আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
497 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (31 points)
edited by

আসসালামু আলাইকুম।
সম্প্রতি কিছু বই সম্পর্কে জানতে পেরেছি যাতে শেষ জমানার ফিতনা সম্পর্কে বিবিধ হাদীস বর্নিত রয়েছে। কিন্তু যতোটুকু জেনেছি, আমি সেসব হাদীসের রাবিদের ব্যপারে পুরোপুরি নির্ভরযোগ্য সিলসিলা উল্লেখ করতে দেখিনি।
কিছু বই এর নাম-

১. আসরে যুহরি
২. তারিখে দিমাশাক
৩. ইলমে তাছাউফ
৪. ইলমে রাজেন
৫. কিতাবুল আক্বীব
৬. আখিরুজ্জামান আল মাহদী ফিল আলামাতিল কিয়ামাহইত্যাদি।এসকল বইতে বর্নিত কিছু হাদীসে এমন বলা হচ্ছে যে,

*  ইমাম মাহদী আগমনের পূর্বে ইমাম মাহমুদ নামে একজন নেতা আসবেন যিনি খুব একটা পরিচিত হবেন না।
* ততোক্ষণ মাহদী আসবেন না যতোক্ষণ না পাঁচজন শাসকের পতন হয়। তারা হবে একই সময়কালের শাসক।
*তাদের একজন হবে  আরবের এক শাসক যে মুশরিকদের বন্ধু রূপে গ্রহণ করবে যার নাম রাসুলুল্লাহ (সা) এঁর নামের সাথে সাদৃশ্য হবে।
* একজন নারী শাসক হবে হিন্দুস্তান অঞ্চলের, সে মুসলিম হয়েও বা'আল দেবতার পুজা প্রচলন করবে। মুশরিকদের বন্ধু হিসেবে গ্রহণ করবে।

এই ধরণের নানা হাদীস আলী (রা), হুজাইফা (রা), আবু বকর (রা), আবু হুরাইরা (রা) প্রমূখ সাহাবীদের রেফারেন্সে বলা আছে এই বইগুলোতে।

আমার প্রশ্ন হলো, 

এই বইগুলো সম্পর্কে, এতে বর্ণিত হাদীসগুলো সম্পর্কে আমাদের আকীদা কী হওয়া উচিত? এত বিশদ স্পষ্ট বিবরণ কি সহীহ হাদীস গ্রন্থগুলোতে এভাবে পাওয়া যায়? এই বই গুলো যাঁরা লিখেছেন তাঁরা কোন সময়ের এবং কোন অঞ্চলে আলিমগণ? তাঁদের ব্যপারে আমাদের চিন্তাধারা কীরূপ হওয়া উচিত?

1 Answer

–1 vote
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,

هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ

তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ। তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-১০৩৭

সুতরাং তাসাউফ তথা কোনো হক্কানী,রব্বানী আলেমের সংস্পর্শ দ্বারাই আল্লাহর সঠিক ও যথার্থ পরিচয় লাভ করা সম্ভব হবে।এবং পুরোপুরি রাসূলের অনুসরণ করা এবং রাসূল সাঃ এর পবিত্র সুন্নতের অনুসরণ করাও সম্ভবপর হবে।

আল্লাহর মহব্বত লাভের জন্য সর্বদা নিম্নোক্ত দু'আ করবেন।

اللَّهُمَّ أرْزُقْنِي حُبَّكَ وَ حُبَّ منْ يَنْفَعُنِي حُبُّه عِندَكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মারজুকনি হুব্বাকা ওয়া হুব্বা মাঁইয়ানফানি হুব্বুহু ইংদাকা।’

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে আপনার ভালোবাসা দান করুন এবং যার ভালোবাসা আপনার কাছে আমার জন্য উপকারী হয়, তার ভালোবাসাও দান করুন।’

উপকার : রাসুলুল্লাহ (সা.) সব সময় এই দোয়া করতেন। (তিরমিজি, হাদিস : ৩৪৯১)


আপনার প্রতি বিশেষ নসিহা হল,

আপনার বর্ণিত সবখানা কিতাবের একটি কিতাবও শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার সুযোগ হয়েনি। মাঝেমধ্যে রেফারেন্স দেখার প্রয়োজনে দুয়েকটি দেখা হয়ে থাকে। আপনার বর্ণিত সবখানা কিতাবের শুরু থেকে শেষ যেভাবে বিশুদ্ধ নয় আবার অশুদ্ধও নয়। তাই আপনার প্রতি বিশেষ নাসিহা হল, আপনি দ্বীনদ্বার কোনো আলেমের সংস্পর্শে থেকে এই কিতাবখানা পড়ার চেষ্টা করবেন। কোনো বিজ্ঞ আলেমের পাশে থেকে পড়লে কোনটা সহীহ আর কোনটা গায়রে সহীহ, তা উনি নির্ণয় করে দিবেন। 

আপনার বর্ণিত কিছু ঘটনা বানোয়াট হওয়ার প্রমাণ দিচ্ছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হচ্ছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...