আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (34 points)
আসসালামু আলাইকুম শাইখ!

আমি জানতাম পতিতাবৃত্তি করে ইনকাম করা টাকা হারাম। কিন্তু কিছুদিন আগে কোথায় যেন এক ভিডিও/পোস্ট এ দেখলাম পতিতার ইনকাম হালাল বলে হানাফি কোন স্কলার(সম্ভবত ইমাম আবু হানিফা রহঃ আমার যতটুকু মনে পড়ে) রায় দিয়েছিলেন।(আল্লাহ্ ভালো জানেন)। এটা আজ মনে পড়লো তাই জানতে চাচ্ছি। যদি এমন মত কেউ দিয়েও থেকে থাকে কেউ তবে সেটা মাযহাবের কোন ঊসূলের ভিত্তিতে দিয়েছিলেন জানতে পারি কি?

1 Answer

0 votes
by (696,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবূ মাসঊদ আনসারী (রাঃ) হতে বর্ণিত যে,
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ يُوسُفَ أَخْبَرَنَا مَالِكٌ عَنْ ابْنِ شِهَابٍ عَنْ أَبِي بَكْرِ بْنِ عَبْدِ الرَّحْمٰنِ عَنْ أَبِي مَسْعُودٍ الأَنْصَارِيِّ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم نَهَى عَنْ ثَمَنِ الْكَلْبِ وَمَهْرِ الْبَغِيِّ وَحُلْوَانِ الْكَاهِنِ
 আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুকুরের মূল্য, ব্যভিচারের বিনিময় এবং গণকের পারিতোষিক (গ্রহণ করা) হতে নিষেধ করেছেন। (সহীহ বুখারী-২২৩৭ মুসলিম ২২/৯, হাঃ ১৫৬৭, আহমাদ ১৭০৬৯) (আধুনিক প্রকাশনীঃ ২০৭৮, ইসলামিক ফাউন্ডেশনঃ  ২০৯৫)

হযরত রায়ে ইবনে খাদিজ রাযি থেকে বর্ণিত,
 عَنْ رَافِعِ بْنِ خَدِيجٍ عن النَّبِيّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قال :   ثَمَنُ الْكَلْبِ خَبِيثٌ ، وَمَهْرُ الْبَغِيِّ خَبِيثٌ ، وَكَسْبُ الْحَجَّامِ خَبِيثٌ
রাসূলুল্লাহ সাঃ বলেন, কুকুরের মূল্য হারাম। পতিতাবৃত্তির টাকা হারাম। এবং শিংগা লাগানোর মূল্য হারাম। (সহীহ মুসলিম-১৫৬৮)

হযরত রায়ে ইবনে খাদিজ রাযি থেকে বর্ণিত,
عَنْ رَافِعِ بْنِ خَدِيجٍ ، قَالَ : سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، يَقُولُ :   شَرُّ الْكَسْبِ مَهْرُ الْبَغِيِّ ، وَثَمَنُ الْكَلْبِ ، وَكَسْبُ الْحَجَّامِ
রাসূলুল্লাহ সাঃ বলেন, পৃথিবীল সর্ব নিকৃষ্ট ইনকাম হল,পতিতাদের ইনকাম। এবং কুকুর বিক্রির ইনকাম, এবং শিংগা লাগানোর ইনকাম। (সহীহ মুসলিম-১৫৬৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
চারটি বড় মাযহাব সহ কোনো মাযহাবের কোনো একজন আলেম বা সালাফি আলেম পতিতাবৃত্তির টাকাকে হালাল বলেন নাই। এটা সর্বসম্মত ভাবে হারাম। হ্যা শিংগা লাগানোর ইনকাম সম্পর্কে বিপরিত অর্থ মূলক হাদীস থাকার কারণে কেউ কেউ যেমন ইমাম আবু হানিফা এটাকে বৈধ বলেছেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...