আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
434 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আসসালামুআলাইকুম,

আমি মেসে থাকি। তাই যখন বাড়ি আসি তখন নোংরা কাপড় গুলো সাথে আনি। এতে কিছু নাপাক কাপড়ও থাকে। আমি নাপাক কাপড় পাক করার সঠিক মাসআলা জানতাম না। আমার কাপড়গুলো আম্মু একসাথে ধুয়ে দেয়। এতে নাপাক কাপড়ও থাকে। কিন্তু আমি একজায়গায় দেখলাম নাপাক কাপড়ের সাথে পাক কাপড় ভিজাল পাক কাপড়ও নাপাক হয়ে যায়। আর নাপাক দুর করতে তিন বার ধুতে হয়। কিন্তু আমার আম্মু এক বালতি ভর্তি পানি নিয়ে সেখানে কয়েকটা কাপড় ধোয়। কিন্তু একবার ই ধোয়। আমার প্রশ্ন হল বড় বালতিতে এক ফোঁটা নাপাক পড়লেও সেই পানি নাপাক হয়ে যায় তাহলে আমার আম্মু বড় বালতিতে পানি পরিবর্তন না করেই কয়েকটা কাপড় ধুলেন। প্রথম কাপড় ধোয়ার পর তো সেই পানি নাপাক হয়ে যায় তাহলে তারপর যেগুলো ধোয়া হয়েছে সেগুলো কি পাক হয়নি?? আর যদি নাপাক থাকে তাইলে আমি শুকানোর পর পড়েছি তাহলে কি আমার এতদিনের নামাজ হয়নি?? আর অনেক সময় তো গা ঘেমে যায় তাহলে কি এই নাপাক কাপড়ের কারণে আমার গা নাপাক হয়ে গিয়েছে?? আর যদি নাপাক থাকে কারণে পরবর্তীতে যদি অনেকগুলো পাক কাপড় ধোয়ার সময় এই শুকনো জামা আবার ধোয়া হয় তাহলে কি সব পাক কাপড় আবার নাপাক হয়ে যাবে??

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
পবিত্র করার পদ্ধতিঃ
পবিত্রকরণ এর দিক দিয়ে নাজাসত আবার দুই প্রকারঃ যথা-
(ক) দৃশ্যমান নাজাসত
(খ)অদৃশ্যমান নাজাসত

(ক)
কাপড়ে প্রথম প্রকার তথা দৃশ্যমান নাজাসত লাগলে সেই নাজাসতকে  দূর করে দিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে নাজাসত দূর করতে ধৌত করার কোনো পরিমাণ নেই।যতবার ধৌত করলে নাজাসত দূর হবে ততবারই ধৌত করতে হবে।যদি একবার ধৌত করলে তা চলে যায় তবে একবারই ধৌত করতে হবে।

(খ)
কাপড়ে দ্বিতীয় প্রকার তথা অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪
জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭)বিস্তারিত জানুন-১১৮


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নাজাসত থেকে কাপড়কে পবিত্র করতে কাপড়কে ধৌত করা হলে, সেই ধৌতকৃত পানি যদি শরীর বা কাপড়ে লাগে, তাহলে শরীর বা ভালো কাপড়ও নাপাক হবে। নাজাসত সম্ভলিত কাপড় ভালো কাপড়ের সাথে মিলিত হলে ভালো কাপড়ও নাপাক হয়ে যাবে। 

ধৌতকৃত পানির সাথে যদি নাজাসত দৃশ্যমান হয়,তাহলে নাজাসতকে দূর করে নিলেই লেগে যাওয়া কাপড় বা শরীর পবিত্র হয়ে যাবে।আর অদৃশ্যমান হলে,তিনবার করে শরীর বা কাপড়কে ধৌত করে নিলেই তা পবিত্র হয়ে যাবে।
 বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/4387


আপনার অতিতের নামাযকে কি দোহড়াতে হবে?
এ সম্পর্কে উলামাদের মাতবিরোধ রয়েছে,তবে যুক্তিসংগত মত হল যে, সতর্কতামূলক উক্ত নামাযকে যথাসম্ভব দোহড়িয়ে নেয়াই উত্তম বলে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
তাহলে কাপড় শুকালেও তো নাপাক ই থাকবে। তাহলে পরবর্তীতে এই শুকনা কাপড় যদি কোন পাক কাপড়ের সাথে ধোয়া হয় তাহলেও কি বাকি কাপড় গুলো নাপাক হয়ে যাবে??
by (708,320 points)
জ্বী , নাপাক হয়ে যাবে ।
by (17 points)
কিন্তু এভাবে কতগুলো কাপড় ধোয়া হয়েছে তা চিহ্নিত করা খুব কষ্টসাধ্য। কোন কোন কাপড় ধোয়া হয়েছে তা বোঝার কোন উপায় নাই। এক্ষেত্রে করণীয় কি??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 199 views
0 votes
1 answer 626 views
...