আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
624 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
১/কুরআনিক ল্যাংগুয়েজ কোর্সে কুরআনের সুরা দিয়ে কুরআন এর ওয়ার্ড মুখস্থ করতে হলে কি হায়েজের সময় করা যাবে?যেমন সুরা ফাতিহা,আছর,নাছর এগুলা ওয়ার্ড বাই ওয়ার্ড শিখতে হলে আমার সেগুলা পড়তেও হচ্ছে।আর পুরা সুরা টাও আয়ত্তে আনতে হলে আমার পুরা আয়াত পড়তে হবে।মানে একদম পাক্কা করে হিফয+অর্থ জানা ওয়ার্ড বাই ওয়ার্ড।

২/আরবি লিখা যাবে হায়েজ অবস্থায়?

৩/সুরা মুলক,সুরা বাকারার শেষ আয়া,, সুরা কাফিরুন,তিন কুল,আয়াতুল কুরসি পড়া যাবে হায়েজ অবস্থায়?

৪/ইফতার এর সময় মোবাইল এপ ইফতার টাইম একটা দেয় আর আমাদের এলাকার হুজুরে একটা টাইমে আজান দেয়।যেমনঃএপে যদি ইফতার টাইম থাকে ৬.১৭ আযান দেয় ৬.১৩ তে।তাহলে আমি কি সর্তকতাবশত এপের টাইম ফলো করতে পারব?বলা বাহুল্য এপটি ইসলামিক ফাউন্ডেশন ফলো করে।

1 Answer

0 votes
by (696,720 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/7218 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
অপবিত্র বা হায়েয অবস্থায় কুরআন স্পর্শ করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/793

হায়েয অবস্থায় কুরআন তেলাওয়াত করা যাবে কি না?এ সম্পর্কে উলামাদের মধ্যে মতবেদ রয়েছে।জুমহুর ফুকাহায়ে কেরাম বলেন,
হায়েয অবস্থায় কুরআন তেলাওয়াত মহিলাদের জন্য হারাম, যতক্ষণ না তারা পবিত্র হবে।তবে দু'আ  যিকিরের নিয়তে কুরানের আয়াত পড়া যাবে।তেলাওয়াতের নিয়তে পড়া যাবে না।যেমন,বিসমিল্লাহির রাহমানির রাহিম।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।রাব্বানা আ'তিনা ফিদ-দুনিয়া ওয়াল আখিরাহ।এ জাতীয় কুরআনের আরো অন্যান্য আয়াত।

তারা দলীল হিসেবে উপস্থাপন করেন,হায়েয অবস্থায় কুরআনকে স্পর্শ করা যাবে না।
হায়েয অবস্থায় কুরআন তিলাওয়াত সম্পর্কে স্পষ্টকরে কিছু আসেনি।তবে হাদীসে স্পষ্টভাবে কুরআন তিলাওয়াত নিয়ে বর্ণিত হয়েছে,
(১)হায়েযা মহিলা জুনুবী মহিলার মতই।যেহেতু উভয়ই গোসলের মাধ্যমে পবিত্র হন।হযরত আলী রাযি থেকে বর্ণিত রয়েছে,
 عن علي بن أبي طالب رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم  كان يعلمهم القرآن وكان لا يحجزه عن القرآن إلا الجنابة "
রাসূলুল্লাহ সাঃ লোকদিগকে কুরআন শিক্ষা দিতেন।জানাবত তথা সহবাস ও স্বপ্নদোষ পরবর্তী অপবিত্রতা ব্যতীত অন্যকোনো জিনিষ কুরআন শিক্ষা থেকে বাধা দিত না।(সুনানু আবি-দাউদ-১/২৮১,সুনানু তিরমিযি-১৪৬,সুনানু নাসাঈ-১/১৪৪,সুনানু ইবনি মা'জা-১/২০৭মসনদে আহমদ-১/৮৪,সহীহ ইবনে খুযাইমাহ-১/১০৪)

হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত
عن ابن عمر رضي الله عنهما أن النبي صلى الله عليه وسلم  قال : " لا تقرأ الحائض ولا الجنب شيئاً من القرآن
রাসূলুল্লাহ সাঃ বলেন,হায়েযা এবং জুনবী ব্যক্তি কুরআন থেকে কিছুই পড়তে পারবে না।(সুনানু তিরমিযি-১৩১) বিস্তারিত জানুন-৩৮৯

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী বোন!
হাযেজ অবস্থায় মুখস্থ করা সূরা গুলোকেও পড়া যাবে না।দেখে দেখেও করা যাবে না।আবার মুখস্থ থেকেও তেলাওয়াত করা যাবে না।

তবে দু'আ অর্থ সম্ভলিত আয়াত যেগুলো প্রথমে 'রাব্বানা' রয়েছে, সেই সব আয়াতগুলোকে দু'আর নিয়তে তিলাওয়াত করা যাবে।দেখে দেখেও করা যাবে।আবার মুখস্থ থেকেও তেলাওয়াত করা যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) ওয়ার্ড বাই ওয়ার্ড তথা পূর্ণ আয়াতকে ভেঙ্গে ভেঙ্গে আপনি একটি একটি শব্দ উচ্ছারণ করে তেলাওয়াত করতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।
(২)হায়েয বা জুনুবি অবস্থায় কুরআন না লিখাই উত্তম।
يكره للجنب أو الحائض أن يكتب الكتاب الذي في بعض سطوره آية من] القرآن وإن كانا لا يقرآن لأن فيه من القرآن. وفي " فتاوى أبي الليث ": الجنب لا يكتب القرآن وإن كانت الصحيفة على الأرض ولا يضع يده عليها وإن كان ما دون الآية، وفي " المحيط " لا بأس لهما بكتابة المصحف إذا كانت الصحيفة على الأرض عند أبي يوسف لأنه لا يمس القرآن بيده وإنما يكتب حرفاً فحرفاً، وليس الحرف الواحد بقرآن. وقال محمد: أحب إلي أن لا يكتب، ومشايخ بخارى أخذوا بقول محمد، كذا في " الذخيرة " 
(বেনায়া-১/৬৫০)

(৩)
সুরা বাকারার শেষ আয়া,, সুরা কাফিরুন,তিন কুল,আয়াতুল কুরসি কে যেহেতু দু'আ হিসেবে পড়ার কথা হাদিসে এসেছে,তাই এগুলোকে পড়া যাবে,তবে সূরায়ে মুলক বা কুরআনের অন্যান্য কোনো অংশ পড়া যাবে না।

(৪)
আপনি সতর্কতামূলক এ্যাপের টাইমকে ফলো করতে পারেন,কেননা এটা ইসলামিক ফাউন্ডেশন কে ফলো করে থাকে।তবে যেহেতু আপনার এলাকার জন্য ঐ এ্যাপের টাইম কতটা যুক্তিসংগত, সেটা নিশ্চিত নয়,হয়তো স্থানীয় ক্যালেন্ডার অনুযায়ী মুওয়াজ্জিন আযান দিচ্ছেন,তাই আপনার মুসজিদের আযানের সাথে ইফতার করারও অনুমোদন আপনাদের জন্য থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 405 views
...