আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
329 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (72 points)
আসসালামু আলাইকুম,
কোন ব্যক্তি যদি কোন হারাম সম্পর্কে না থাকে কিন্তু সে অশ্লীল জিনিস দেখে, হস্তমৈথুন করে তাহলে কি তার উপর বিয়ে ফরজ? সে যদি চোখের পর্দা নআ করে তবে তার উপর কি বিয়ে ফরজ?????? সে স্বাভাবিক থাকতে পারে, যৌন লালসার জন্য সে কোন আক্রমানতক কাজ করে না।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কেউ 
যদি  সাবালক হয় এবং স্ত্রীর ভরণপোষণ দেয়ার মত সামর্থ্য তার থাকে। এবং বিয়ে না করলে হারামে পতিত হওয়ার সম্ভাবনা থাকে, যেমন পরনারী নিয়ে কল্পনা-জল্পনা, অশ্লীল ভিডিও দেখা, ইত্যাদিতে লিপ্ত হওয়ার সমূহ সম্ভাবনা থাকে, তাহলে তার উপর বিয়ে করা ফরয।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি থেকে বর্ণিত
ﻋَﻦْ ﻋَﺒْﺪِ اﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻣَﺴْﻌُﻮﺩٍ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ - ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ -: «ﻳَﺎ ﻣَﻌْﺸَﺮَ اﻟﺸَّﺒَﺎﺏِ ﻣَﻦِ اﺳْﺘَﻄَﺎﻉَ ﻣِﻨْﻜُﻢُ اﻟْﺒَﺎءَﺓَ ﻓَﻠْﻴَﺘَﺰَﻭَّﺝْ، ﻓَﺈِﻧَّﻪُ ﺃَﻏَﺾُّ ﻟِﻠْﺒَﺼَﺮِ ﻭَﺃَﺣْﺼَﻦُ ﻟِﻠْﻔَﺮْﺝِ، ﻭَﻣَﻦْ ﻟَﻢْ ﻳَﺴْﺘَﻄِﻊْ ﻓَﻌَﻠَﻴْﻪِ ﺑِﺎﻟﺼَّﻮْﻡِ، ﻓَﺈِﻧَّﻪُ ﻟَﻪُ ﻭِﺟَﺎءٌ» . ﻣُﺘَّﻔَﻖٌ ﻋَﻠَﻴْﻪِ.
রাসূলুল্লাহ সাঃ বলেন-হে যুবকদের দল!তোমিদের মধ্যে যাদের বিবাহের সামর্থ্য রয়েছে সে যেন বিয়ে করে নেয়।কেননা বিয়ে তার জন্য চক্ষু ও লজ্জাস্থানের হেফাজতের মাধ্যম।আর যে বিয়ের সামর্থ্য রাখেনা সে যেন রোযা রাখে।কেননা রোযা তার জন্য খাহেশাতকে নির্মূল করার মাধ্যম।(মিশকাতুল মাসাবিহ-৩০৮০)
এ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন https://www.ifatwa.info/119

মুল্লা আলী কারী রাহ উক্ত হাদীসের ব্যাখ্যা করতে যেয়ে বলেন-
ﻭَﻣَﻌْﻨَﺎﻫَﺎ اﻟْﺠِﻤَﺎﻉُ ﻣُﺸْﺘَﻖٌّ ﻣِﻦَ اﻟْﺒَﺎﻩِ اﻟْﻤُﻨْﺰَّﻝِ، ﺛُﻢَّ ﻗِﻴﻞَ ﻟِﻌَﻘْﺪِ اﻟﻨِّﻜَﺎﺡِ ﺑَﺎﻩٌ، ﻷَِﻥَّ ﻣَﻦْ ﺗَﺰَﻭُّﺝَ اﻣْﺮَﺃَﺓً ﺑَﻮَّﺃَﻫَﺎ ﻣَﻨْﺰِﻻً، ﻭَﻓِﻴﻪِ ﺣَﺬْﻑٌ ﻣُﻀَﺎﻑٌ ﺃَﻱْ: ﻣُﺆْﻧَﺔُ اﻟْﺒَﺎءَﺓِ ﻣِﻦَ اﻟْﻤَﻬْﺮِ ﻭَاﻟﻨَّﻔَﻘَﺔِ،
সামর্থ্যর ব্যখ্যা হল,সহবাসের সামর্থ্য থাকা
কেউ কেউ বলেন,বাসস্থান প্রদাণের সামর্থ্য থাকা
কেউ কেউ বলেন,এখানে কিছু একটা উহ্য রয়েছে,
অর্থাৎ মহর এবং নফক্বার সামর্থ্য থাকা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোন ব্যক্তি যদি কোন হারাম সম্পর্কে না থাকে কিন্তু সে অশ্লীল জিনিস দেখে, হস্তমৈথুন করে তাহলেও তার উপর বিয়ে ফরজ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...