আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,622 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
আসসালামু আলাইকুম

কোনো মেয়ে আতর মেখে বাইরে গেলে সে ব্যাভিচারিণী। ফরয গোসল না করা পর্যন্ত তার নামায কবুল হবেনা। কিন্তু কোনো মেয়ে যদি নিজের ঘরে আতর মেখে নামায আদায় করে, কোনো পুরুষ তার সুঘ্রাণ না পায়, তাহলে কি নামায শুদ্ধ হবে?

1 Answer

0 votes
by (671,920 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


ইসলামের দৃষ্টিতে মহিলাদের জন্য পর পুরুষদের নিকট পারফিউম বা সুগন্ধি ব্যবহার করে যাওয়ার ব্যাপারে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। যেমন হাদীসে বর্ণিত হয়েছে, কেননা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

(((أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَة))ٌ

“যে মহিলা সুগন্ধি ব্যবহার করে লোকজনের নিকট দিয়ে গমন করার ফলে তারা তার ঘ্রাণ পেল সে মহিলা ব্যভিচারিণী।” (নাসাঈঃ হাদীস নং ৫০৩৬) 

কেননা, নারী দেহের সুগন্ধ পরপুরুষকে প্রবলভাবে আকর্ষণ করে বা যৌনতার দিকে আহ্বান করে। তবে স্বামী, মাহরাম (যাদের সাথে বিবাহ হারাম) এবং মহিলা অঙ্গণে তা ব্যবহারে কোন দোষ নেই।

কোন মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে এলে তার সালাত কবুল হবে না যতক্ষণ না তা দূর না করে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

أَيُّمَا امْرَأَة تَطَيَّبَت ثُمَّ خَرَجَت إِلَى المسجِدِ لَم تُقبَل
لهَا صَلاَةٌ حَتى تَغتَسِل

‘‘যে মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে যায়, সেই মহিলার গোসল না করা পর্যন্ত কোন নামায কবুল হবে না।’’ (সহীহ আল-জা-মিউস সাগীর ওয়া যিয়াদাতুহ ২৭০৩নং)

 ইমাম মুনাবী রাহ. ফায়যুল ক্বাদীর গ্রন্থে বলেন, এখানে تغتسل গোসল করার দ্বারা উদ্দেশ্য হল, ধৌত করার মাধ্যমে বা অন্য কোন উপায়ে সুগন্ধির চিহ্ন দূর করা।”

মিশকাতুল মাসাবীহ এর ব্যাখ্যা গ্রন্থে মুবারকপূরী রাহ.: যদি সে সারা শরীরে সুগন্ধি ব্যবহার করে তাহলে সারা শরীর ধৌত করবে (গোসল করবে) যেন সারা শরীর থেকে সুগন্ধি দূর হয়ে যায়। আর যদি শরীরের নির্দিষ্ট কোন স্থানে সুগন্ধি মাখে তাহলে সে স্থানটা ধৌত করবে।

আরো জানুনঃ 
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
উপরোক্ত মাসয়ালা থেকে আমরা দুটি বিষয় জানতে পারলাম।
এক,মহিলাদের জন্য পর পুরুষদের নিকট বা ঘরের বাহিরে পারফিউম বা সুগন্ধি ব্যবহার করে যাওয়া নিষেধ।
দুই, যদি কেহ এভাবে বাহিরে বের হয়,তাহলে ফরজ গোসল আবশ্যকীয় নয়।
বরং  সুগন্ধির চিহ্ন দূর করা বা সেই স্থান ধৌত করা জরুরি। 
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো মহিলা যদি নিজের ঘরে আতর মেখে নামায আদায় করে, কোনো পুরুষ তার সুঘ্রাণ না পায়,বা পেলেও শুধু মাহরাম পুরুষ সেই ঘ্রান পায়,অন্য কোনো গায়রে মাহরাম পুরুষ তার ঘ্রান না পায়,তাহলে তার নামায শুদ্ধ হবে।
এক্ষেত্রে কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...