ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
أَتَأْمُرُونَ النَّاسَ بِالْبِرِّ وَتَنسَوْنَ أَنفُسَكُمْ وَأَنتُمْ تَتْلُونَ الْكِتَابَ أَفَلاَ تَعْقِلُونَ
তোমরা কি মানুষকে সৎকর্মের নির্দেশ দাও এবং নিজেরা নিজেদেরকে ভূলে যাও, অথচ তোমরা কিতাব পাঠ কর? তবুও কি তোমরা চিন্তা কর না?(সূরা বাকারা-৪৪)
«الْعَدَالَةُ: وَقَدِ اخْتَلَفُوا فِي هَذَا الشَّرْطِ، فَاعْتَبَرَهَا قَوْمٌ، وَقَالُوا: لَيْسَ لِلْفَاسِقِ أَنْ يَأْمُرَ وَيَنْهَى، وَاسْتَدَلُّوا بِقَوْلِهِ تَعَالَى: {أَتَأْمُرُونَ النَّاسَ بِالْبِرِّ وَتَنْسَوْنَ أَنْفُسَكُمْ} (١) . وقَوْله تَعَالَى: {كَبُرَ مَقْتًا عِنْدَ اللَّهِ أَنْ تَقُولُوا مَا لَا تَفْعَلُونَ} (٢) . وَقَال آخَرُونَ: لَا تُشْتَرَطُ فِي الأَْمْرِ بِالْمَعْرُوفِ وَالنَّهْيِ عَنِ الْمُنْكَرِ الْعِصْمَةُ مِنَ الْمَعَاصِي كُلِّهَا، وَإِلَاّ كَانَ خَرْقًا لِلإِْجْمَاعِ، وَلِهَذَا قَال سَعِيدُ بْنُ جُبَيْرٍ: إِذَا لَمْ يَأْمُرْ بِالْمَعْرُوفِ وَيَنْهَ عَنِ الْمُنْكَرِ إِلَاّ مَنْ لَا يَكُونُ فِيهِ شَيْءٌ لَمْ يَأْمُرْ أَحَدٌ بِشَيْءٍ. وَقَدْ ذُكِرَ ذَلِكَ عِنْدَ مَالِكٍ فَأَعْجَبَهُ.
وَاسْتَدَل أَصْحَابُ هَذَا الرَّأْيِ بِأَنَّ لِشَارِبِ الْخَمْرِ أَنْ يُجَاهِدَ فِي سَبِيل اللَّهِ، وَكَذَلِكَ ظَالِمُ الْيَتِيمِ، وَلَمْ يَمْنَعُوا مِنْ ذَلِكَ لَا فِي عَهْدِ الرَّسُول صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَلَا بَعْدَهُ.» - «الموسوعة الفقهية الكويتية» (6/ 249)
মর্মার্থ- ভালো কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধ করার জন্য কি বেগুনাহ বা আদিল হওয়া শর্ত? এসম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে, একদল উলামায়ে কেরাম বলেন, ফাসিক বা গোনাহগার কখনো কাউ সৎ কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধ করতে পারবে না। তাদের দলীল সুরায়ে বাকারার ৪৪ নং আয়াত। “তোমরা কি মানুষকে সৎকর্মের নির্দেশ দাও এবং নিজেরা নিজেদেরকে ভূলে যাও, অথচ তোমরা কিতাব পাঠ কর? তবুও কি তোমরা চিন্তা কর না” এবং সূরায়ে সফের ৩ নং আয়াত “তোমরা যা কর না, তা বলা আল্লাহর কাছে খুবই অসন্তোষজনক।”
অন্যদিকে একদল উলামায়ে কেরাম বলেন, সৎ কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধ করার জন্য সকল প্রকার গোনাহ থেকে পরিত্রাণ হওয়া জরুরী নয়। জরুরী বলাটা ইজমায়ে উম্মতের খেলাফ।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিজের সামর্থ্য থাকাবস্থায় সাদাকাহ না করে সাদাকাহর পোষ্ট করা করা যাবে। এটা নাজায়েয হবে না। তবে উত্তমতার খেলাফ। আর আপনি টাকা দিয়ে থাকলে এটা রিয়া হবে না।