আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
349 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (16 points)
আসসালামু আলাইকুম, ফেতরাতে নাকি নবিজি(স.) খাবার দিতেন,মুদ্রা প্রচলন থাকা সত্ত্বেও? এখন আমাদের করনীয় কি?

1 Answer

0 votes
by (707,880 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
আল্লামা আলাউদ্দিন হাসক্বাফী রাহ বলেন,
(وَدَفْعُ الْقِيمَةِ) أَيْ الدَّرَاهِمِ (أَفْضَلُ مِنْ دَفْعِ الْعَيْنِ عَلَى الْمَذْهَبِ) الْمُفْتَى بِهِ جَوْهَرَةٌ وَبَحْرٌ عَنْ الظَّهِيرِيَّةِ وَهَذَا فِي السَّعَةِ، أَمَّا فِي الشِّدَّةِ فَدَفْعُ الْعَيْنِ أَفْضَلُ كَمَا لَا يَخْفَى
বিশুদ্ধ মতানুযায়ী সদকায়ের ফিতিরের মূল জিনিষের তুলনায় তার ক্বিমত তথা মূল্য প্রদাণই উত্তম।এটা সমৃদ্ধির সময়ের বিধান।কিন্তু অভাব-অনটনের সময়ে মূল জিনিষ দ্বারাই ফিতরা আদায় করা উত্তম।(রদ্দুল মুহতার-২/৩৬৬)

আল্লামা ইবনে আবেদীন শামী রাহ উক্ত ইবারতের ব্যখ্যায় লিখেন,
 (قوله: أي الدراهم) اقتصر على الدراهم تبعا للزيلعي لبيان أنها الأفضل عند إرادة دفع القيمة؛ لأن العلة في أفضلية القيمة كونها أعون على دفع حاجة الفقير لاحتمال أنه يحتاج غير الحنطة مثلا من ثياب ونحوها بخلاف دفع العروض، وعلى هذا فالمراد بالدراهم ما يشمل الدنانير تأمل
মুদ্রা দ্বারাই ফিতরা আদায় করা উত্তম।মুদ্রা বা মূল্য দ্বারা ফিতরা আদায় এজন্য উত্তম যে,সেটা গরীবের প্রয়োজনকে উত্তমরূপে মিটাতে সহায়ক হয়।কেননা কারো কখনো গম ব্যতীত অন্য কিছুরও প্রয়োজন থাকতে পারে যেমন,কাউকে গম দেয়া হল,কিন্তু তার কাপড়ের প্রয়োজন, ইত্যাদি।সুতরাং তার নিকট মুদ্রা থাকলে সে তার যেকোনো প্রয়োজনকে অনায়াসেই মিটাতে পারবে।

 (قوله على المذهب المفتى به) مقابله ما في المضمرات من أن دفع الحنطة أفضل في الأحوال كلها، سواء كانت أيام شدة أم لا؛ لأن في هذا موافقة السنة وعليه الفتوى منح فقد اختلف الإفتاء ط
আল্লামা হাসক্বাফী রাহ কর্তৃক মূল্যকে উত্তম বলার উল্টো ফাতাওয়া মুযমারাত কিতাবে বর্ণিত রয়েছে।বর্ণিত রয়েছে সর্বাবস্থায় গম দ্বারাই সদকায়ে ফিতির আদায় করা উত্তম।চায় সমৃদ্ধির সময়ে হোক বা অভাব-অনটনের সময়ে হোক।কেননা মূল জিনিষ দ্বারা সদকায়ে ফিতির আদায় করা সুন্নতের সাথে বেশী সামঞ্জস্যশীল।এবং এটার উপরই ফাতাওয়া।সুতরাং এ বিষয়ে পরস্পর বিরোধী ফাতাওয়া রয়েছে।(রদ্দুল মুহতার-২/৩৬৬)

যে সমস্ত জিনিষ দ্বারা রাসূলুল্লাহ সাঃ ফিতরাকে নির্ধারণ করে দিয়েছেন,সে সমস্ত জিনিষ দ্বারাই ফিতরা আদায় করা উত্তম।(কিতাবুল-ফাতাওয়া-৩/৩৬৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মূল্য দ্বারা ফিতরা করা উত্তম না মূল জিনিষ দ্বারা ফিতরা আদায় করা উত্তম? এ সম্পর্কে উলামায়ে কেরাম থেকে দু-রকম সিদ্ধান্ত আমরা দেখতে পাই।
সুতরাং আমরা এ সিদ্ধান্তেই পৌছতে সক্ষম হবো যে,মূল্য দ্বারা ফিতরা করলে সেটা আদায় হয়ে যাবে।হ্যা সময়-সুযোগ থাকলে মূল জিনিষ দ্বারাও দিয়ে দিতে পারবেন।উভয়টিই পারবেন।তবে বর্তমান পরিস্থিতে মূল্য দ্বারা আদায় করাই উত্তম হবে।তবে এ কথা বলা বিশুদ্ধ হবে না যে,মূল্য দ্বারা আদায় করলে ফিতরাই আদায় হবে না।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...