আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। উস্তাদ এক বোনের প্রশ্ন....

আর্মি তে সৈনিক হিসেবে জব করেন এমন ছেলের পক্ষ থেকে উনার বিয়ের পস্তাব আসছে। উনাকে ছেলের খুব পছন্দ হয়েছে কিন্তু ছেলে দ্বীনদার না।ছেলের সাথে উনার পার্সনাল কথা-বার্তা হয়েছে উনি জানতে পেরেছেন ছেলেটি মাঝে মধ্যে নামাজ পরেন আবার মাঝেমধ্যে পরেন না এমন।যেহেতু আর্মিতে জব করেন তাই দাড়িও নেই।উনি গানও শুনেন মাঝে মাঝে নাটক ও দেখেন।উনি পর্দার বিষয়েও অত জানেন না।উনার ফ্যামেলিও নরমাল মুসলিম পরিবারের মতো।কিন্তু উনি নগদ মুহরানা দিয়ে বিয়ে করতে চান।

উনি এসব নিয়ে ছেলেটার সাথে কথা বলার পর ছেলেটা উত্তর দিয়েছে....

১.আপনি যদি পর্দা করতে চান তাহলে আপনাকে পর্দায় রাখা আমার এবং আমার পরিবারের দায়িত্ব। আপনাকে পর্দায় রাখবো ইনশাআল্লাহ।
২.নামাজের বিষয়ে তিনি আরো যত্নবান হবেন।জামাতে আদায়ের চেষ্টা করবেন।

৩.আর্মিতে যেহেতু দাড়ি রাখতে সমস্যা কিন্তু তিনি বলেছেন উনার খুব ইচ্ছে দাড়ি রেখে দেয়ার কিন্তু পাড়ছেন না।তিনি কিছুদিন পরই রেখে দেয়ার চেষ্টা করবেন ইনশাআল্লাহ।
৪.উনার পর্দার বিষয়ে কথা বলার পর বলেছেন। উনিও মাহরাম নন-মাহরাম ম্যান্টেইন করে চলবেন।যেহেতু ছোট বেলা থেকে সবার সাথে দেখা করে কথা বলে অভ্যাস তাই উনাকে কিছুটা সময় দেয়ার জন্য উনি অভ্যাস করে নিবেন।
৫.নাটক সিনেমা ও উনি দেখবেনা।

এই পরিস্থিতিতে ওই আপুর এই ছেলেটাকে বিয়ে করা উচিত কিনা।ছেলেটার এই কথাগুলোর উপর বিশ্বাস করে আগানোটা ঠিক হবে কিনা।ছেলেটার দাড়ি নেই এ নিয়ে আপুরা আবার অনেক কষ্ট পাচ্ছেন। দয়া করে সুপরামর্শ দিয়ে উপকৃত করবেন ইনশাআল্লাহ।
৬.আর্মিতে যে প্যারেড প্রর্দশন হয়  সেখানে তো বাজনা বাজানো হয় এবং স্যালুটের যে সিস্টেম এটা নাকি খ্রিষ্টানদের ধর্ম থেকে নেয়া।তো এসব কাজ করলে এই পেশা থেকে যে ইনকাম হবে তা হালাল হবে কিনা?এভাবে স্যালুট দিলে গুনাহ হবে কিনা? প্যারেডে অংশ নিলে গুনাহ হনে কিনা?

জাঝাকাল্লাহু খইরান

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাদীস শরীফে রুখসতের মুকাবেলায় আযিমতকে অগ্রাধিকার দেয়ার কথা বর্ণিত হয়েছে,
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/669

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু পাত্র সবকিছু মানবেন বলে ওয়াদা করছেন, তাই এখানে আগাতে পারবেন।এখন আপনি মনের সাথে বুঝাপড়া করে সিদ্ধান্ত নেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করতে পারেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...