কোনো ব্যাক্তির যাকাতের মাল তার দরিদ্র ভাই, বোন, চাচা, ফুফুসহ সকল দরিদ্র আত্মীয়-স্বজনকে দিতে কোন আপত্তি নেই।
বরং তাদেরকে যাকাত দেওয়া হলে সেটা সদকা ও আত্মীয়তার হক আদায়। দলিল হচ্ছে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণী: "মিসকীনকে যাকাত দেওয়া সদকা। আর আত্মীয়কে দেওয়া সদকা ও আত্মীয়তার হক আদায়"।[মুসনাদে আহমাদ (১৫৭৯৪) ও সুনানে নাসাঈ (২৫৮২)]
পূর্ণ হাদীসটি হলোঃ
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الْأَعَلَى، قَالَ: حَدَّثَنَا خَالِدٌ، قَالَ: حَدَّثَنَا ابْنُ عَوْنٍ، عَنْ حَفْصَةَ، عَنْ أُمِّ الرَّائِحِ، عَنْ سَلْمَانَ بْنِ عَامِرٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِنَّ الصَّدَقَةَ عَلَى الْمِسْكِينِ صَدَقَةٌ، وَعَلَى ذِي الرَّحِمِ اثْنَتَانِ صَدَقَةٌ وَصِلَةٌ»
সালমান ইব্ন আমির (রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে বর্ণিত। তিনি বলেন, মিসকীনকে দান করার মধ্যে শুধু সাদাকা (র সওয়াব রয়েছে) আর আত্নীয়-স্বজনকে দান করা দুটি (সওয়াব রয়েছে) দান করা (র সওয়াব) এবং আত্নীয়তার সম্পর্ক বজায় রাখা (র সওয়াব)।
,
নিজ পিতা-মাতা, দাদা-দাদী, নানা-নানী, পরদাদা প্রমুখ ব্যক্তিবর্গ যারা তার জন্মের উৎস তাদেরকে নিজের যাকাত দেওয়া জায়েয নয়। এমনিভাবে নিজের ছেলে-মেয়ে, নাতি-নাতিন এবং তাদের অধস্তনকে নিজ সম্পদের যাকাত দেওয়া জায়েয নয়। স্বামী এবং স্ত্রী একে অপরকে যাকাত দেওয়া জায়েয নয়।-রদ্দুল মুহতার ২/২৫৮
★যেসব আত্মীয়দের যাকাত দেওয়া জায়েজ আছে,তাদেরকে যদি কেহ যাকাতের টাকা হাদীয়া বলে দেয়,তাহলে এটা জায়েজ আছে।
তবে এটা প্রদানের সময় যাকাত দাতার অন্তরে অবশ্যই যাকাতের নিয়ত থাকতে হবে।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
الفتاوى الهندية (1/ 171)
'' ومن أعطى مسكيناً دراهم وسماها هبةً أو قرضاً ونوى الزكاة فإنها تجزيه، وهو الأصح، هكذا في البحر الرائق ناقلاً عن المبتغى والقنية''
যার সারমর্ম হলো কেহ যদি মিসকিনকে হিবাহ (হাদীয়া),করজ হিসেবে টাকা দেয়,দেওয়ার সময় যাকাতের নিয়ত করে,তাহলে এটার দ্বারা যাকাত আদায় হয়ে যাবে।
এটাই ছহীহ কওল।
ولا يشترط علم الفقير أنها زكاة على الأصح حتى لو أعطاه شيئا وسماه هبة أو قرضا ونوى به الزكاة صحت (حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الزكاة-715، الفتاوى الهندية، كتاب الزكاة، الباب الأول فى تفسيرها وصفتها وشرائطها-1/171، جديد-1/233، البحر الرائق-2/370
সারমর্মঃ
ফকিরের জানা শর্ত নয় যে এটি যাকাত।
এমনকি কেহ যদি ফকিরকে হিবাহ (হাদীয়া),করজ নামে কিছু দেয়,দেওয়ার সময় যাকাতের নিয়ত করে,তাহলে এটার দ্বারা যাকাত আদায় হয়ে যাবে।
আরো জানুনঃ
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নিকটাত্মীয় যদি আর্থিকভাবে দুর্বল হয় এবং টাকার খুব দরকার হয়,তাহলে তাকে যাকাতের টাকা না জানিয়ে দেওয়া যাবে।