ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সর্বোচ্ছ দশদিন পর্যন্ত হায়েয গণ্য হবে। আপনার নেফাস শেষ হওয়ার পর কতদিন পর ব্লিডিং শুরু হয়েছে? সেটা আমাদেরকে কমেন্টে জানাবেন? তখন উত্তর লিখতে আমাদের জন্য সহজ হবে ।
আপনি কমেন্টে বললেই ভালো হত। যাইহোক,
ٌফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
أَقَلُّ النِّفَاسِ مَا يُوجَدُ وَلَوْ سَاعَةً وَعَلَيْهِ الْفَتْوَى وَأَكْثَرُهُ أَرْبَعُونَ. كَذَا فِي السِّرَاجِيَّةِ.وَإِنْ زَادَ الدَّمُ عَلَى الْأَرْبَعِينَ فَالْأَرْبَعُونَ فِي الْمُبْتَدَأَةِ وَالْمَعْرُوفَةُ فِي الْمُعْتَادَةِ نِفَاسٌ هَكَذَا فِي الْمُحِيطِ. الطُّهْرُ الْمُتَخَلِّلُ فِي الْأَرْبَعِينَ بَيْنَ الدَّمَيْنِ نِفَاسٌ عِنْدَ أَبِي حَنِيفَةَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - وَإِنْ كَانَ خَمْسَةَ عَشَرَ يَوْمًا فَصَاعِدًا وَعَلَيْهِ الْفَتْوَى.ثُمَّ الْعَادَةُ فِي النِّفَاسِ تَنْتَقِلُ بِرُؤْيَةِ الْمُخَالِفِ مَرَّةً عِنْدَ أَبِي يُوسُفَ. هَكَذَا فِي الْخُلَاصَةِ. الفتاوى الهندية» (1/ 37)
মর্মার্থ--নেফাসের সর্বনিম্ন সময় এক মুহুর্তও হতে পারে। আর সর্বোচ্ছ ৪০ দিন পর্যন্ত হতে পারে।
لَوْ رَأَتْ الدَّمَ بَعْدَ أَكْثَرِ الْحَيْضِ وَالنِّفَاسِ فِي أَقَلِّ مُدَّةِ الطُّهْرِ فَمَا رَأَتْ بَعْدَالْأَكْثَرِ إنْ كَانَتْ مُبْتَدَأَةً وَبَعْدَ الْعَادَةِ إنْ كَانَتْ مُعْتَادَةً اسْتِحَاضَةٌ وَكَذَا مَا نَقَصَ عَنْ أَقَلِّ الْحَيْضِ وَكَذَا مَا رَأَتْهُ الْكَبِيرَةُ جِدًّا وَالصَّغِيرَةُ جِدًّا. هَكَذَا فِي الْمُحِيطِ. وَكَذَا مَا تَرَاهُ الْحَامِلُ ابْتِدَاءً أَوْ حَالَ وِلَادَتِهَا قَبْلَ خُرُوجِ الْوَلَدِ. كَذَا فِي الْهِدَايَةِ. الفتاوى الهندية» (1/ 38)
মর্মার্থ- হায়েয নেফাসের মুদ্দত তথা হায়েযের ১০ দিন পর এবং নেফাসের ৪০ দিন পর সর্বনিম্ন ১৫ দিনের ভিতর যদি আবার রক্ত দেখা যায়, তাহলে ঐ রক্তকে ইস্তেহাযার রক্ত বলে গণ্য করা হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু নেফাসের ৪০ দিন পর আবার ১৫ দিন পবিত্র অবস্থায় অতিক্রম হয়নি, তাই এটা আপনার ইস্তেহাযা। সুতরাং আপনার বর্ণিত পরিস্থিতিতে এখন আপনি নামায রোযা করবেন।