আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
248 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
আসসালামুয়ালাইকুম
 

১। আল্লাহ মানুষের কাছে তেমন যেরকম সে আল্লাহর প্রতি ভাবে এটা কোথায় আসে আর এর দ্বারা কি বোঝানো হয়েছে ?

২।নবীজী সঃ নিরক্ষর কেনো বলা হয় বা এটা দ্বারা কি বোঝানো হয়েছে ?নবীজী কে অনেকে স্কলার বলেন এটা কি বলা যাবে কারণ তিনি তো তার চেয়েও বড় তিনি নবী ও রাসূল আর স্কলার ত নবীজীর হাদীস আর কুরআন পরে বুজে হয় ?

৩।কেউ যদি কোরআনের পরিপন্থী কিছু করে আর টা বিশ্বাস করে তাহলে সে কি কাফের হয়ে যাবে ?

৪।আমলনামা আসলে কি এটাতে কিকি লেখা থাকবে আর এটা কি মানুষের হাতে বিচারের পরে নাকি আগে দেয়া হবে আর অনেকে এটাকে কর্মের বই বলেন ?

৫। একজন নাস্তিক জিজ্ঞেস করলেন যে আল্লাহ যেহেতু সবকিসু করতে পারেন তাহলে তিনি কি আরেকটি আল্লাহ তৈরি করতে পারবেন ?(নাউযুবিল্লাহ)

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

(১)আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। 
 عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " يَقُولُ اللَّهُ سُبْحَانَهُ أَنَا عِنْدَ ظَنِّ عَبْدِي بِي وَأَنَا مَعَهُ حِينَ يَذْكُرُنِي فَإِنْ ذَكَرَنِي فِي نَفْسِهِ ذَكَرْتُهُ فِي نَفْسِي وَإِنْ ذَكَرَنِي فِي مَلإٍ ذَكَرْتُهُ فِي مَلإٍ خَيْرٍ مِنْهُمْ وَإِنِ اقْتَرَبَ إِلَىَّ شِبْرًا اقْتَرَبْتُ إِلَيْهِ ذِرَاعًا وَإِنْ أَتَانِي يَمْشِي أَتَيْتُهُ هَرْوَلَةً " .
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা বলেন, আমি আমার সম্পর্কে আমার বান্দার ধারণা মোতাবেক আচরণ করি। সে যখন আমাকে স্মরণ করে, তখন আমি তার সাথেই থাকি। সে যদি মনে মনে আমাকে স্মরণ করে, তবে আমিও তাকে মনে মনে স্মরণ করি। সে যদি কোন মজলিসে আমাকে স্মরণ করে, তবে আমি তাদের চেয়ে উত্তম মজলিসে তার আলোচনা করি। সে যদি আমার দিকে এক বিঘত অগ্রসর হয় তবে আমি তার দিকে দৌঁড়ে অগ্রসর হই।( সুনানে ইবনে মাজা-৩৮২২)

(২)রাসূলুল্লাহ সাঃ কে জিবরাইল আঃ মুখে মুখে পড়াতেন। রাসুলুল্লাহ সাঃ লেখাপড়া জানতেন না। লেখাপড়া কেন জানতেন না। এর হেকমত সম্পর্কে আল্লাহ তা’আলা নিজেই বলেন,
وَمَا كُنتَ تَتْلُو مِن قَبْلِهِ مِن كِتَابٍ وَلَا تَخُطُّهُ بِيَمِينِكَ ۖ إِذًا لَّارْتَابَ الْمُبْطِلُونَ
আপনি তো এর পূর্বে কোন কিতাব পাঠ করেননি এবং স্বীয় দক্ষিণ হস্ত দ্বারা কোন কিতাব লিখেননি। এরূপ হলে মিথ্যাবাদীরা অবশ্যই সন্দেহ পোষণ করত।  (সূরা আনকাবুত-৪৮)
অর্থাৎ মিথ্যাবাদীরা এ সন্দেহ পোষণ করত যে, সম্ভবত রাসূলুল্লাহ সাঃ অন্যান্য ধর্মগ্রন্থ পড়ে নিজের পক্ষ্য থেকে এ কুরআন নিয়ে এসেছেন। এটা আল্লাহর তরফ থেকে নাযিল হয়নি। 

(৩) কেউ যদি কোরআনের পরিপন্থী কিছু করে আর সেটাকে বিশ্বাস করে নেয়, তাহলে সে কাফির হয়ে যাবে। 

(৪) আমলনামা হল, কর্মের ফলাফল। যা বিচারের পর সবার হাতে হাতে দেয়া হবে। কে দুনিয়াতে কি করেছিলো? তার পূর্ণ বিবরণ তাতে লিপিবদ্ধ থাকবে। 

(৫) একজন নাস্তিক জিজ্ঞেস করলেন যে আল্লাহ যেহেতু সবকিসু করতে পারেন তাহলে তিনি কি আরেকটি আল্লাহ তৈরি করতে পারবেন , সেই প্রশ্নের জবাব আল্লাহ নিজেই দিয়েছেন, 
لَوْ كَانَ فِيهِمَا آلِهَةٌ إِلَّا اللَّهُ لَفَسَدَتَا ۚ فَسُبْحَانَ اللَّهِ رَبِّ الْعَرْشِ عَمَّا يَصِفُونَ
যদি নভোমন্ডল ও ভুমন্ডলে আল্লাহ ব্যতীত অন্যান্য উপাস্য থাকত, তবে উভয়ের ধ্বংস হয়ে যেত। অতএব তারা যা বলে, তা থেকে আরশের অধিপতি আল্লাহ পবিত্র। ( সূরা আম্বিয়া-২২)
আল্লাহর সামর্থ্য আছে, তবে আল্লাহ ঐ হেকমতে আর তৈরী করবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...