আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
346 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
আসসালামু আলাইকুম
১) বাসায়/ঘরে কোনো প্রাণির ছবি থাকলে কি সালাত কবুল হবে? নাকি সালাতই হবে না?

২) বাসায়/ঘরে কোনো প্রাণির ছবি আছে কিন্তু এমন জায়গায় আছে যে সচারাচর চোখ পড়ে না বা মনে নেই, ভুল বশত। কিন্তু একটু ভালো করে তাকালেই দেখা যায়। তাহলে কি সেই বাসায়/ঘরে সালাত আদায় করলে কি কবুল হব? নাকি সালাতই হবে না?

৩) বাসায়/ঘরে কোনো প্রাণির ছবি ঝুলানো বা টাঙানো থাকলে নাকি সেই ঘরে রহমতের ফেরেস্তা ঢুকে না?

৪) বাসায় বলতে যেই ঘরে/Room এ আমি সালাত আদায় করি, সেই ঘরে প্রাণির ছবি আছে। আমি যদি সেই প্রাণির ছবিটাকে কোনো কাগজ বা কপড় দিয়ে ঢেকে দেই তাহলে কি সালাত আদায় করলে কবুল হবে?

৫) এই প্রশ্ন টা খুব গুরুত্বপূর্ণ *********

- আমাদের এলাকার মসজিদের পুনঃনির্মাণ এর কাজ চলছে প্রায় দুই মাসের বেশি সময় ধরে। তো নতুন মসজিদ নির্মাণ করতে হলে পুরনোটা ভাঙতে হবে, তাই করা হয়েছে। কাজ শুরু করার আগে একটা অস্থায়ী দোচালা মসজিদ নির্মাণ করা হয়েছে। অস্থায়ী মসজিদ নির্মাণ করতে ব্যবহার করা হয়েছে বাঁশ, টিন, কাঠ ইত্যাদি। যাহোক, অস্থায়ী মসজিদ নির্মাণ করার পর এই দুই মাস যাবত সেখানেই আমরা সালাত আদায় করছি। সবচেয়ে দুঃখের কথা আমার যেই অস্থায়ী মসজিদে এই দুই মাস যাবত সালাত আদায় করেছি, কিন্তু আমরা কেউই এটা খেয়াল করিনি যে, আমাদের সামনে যে টিন দিয়ে অস্থায়ী মসজিদ নির্মাণ করা হয়েছে, সেই টিনের গায়ে গরুর, ঘোড়ার ছবি/সিল স্পষ্ট দেখা যাচ্ছে। প্রায় মসজিদের অর্ধেক ধরেই এই গরুর,ঘোড়ার ছবি/সিল। এই  আজ আসরের সালাত আদায়ের পর আমি হঠাৎ করেই সামনের দিকে তাকিয়ে দেখি যে এই অবস্থা।
***এখন যদি আমি/আমরা যদি ঔ গরুর,ঘোড়ার ছবি/সিল চিহ্নিত স্থানে কাগজে আঠা লাগিয়ে তার ওপর ঢেকে দি তাহলে কি হবে?
*****আমরা যে না জেনেই এতদিন সালাত আদায় করলাম তার কি হবে? সে গুলো কি আদায় হয়েছে? নাকি হয়নি?

এই সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
 بسم الله الرحمن الرحيم 


(০১)
ঘরে প্রাণীর ছবি, প্রতিকৃতি, ইত্যাদি সংরক্ষণ করা হারাম। যে ঘরে এসব থাকে সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। 

যেমন:
আবু তালহা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لَا تَدْخُلُ الْمَلَائِكَةُ بَيْتًا فِيهِ كَلْبٌ، وَلَا صُورَةٌ
“ফেরেশতাগণ ঐ ঘরে প্রবেশ করে না, যে ঘরে কুকুর অথবা ছবি থাকে। (সুনানে আন-নাসায়ী হা/৫৩৪৭-সহিহ)

ইবনে ‘আব্বাস রা. থেকে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর স্ত্রী মাইমূনাহ রা. আমার নিকট বর্ণনা করেন:
নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: জিবরাঈল আলাহিস সালাম আমার সাথে রাতে সাক্ষাত করার ওয়াদা করেছিলেন কিন্তু সাক্ষাত করেননি।
অতঃপর তাঁর মনে পড়লো যে, আমাদের খাটের নীচে একটি কুকুর ছানা আছে। তিনি এটাকে বের করে দিতে আদেশ দিলে তা বের করা হলো। অতঃপর তিনি নিজেই পানি দিয়ে সে স্থানটা ধুয়ে ফেলেন।
এরপর জিবরাঈল আ. তাঁর সাথে সাক্ষাতের সময় বললেন: “যে ঘরে কুকুর এবং ছবি থাকে সে ঘরে আমরা কখনো প্রবেশ করি না।”
সকালবেলা নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম কুকুর মারতে আদেশ দিলেন। এমনকি ছোট বাগান পাহারার কুকুর হত্যা করারও আদেশ দেন, বড় বাগানের পাহারাদার কুকুর ছাড়া।
(সুনানে আবু দাউদ, অধ্যায়: পোশাক-পরিচ্ছেদ, অনুচ্ছেদ-৪৭ ছবি সম্পর্কে, হা/৪১৫৭-সহিহ)

عن على رضى الله تعالى عنه قال صنعت طعاما فدعوت النبى صلى الله عليه و سلم فجاء فدخل فراى سترا فيه تصاوير فخرج وقال ان الملكئة لا تدخلو بيتا فيه تصاوير .

অর্থঃ হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত| তিনি বলেন, আমি খাদ্য তৈরী করে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে দাওয়াত দিলাম| হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসে, ঘরে প্রবেশ করে প্রাণীর ছবিযুক্ত একটি পর্দা দেখে, ঘর হতে বের হয়ে গেলেন| এবং বললেন, “নিশ্চয়ই ফেরেশতারা ঐ ঘরে প্রবেশ করেননা, যে ঘরে প্রাণীর ছবি থাকে|”

[ নাসাঈ শরীফ ২/ ৩০০ ]


★শরীয়তের বিধান হলো ছবি যুক্ত ঘরে নামাজ পড়া মাকরুহ।
নামাযীর মাথার উপর সামনে ডানে, বায়ে এবং জুতোর মধ্যে এবং সিজদার স্থানে প্রাণীর ছবি থাকলে নামায মাকরূহ তাহরিমী হবে|
,
হাদীস শরীফে এসেছেঃ   
عن انس رضى الله تعالى عنه قال كان قر ام لعائشة سترت به جانب بيتها , فقال النبى صلى الله عليه وسلم اميطى عنى لا تزال تصاوير. تعرض لى فى صلاتى.

অর্থঃ হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত| তিনি বলেন, হযরত আয়িশা ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার একখানা (প্রাণীর ছবিযুক্ত) পর্দা ছিল, যা তিনি উনার ঘরের এক পাশে ঝুলিয়ে রেখেছিলেন| হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বললেন, “হে হযরত ছিদ্দিকা আলাইহাস সালাম পর্দাটি আমার থেকে দূরে সরিয়ে নিন| কারণ এর ছবিগুলো নামাযে আমার দৃষ্টি ও মন আকৃষ্ট করে।” [ বুখারী শরীফ ২/ ৮৮১,ফাতহুল বারী ১০/ ৩৯১]

عن ابن عباس رضى الله تعالى عنه قال لا يصلى فى بيت فيه تماثيل.

অর্থঃ হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, “ঐ ঘরে নামায পড়োনা যে ঘরে প্রাণীর মূর্তি বা ছবি থাকে|” 
[ মুছান্নিফ ইবনে আবী শায়বা ২/ ৪৬ ]

বিস্তারিত জানুনঃ  
,
(০২)
সালাত আদায় হয়ে যাবে,তবে সেই ঘরে নামাজ পড়ার কারনে মাকরুহ হবে। 
,
(০৩)
হ্যাঁ সেই ঘরে ফেরেশতা প্রবেশ করেনা। 
যদি ছবি কোনো কিছু দিয়ে ঢেকে দেওয়া হয়,বা উল্টিয়ে দেওয়া হয়,তাহলে সমস্যা নেই।
,
(০৪)
এই ছুরতে নামাজের আর কোনো সমস্যা হবেনা।  
,
(০৫)
এতে সব নামাজ হয়ে গিয়েছে,তবে মাকরুহ হয়েছে।
,
মাথা গুলো কোনো রং ইত্যাদি দিয়ে মুছে দিন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...