আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
267 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম। ১. সুরা বাকারাহ'র শেষে আমিন বলতে হয়। আমি যদি পুরা সুরা তিলওয়াত না করে শুধু কয়েকটা আয়াত তিলওয়াত করি তাহলেও কি আমিন বলবো?

২. রাতে ঘুমানোর আগে নিজ বিছানায় গিয়ে আয়তুল কুরসি পাঠ করার পর যদি ওয়াসরুমে যাই অথবা কোনো একটা কাজে বিছানা থেকে নামলাম, সেই ক্ষেত্রে কি আবার যখন বিছানায় যাবো তখন কি আবারো আয়তুল কুরসি পাঠ করতে হবে?
৩. "তাজরিন" এই নাম টা কি ইসলামিক কোনো নাম? এটার অর্থ জানতে চাই যদি ইসলামিক নাম হয়ে থাকে!

৪. সুরা বাকারাহ'র শেষ দুই আয়াত তিলওয়াত করার আগে কি আউযুবিল্লাহি মিনাশ শাইত্বনির রজিম আর বিসমিল্লাহ পড়তে হবে?

1 Answer

0 votes
by (696,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যদি কেউ পুরা সুরায়ে বাকারা তিলওয়াত না করে শুধু শেষের কয়েকটা আয়াত তিলওয়াত করে, তাহলে তার জন্যও আমীন বলা সুন্নত। কেননা সুরায়ে বাকারার ঐ শেষ আয়াত সমূহে দুআর অর্থ বিদ্যমান রয়েছে। আর দুআর শেষে আমীন বলা সুন্নত। 

 رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا ۚ رَبَّنَا وَلَا تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَهُ عَلَى الَّذِينَ مِن قَبْلِنَا ۚ رَبَّنَا وَلَا تُحَمِّلْنَا مَا لَا طَاقَةَ لَنَا بِهِ ۖ وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا ۚ أَنتَ مَوْلَانَا فَانصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ
 হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না। হে আমাদের পালনকর্তা! এবং আমাদের উপর এমন দায়িত্ব অর্পণ করো না, যেমন আমাদের পূর্ববর্তীদের উপর অর্পণ করেছ, হে আমাদের প্রভূ! এবং আমাদের দ্বারা ঐ বোঝা বহন করিও না, যা বহন করার শক্তি আমাদের নাই। আমাদের পাপ মোচন কর। আমাদেরকে ক্ষমা কর এবং আমাদের প্রতি দয়া কর। তুমিই আমাদের প্রভু। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের কে সাহায্যে কর।(সূরা বাকারার শেষ আয়াত)

(২)
জরুরী নয় তবে ঘুমানোর কিছু পূর্বে পড়া উত্তম। সুতরাং কেউ যদি না পড়ে, তাহলেও তার পড়ার সওয়াব অর্জিত হয়ে যাবে। 

(৩)
তাজরিন অর্থ প্রবাহিত। এই নামা রাখা যেতে পারে। তবে এই নামের পরিবর্তে কোনো মহিলা সাহবিয়ার নাম রাখাই উত্তম। 

(৪)
সুরা বাকারাহ'র শেষ দুই আয়াত তিলওয়াত করার আগেও আউযুবিল্লাহি মিনাশ শাইত্বনির রজিম পড়ে কেরাত পড়া শুরু করতে হয়, সাথে বিসমিল্লাহ পড়া উত্তম। সূরার মাঝখান থেকে তেলাওয়াতের সময় বিসমিল্লাহর পর ওয়াকফ করতে হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...