আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
371 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (100 points)
১। যারা নতুন দ্বীনের পথে এসেছে বা দ্বীনের পথে নাই তবে আসতে চায় এমনদের  জন্য কোন তাফসীর পড়া ভালো হবে?
২। নামাযের মধ্যে নারীদের সতরের কোনো অংশ যদি বাহির হয়ে যায়, যেমন অনেক সময় সামনের চুলগুলো অতিরিক্ত ছোট হওয়ার কারণে খিমারের নিচ দিয়ে বেড়িয়ে আসে, এমতাবস্থায় সে যদি নামাযের মধ্যে তা টের পেয়ে চুল ভিতরে দিয়ে দেয় তাহলে কি নামায হবে নাকি ঐসময়টুকু প্রকাশ্য হওয়ার কারণে নামায ভেঙে যাবে?
৩। যদি নামায শেষ করার পর টের পায় যে সামনের কিছু চুল বাহির হয়ে ছিল,সেই নামায কি পুনরায় পড়তে হবে?

৪। আমি কুরআন পড়া শিখছি,এখনো তা শেষ হয়নি। লাইলাতুলকদর এর রাতে আমি তাহলে  কুরআন তিলাওয়াত বাদে কী কী ইবাদাত করতে পারি?
৫।  আমি ر এর মাখরাজ উচ্চারণ করতে পারি না সম্পূর্ণভাবে।  তাকরার করতে পারি না,স্বাভাবিক র এর মতো উচ্চারণ হয়। আবার ع টাও হালকের মাঝখান থেকে আনতে চাই কিন্তু অনেক কষ্ট হয়ে যায় তবুও কেমন যেন উচ্চারণ হয়,র  ض টা যেমনটা হওয়া উচিত তেমনটা হয় না,আমার কি কোনো নামায যিকির দু'আ কবুল হবে না যদি আমার মাখরাজ ঠিকঠাক না হয়ম

1 Answer

0 votes
by (710,840 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(১)তাফসীরে মা'রিফুল কুরআন,তাওযিহুল কুরআন,তাফসীরে ইবনে কাসির,ইত্যাদি।

(২)চুল সতরের অন্তর্ভুক্ত। সুতরাং তিন তাসবিহ থেকে বেশী পরিমাণ সময় যদি চুল উন্মোক্ত থাকে,তাহলে তার নামায হবে না।তবে যদি নামাযের মধ্যে তা টের পেয়ে চুল ভিতরে দিয়ে দেয় তাহলে তার নামায হয়ে যাবে। 

(৩)জ্বী,সেই নামাযকে আবার দোহড়াতে হবে।


(৪) সুফিয়ান সাওরী রাহ বলেন, এ রাতে বেশী বেশী দুআ করাই উত্তম। তাছাড়া আপনি উমরী কাযার নামায, তাসবীহ, যিকির, দুআ সবগুলো নেক আ’মল আপানি করতে পারেন। 


(৫)প্রকাশ থাকে যে,

ক্বেরাত বিশেষজ্ঞ উলামায়ে কেরাম বলেন,তাজবিদ শিক্ষা করা প্রত্যেকে মুসলমানের উপর ফরযে (আইন)।

ক্বেরাত বিশেষজ্ঞ মুহাস্মদ ইবনে জাযরি রাহ বলেন,

ﻭﺍﻷﺧﺬ ﺑﺎﻟﺘﺠﻮﻳﺪ ﺣﺘﻢ ﻻﺯﻡ ﻣﻦ ﻟﻢ ﻳﺠﻮﺩ ﺍﻟﻘﺮﺁﻥ ﺁﺛﻢ .

তাজবিদ সহকারে কোরআন শিক্ষা করা অতি অত্যাবশ্যকীয়।তাজবিদ সহকারে যে কুরআন পড়বে না সে গোনাহগার হবে। 

কিন্তু উনার ছেলে আহমদ ইবনে মুহাম্মদ জাযরি এই কবিতার ব্যখ্যায় লিখেন,যাদের জন্য পূর্ণ তাজবিদ সহকারে কুরআন তেলাওয়াত সম্ভব। শুধুমাত্র তাদের জন্যই পূর্ণ তাজবিদ সহকারে কুরআন তেলাওয়াত করা ওয়াজিব।

আর যাদের বেলায় সম্ভব নয়, তাদের জন্য পূর্ণ তাজবিদ সহকারে কুরআন তেলাওয়াত করা ওয়াজিব নয়।বরং অর্থে পরিবর্তন আসেনা এমনকরে কুরআন পড়াই তাদের জন্য যথেষ্ট হবে।

এমনকি তারা পূর্ণ তাজবিদ সহকারে না পড়লেও তাদের কোনোপ্রকার গোনাহগার হবেন না।(শরহু তাইয়্যিবাতুন-নাশর-৬৩)


কেননা হাদীস শরীফে এসেছে,

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,

وَعَنْ عَائِشَةَ قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: " «الْمَاهِرُ بِالْقُرْآنِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ، وَالَّذِي يَقْرَأُ الْقُرْآنَ وَيَتَتَعْتَعُ فِيهِ وَهُوَ عَلَيْهِ شَاقٌّ لَهُ أَجْرَانِ» " مُتَّفَقٌ عَلَيْهِ

রাসূলুল্লাহ সাঃ বলেন, কুরআন সম্পর্কে বিজ্ঞজনদের হাশর হবে, আ'মলনামা লিখক পবিত্রতম ফিরিস্তাদের সাথে। আর যে ব্যক্তি কোরআন পড়তে আটকে যায় এবং এমন অবস্থায় সে কুরআনকে পড় যে, কুরআনের উচ্ছারণ তার জন্য কষ্টকর লাগে।সে ব্যক্তি দু'টি সওয়াব পাবে।(প্রথম সওয়াব পাবে পড়ার জন্য এবং দ্বিতীয় সওয়াব পাবে কষ্ট করে পড়ার জন্য)

(মিশকাতুল মাসাবিহ-২১১২) দেখুন-(মাওসুাতুল ফেকহিয়্যাহ-১০/১৭৮)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1126


সু-প্রিয় পাঠকবর্গ!

আপনি যেভাবে পারেন, কুরআন তেলাওয়াত করতে পারবেন। হাদীসের বর্ণনা অনুযায়ী আপনি ডাবল সওয়াব পাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...