আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
আসসালামুআলাইকুম? উস্তাদ আমাদের আশেপাশে  এমন অনেক ব্যাক্তি দেখা যায় যাদেরকে মানুষ অনুসরন করে।  এবং এমন ভাবে তাদের অনুসরন করে যে তারা যা বলে অনুসারীরা তাই মানে। তাহলে এরাও কি ইলাহর অন্তরভুক্ত? ্আর ইলাহ বলতে মুলত কি বোঝায়?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

প্রভূ বা ইলাহর সংক্ষিপ্ত পরিচয় সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন-

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ. اللَّهُ الصَّمَدُ. لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ. وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ

বলুন, তিনি আল্লাহ, এক, আল্লাহ অমুখাপেক্ষী, তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি এবং তার সমতুল্য কেউ নেই। সূরা ইখলাছ

আল্লাহ তায়ালা বলেন-

وَإِلَـٰهُنَا وَإِلَـٰهُكُمْ وَاحِدٌ وَنَحْنُ لَهُ مُسْلِمُونَ

আমাদের উপাস্য ও তোমাদের উপাস্য একই এবং আমরা তাঁরই আজ্ঞাবহ। সূরা আনকাবুত, আয়াত নং-৪৬

 

আল্লাহ তায়ালা বলেন-

تَاللَّهِ إِن كُنَّا لَفِي ضَلَالٍ مُّبِينٍ. إِذْ نُسَوِّيكُم بِرَبِّ الْعَالَمِينَ. وَمَا أَضَلَّنَا إِلَّا الْمُجْرِمُونَ.

আল্লাহর কসম, আমরা প্রকাশ্য বিভ্রান্তিতে লিপ্ত ছিলাম। যখন আমরা তোমাদেরকে বিশ্ব-পালনকর্তার সমতুল্য গন্য করতাম। আমাদেরকে দুষ্টকর্মীরাই গোমরাহ করেছিল। সূরা শুআরা, আয়াত নং-৯৭-৯৯

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. ইলাহ শব্দের অর্থ হলো প্রভূ। আর তিনি হলেন একমাত্র আল্লাহ তায়ালা। তাকে ছাড়া অন্য কাউকে ইলাহ হিসেবে স্বীকার করা বা মান্য করা যাবে না।

২. আপনার কথার দ্বারা যতটুকু বুঝতে পারছি তা হলো যাদেরকে প্রশ্নোক্ত ক্ষেত্রে অনুসরণ করা হয় তারা হলো রাজনীতিক নেতা অথবা অন্য কোনো মাতব্বর ব্যক্তিবর্গ। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি তারা কুরআন-হাদীস বিরোধী কোনো আদেশ দিয়ে থাকে এবং তাদের অনুসারীরা তা মান্যও করে থাকে তাহলে ঊভয় শ্রেণীর লোকই গোমরাহ ও গোনাহগার এবং  ঈমান হারা হয়ে জাহান্নামে যাবে যা সূরা শুআরার আয়াত দ্বারা আমরা বুঝতে পারছি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...