আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আমার নেফাস শেষ হওয়র ৪-৫ দিন পরে আবার ব্লিডিং শুরু হয়েছিল।  কিন্তু এখন আমি হায়েজ নিয়ে সমস্যাতে আছি।   গত তিন মাস যাবত আমার অনিয়মিত ভাবে ব্লিডিং হচ্ছে। ৪-৫ দিন ব্লিডিং হয়, তারপর ৮-১০ ব্লিডিং বন্ধ থাকে এরপর আবার ব্লিডিং হয়। যেমন, আমার হায়েজ শেষ হয় গত মাসের ২৪ তারিখ এবং আজ ৩ তারিখ আমার আবার হায়েজ হয়েছে অর্থাৎ ব্লিডিং শুরু হয়েছে।  এখন আমি কি ব্লিডিং চলা কালিন সময়েও নামজ পড়ব? উত্তরটি দিলে ভীষণ  উপকৃত হব। আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দিক।

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/16627 নং প্রশ্নে আমরা বলেছিলাম যে, 
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
সর্বোচ্ছ দশদিন পর্যন্ত হায়েয গণ্য হবে। আপনার নেফাস শেষ হওয়ার পর কতদিন পর ব্লিডিং শুরু হয়েছে? সেটা আমাদেরকে কমেন্টে জানাবেন? তখন উত্তর লিখতে আমাদের জন্য সহজ হবে ।
আপনি কমেন্টে বললেই ভালো হত। যাইহোক, 
ٌফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
أَقَلُّ النِّفَاسِ مَا يُوجَدُ وَلَوْ سَاعَةً وَعَلَيْهِ الْفَتْوَى وَأَكْثَرُهُ أَرْبَعُونَ. كَذَا فِي السِّرَاجِيَّةِ.وَإِنْ زَادَ الدَّمُ عَلَى الْأَرْبَعِينَ فَالْأَرْبَعُونَ فِي الْمُبْتَدَأَةِ وَالْمَعْرُوفَةُ فِي الْمُعْتَادَةِ نِفَاسٌ هَكَذَا فِي الْمُحِيطِ. الطُّهْرُ الْمُتَخَلِّلُ فِي الْأَرْبَعِينَ بَيْنَ الدَّمَيْنِ نِفَاسٌ عِنْدَ أَبِي حَنِيفَةَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - وَإِنْ كَانَ خَمْسَةَ عَشَرَ يَوْمًا فَصَاعِدًا وَعَلَيْهِ الْفَتْوَى.ثُمَّ الْعَادَةُ فِي النِّفَاسِ تَنْتَقِلُ بِرُؤْيَةِ الْمُخَالِفِ مَرَّةً عِنْدَ أَبِي يُوسُفَ. هَكَذَا فِي الْخُلَاصَةِ. الفتاوى الهندية» (1/ 37)
মর্মার্থ--নেফাসের সর্বনিম্ন সময় এক মুহুর্তও হতে পারে। আর সর্বোচ্ছ ৪০ দিন পর্যন্ত হতে পারে। 


لَوْ رَأَتْ الدَّمَ بَعْدَ أَكْثَرِ الْحَيْضِ وَالنِّفَاسِ فِي أَقَلِّ مُدَّةِ الطُّهْرِ فَمَا رَأَتْ بَعْدَالْأَكْثَرِ إنْ كَانَتْ مُبْتَدَأَةً وَبَعْدَ الْعَادَةِ إنْ كَانَتْ مُعْتَادَةً اسْتِحَاضَةٌ وَكَذَا مَا نَقَصَ عَنْ أَقَلِّ الْحَيْضِ وَكَذَا مَا رَأَتْهُ الْكَبِيرَةُ جِدًّا وَالصَّغِيرَةُ جِدًّا. هَكَذَا فِي الْمُحِيطِ. وَكَذَا مَا تَرَاهُ الْحَامِلُ ابْتِدَاءً أَوْ حَالَ وِلَادَتِهَا قَبْلَ خُرُوجِ الْوَلَدِ. كَذَا فِي الْهِدَايَةِ. الفتاوى الهندية» (1/ 38)
মর্মার্থ- হায়েয নেফাসের মুদ্দত তথা হায়েযের ১০ দিন পর এবং নেফাসের ৪০ দিন পর সর্বনিম্ন ১৫ দিনের ভিতর যদি আবার রক্ত দেখা যায়, তাহলে ঐ রক্তকে ইস্তেহাযার রক্ত বলে গণ্য করা হবে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
যেহেতু নেফাসের ৪০ দিন পর আবার ১৫ দিন পবিত্র অবস্থায় অতিক্রম হয়নি, তাই এটা আপনার ইস্তেহাযা। সুতরাং আপনার বর্ণিত পরিস্থিতিতে এখন আপনি নামায রোযা করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...