আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
381 views
in পবিত্রতা (Purity) by (4 points)
১। কমোডে পশ্রাব করার সময় যেটুকু পশ্রাব কমোডে লেগে থাকে, পানি ব্যবহারের সময় কি আগে তা ধুতে হবে যেন পানি ব্যবহারের সময় কমোডে লেগে থাকা পশ্রাব (, জমে থাকা  পশ্রাব নয়)  এর সাথে পানি মিশে আবার গায়ে/ কাপড়ে না লাগে?  এই সামান্য পরিমান পশ্রাবের সাথে ব্যবহৃত পানি মিশার পর ও কি ঐ পানি নাপাক হয়ে যায়?

২।যদি নাপাক হয় তাহলে তো,  অনেক পানি খরচ করতে হবে,  অনেক কঠিন ও ব্যপার। আর প্রায় সবাই ই তো এমনটা করে না। আমিও এমন আগে করিনি। এটা নিয়ে   ভাবিও নি। এখন প্রবল ওয়াসওয়াসা সমস্যায় আছি বলে এসব নিয়ে অতিরিক্ত ভাবি

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান মতে বাথরুমে হাই কমোড বানানো তাদের জন্য জায়েজ যাদের বসে প্রস্রাব পায়খানা কষ্টকর। এমনিতে ফ্যাশন স্বারূপ এমনটি করা মাকরুহে তাহরীমী। প্রয়োজন ছাড়া হাই কমোড বানানো উচিত নয়। (জাদিদ ফিক্বহী মাসায়েল-১/৫৭}

তবে যদি এছাড়া আর কোন বাথরুম না থাকে, তাহলে হাই কমোডে ইস্তিঞ্জা করতে কোন সমস্যা নেই।

আরো জানুনঃ 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، وَأَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ مُوسَى، مَرْدَوَيْهِ قَالاَ أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، عَنْ مَعْمَرٍ، عَنْ أَشْعَثَ بْنِ عَبْدِ اللَّهِ، عَنِ الْحَسَنِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُغَفَّلٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم نَهَى أَنْ يَبُولَ الرَّجُلُ فِي مُسْتَحَمِّهِ . وَقَالَ " إِنَّ عَامَّةَ الْوَسْوَاسِ مِنْهُ "

'আবদুল্লাহ ইবনু মুগাফফাল (রাঃ) হতে বর্ণিত আছে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন ব্যক্তিকে নিজের গোসলখানায় পেশাব করতে নিষেধ করেছেন। তিনি আরো বলেছেনঃ (মানুষের মনে) বেশিরভাগ ওয়াসওয়াসা তা হতেই সৃষ্টি হয়। 
(তিরমিজি ২১ ইবনু মাজাহ– (৩০৪)। 

عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
কমোডের পেশাবের সাথে পানি লাগার কারনে উক্ত পানি নাপাক হয়ে যাবে।
তবে কমোড ভালো করে পানি দ্বারা ধৌত করার পর সেখানের পানির ছিটা আর অপবিত্র থাকেনা,সেটি শরীর/পোশাকে লাগলে নাপাক হবেনা।
তবে এক্ষেত্রেও সর্বোচ্চ সতর্কতা কাম্য।
যাতে কোনো ছিটা শরীরে না লাগে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
দুঃখিত, সম্মানিত শাইখ। আমি হাই- কমোড এর ব্যপারে বলিনি। বলেছি,  সচরাচর ব্যবহৃত নরমাল  টয়লেট / নিচু কমোডের ব্যপারেই। নিচু কমোডের তলানিতে জমে থাকা পশ্রাব নয়, বরং এর ঢালু অংশে যেখানে পশ্রাব জমা হয়নি বরং গড়িয়ে যাওয়াতেই যে সামান্য পশ্রাব বাকি লেগে থাকে। পানি ব্যবহারের সময় সেই লেগে থাকা সামান্য  পশ্রাব মিশ্রিত পানি উল্টো ছিটেফোঁটা হাতে, লজ্জাস্থানে লেগে যায়।  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...