আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম উস্তাদ। ১।কিছু দিন আগে একটা প্রশ্ন করেছিলাম নারী উদ্দোক্তার বিকাশ সাধনের প্রকল্প  কানাডা কর্তৃক  বাংলাদেশ সরকার দ্বারা পরিচালিত প্রকল্পে ট্রেনিং  নেওয়া যাবে কি না। বলেছেন যাবে।তবে উস্তাদ  পর্দার বিষয়টি যানা হয় নি। ওখানে ট্রেনিং করতে  ছবি দিতে হবে।এখন আমি কি কালো হিজাব পরে মুখ উন্মুক্ত করে ছবি দিতে পারবো। এতে কি পর্দার বিধান লঙ্ঘন হবে। এছাড়াও  দেখা যায় কোথাও  কাজ করতে  হলে কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে ও ছবি দিতে হয় যদিও সরাসরি  সবসময় মুখ  ঢেকে রাখি। এতে করণীয় কি উস্তাদ। ২।উস্তাদ  ধরুন আমি খুব অসুস্থ  হসপিটালে ভর্তি  হওয়া লাগবে কিংবা আমার পরিবারের  কেউ অসুস্থ  এখন তাকে হসপিটালে ভর্তি  করা লাগবে এবং রোগীর সাথে  আমাকে কয়েক দিন থাকা লাগবে।এখন আমি কিভাবে কতটুকু পর্দা করতে হবে। এটা একটু স্পষ্ট  করে  যানাবেন  আমার যানা দরকার।দ্বীনি পরিবেশ আছে এরকম হসপিটালের কথা বলবেন না।আমাদের  বাংলাদেশে এরকম হসপিটাল কমই আছে ইভেন আমাদের ভোলাতে তো নাই। মহিলা  বিশেষজ্ঞ ও কম এতে পুরুষদের দেকাতে এবং আলট্রাসনোগ্রাফিও পুরুষের  হাতে করায় কি করার। ৩।পর্দা করে কিভাবে  পুরুষ আত্মীয় স্বজনদের সাথে সম্পর্ক  রাখা যায়।আমি পর্দা করলাম  পুরুষ আত্মীয়দের সাথে কথা বলা ও দেখা দিলাম না।কিন্তু  কোনো এক সময় এরকম হলো  কোনো এক ব্যাপারে নিজেই ওই পুরুষ আত্মীয়দের সাথে কথা  বলতে হবে এ দিকে তারা ও বাজে কথা  বলবে দেখা দেয় না, কথা বলে না আবার এখন কথা বলে।পর্দা করে কোন পরিস্থিতিতে  কিভাবে চলবো সংসার  ভালো থাকবে।একটু পর্দার বিধান    সম্পর্কে  জানা ন উস্তাদ। আমার  পরিবার  এবং এলাকার পর্দা করে না আমি কিভাবে  পর্দার বিধান মেনে  সবার সাথে  মিশতে পারি। উস্তাদ আমার জন্য দোয়া করবেন  আল্লাহ যেন  সহজ করে দেন। একটি দ্বীনি পরিবেশ  নসিব করেন।হালাল  রিজিকের ব্যাবস্থা করেন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হ্যা,স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।
 যথাক্রমেঃ-
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
জ্বী, আপনি হিজাব পরিহিত অবস্থায় ছবি তুলে দিতে পারবেন।

(২)
জ্বী, অন্য কোনো উপায় না থাকলে, আপনি মেয়ে হয়েও হাসপাতালে যেতে পারবেন।

(৩)
প্রয়োজনে আত্মীয় মাহরামদের সাথে কথা বলতে পারবেন।তবে বিনা প্রয়োজনে বা প্রয়োজন অতিরিক্ত বেশী কথা বলা আপনার জন্য জায়েয হবে না।
ﻣﺎ ﺧﻼ ﺭﺟﻞ ﺑﺎﻣﺮﺃﺓ ﺇﻻ ﻛﺎﻥ
ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺛﺎﻟﺜﻬﻤﺎ " – ﺭﻭﺍﻩ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ( 2165 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ( 1758
তরজমাঃ-কোনো পুরুষ যদি কোনো মহিলার সাথে নির্জনে একাকী বসবাস করে,তাহলে তাদের সাথে তৃতীয়জন আরেকজন হল শয়তান।অর্থাৎ শয়তান সর্বদাই তাদেরকে খারাপ কাজের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে।প্রোফাইল পিকচারে প্রাণীর ছবি দেওয়া,পুরুষের হোক বা মহিলার হোক সর্বাবস্থায় হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...