আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,477 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)

মুহতারাম আসসালামু'আলাইকুম, 

লটারি, প্রাইজবন্ড এর মাধ্যমে পাওয়া অর্থ এবং লটারি, প্রাইজবন্ড কেনা কি হারাম? কারো কাছে যদি প্রাইজবন্ড থাকে তাহলে সেগুলা কি করবে যদি হারাম হয়ে থাকে? আবার অনেকে মিলে নিয়ম করে মাসে মাসে লটারি খেলে। ইসলামে এটা কি জায়েজ?    

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-
সব রকম লটারী হারামের অন্তর্ভুক্ত না।বরং ঐ সমস্ত লটারী-ই হারামের অন্তর্ভুক্ত, যা দ্বারা কোনো হক্ব বা যোগ্যতা কিংবা মালিকানাকে নির্ধারণ করা হয়।

কিন্তু যদি পূর্ব থেকেই হক্ব বা অধিকার প্রতিষ্টিত থাকে।কিন্তু উভয় সমান সমান হওয়ার ধরুণ কাউকে অগ্রাধিকার দেওয়া যাচ্ছেনা-এমতাবস্তায় একজনকে অগ্রাধিকার দেওয়ার জন্য লটারির মাধ্যমে তাকে নির্ধারণ করা হয়,তাহলে এ প্রকার লটারী অবৈধ হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- 1505

কিন্তু আমাদের সমাজে সাধারণত কুপন কেটে যে লটারী দেয়া হয়,সেটা নিম্নোক্ত আয়াতের অধীনে থাকার ধরুণ পরিস্কার হারাম বলেই সাব্যস্ত হবে।

আল্লাহ তা'আলা বলেন,
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﺇِﻧَّﻤَﺎ ﺍﻟْﺨَﻤْﺮُ ﻭَﺍﻟْﻤَﻴْﺴِﺮُ ﻭَﺍﻷَﻧﺼَﺎﺏُ ﻭَﺍﻷَﺯْﻻَﻡُ ﺭِﺟْﺲٌ ﻣِّﻦْ ﻋَﻤَﻞِ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥِ ﻓَﺎﺟْﺘَﻨِﺒُﻮﻩُ ﻟَﻌَﻠَّﻜُﻢْ ﺗُﻔْﻠِﺤُﻮﻥَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)

এবং প্রাইজবন্ড ও হারাম।কেননা এখানে ঋণের বিপরিতে প্রাইজবন্ড দেয়া হচ্ছে, যদিও লটারীর মাধ্যমে দেয়া হোক না কেন? সুতরাং ঋণের বিপরিতে পুরুস্কার যাকে প্রাইজবন্ড বলা হয়,সেটা হারাম হিসেবেই সাব্যস্ত করা হবে।

কারো কাছে প্রাইজবন্ডের কোনো কুপন থাকলে, তিনি তারাতারি সেটাকে টাকায় রূপান্তরিত করে নেবেন।টাকায় রূপান্তরিত করার পূর্বে যদি কোনো পুরুস্কার লেগে যায়,তাহলে উক্ত পুরুস্কারকে গ্রহণ করা যাবে না।

সু-প্রিয় পাঠকবর্গ!ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমাদের দেশে প্রচলিত দশ টাকা/বিশ টাকার মূল্যের যে লটারী কুপুনেরর প্রচলন রয়েছে,এগুলো পরিস্কার হারাম।প্রাইজবন্ডও হারাম।চায় লটারী বা প্রাইজবন্ড গুলো একা একা কেউ ক্রয় করুক বা অনেকজন মিলে ক্রয় করুক।সর্বাবস্থায় হারামই হবে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
জাযাকাল্লাহু খাইরন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...