0 votes
5 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (15 points)
reshown by

আমরা প্রায় ২৫ জন মিলে একটা কোম্পানি  খুলেছি । কোম্পানি নামে জায়গা কিনার জন্য ৫৫০০০০০ লক্ষ টাকার  জায়গা ঠিক করি  করানা ভাইরাস কারনে জমি রেজিষ্টার হয় নাই জমির মালিক কে ২৫০০০০০ লক্ষ টাকা দেওয়া হয়। বাকী টাকা আমাদের কোম্পানীর এম ডির কাছে আছে সেই টাকার কি যাকাত দিতে হবে কি না ? 

<!--[if gte mso 9]> <![endif]--><!--[if gte mso 9]> Normal 0 false false false EN-US X-NONE BN-BD <![endif]--><!--[if gte mso 9]> <![endif]--><!--[if gte mso 10]>

<![endif]-->

1 Answer

0 votes
by (32.3k points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

আপনারা যেহেতু জায়গাকে ক্ররিদ করে নিয়েছেন।কিছু এডভান্সও দিয়ে দিয়েছেন।সুতরাং যতটাকা দিয়ে আপনারা তার কাছ থেকে জায়গাকে কিনেছেন,ততটাকা জায়গা বিক্রেতাকে হস্তান্তর করা আপনাদের উপর ওয়াজিব হয়ে গেছে।

সুতরাং সর্বমোট জায়গার যেই পরিমাণ মূল্য রয়েছে, সেই পরিমাণ টাকায় আপনাদেরকে যাকাত দিতে হবে না।

বিস্তারিত জানতে ভিজিট করুন- 1261

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

...