঁচে থাকার তাওফীক দান করুক।আমীন।(দরসুল ফিকহ-হাটহাজারী-১/৩০৫)

তবে উল্লিখিত নিষিদ্ধ বিষয়াবলী না থাকলে, কমিশন ভিত্তিতে কোনো কম্পানির শুধুমাত্র এজেন্ট হয়ে মার্কেটিং করা জায়েয আছে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/340


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শুধু ভিডিও দেখে আয় করা কি হালাল হবে? যদি ভিডিও গুলো নাজায়েজ না হয়?
by (2 points)
রেফার কমিশন জায়েজ নেই,কারণ তা শ্রমবিহীন ইনকাম হয়,,,,কিন্তু জানার বিষয় হল,রেফার করার সময় তো অনেক শ্রম দিতে হয়

by (697,760 points)
হ্যা, কেউ যদি সরাসরি কষ্ট করে রেফার করে, তাহলে উক্ত ব্যক্তির জন্য রেফার কমিশন জায়েয।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...