আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (37 points)
কোনো এক ঝামেলায় পড়ে দুইজন সাক্ষীর উপস্থিতিতে আমি আমার স্ত্রীর সাথে গোপনে বিবাহ বন্ধনে আবদ্ধ হই। এসময়ের মধ্যে আমাদের মাঝে সহবাস হয়নি। স্ত্রী-সুলভ মাঝে মাঝে তার শরীরে হাত দিয়েছি ও চুমু খেয়েছি। কিন্তু সব ক্ষেত্রেই সে বাঁধ সেধেছে। এর দুই মাস পর ঝগড়া-ঝাটির এক পর্যায়ে সে আমার কাছে তালাক চাইলে আমি বলেছিলাম, "তোমাকে তালাক দিলাম"।

তালাক দিলাম বলার ক্ষেত্রে আমি এক তালাক, দুইতালাক, ইত্যাদি শব্দ ব্যবহার করিনি, শুধু বলেছি, তালাক দিলাম।
উল্লেখ্য, এ পর্যন্ত আমাদের কখনো সহবাস হয়নি। এখন আমার জানার বিষয় হলো,
১। আমাদের তালাক কি কার্যকর হয়ে গিয়েছে?
২। স্ত্রীকে কতদিন ইদ্দত পালন করতে হবে?

1 Answer

0 votes
by (708,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জবাবঃ-
إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

أربع من النساء لا عدة عليهن: المطلقة قبل الدخول، والحربية دخلت دارنا بأمان تركت زوجها في دار الحرب والأختان تزوجهما في عقد واحد فيفسخ بينهما والجمع بين أكثر من أربع نسوة فيفسخ بينهن
চারজন মহিলার উপর ইদ্দত নেই।(১)সহবাসের পূর্বে কোনো মহিলা তালাক প্রাপ্ত হলে(২)দারুল হারবের কোনো কাফির মহিলা যে তার স্বামীকে ছেড়ে দারুল ইসলামে প্রবেশ করেছে এমন মহিলার ব্যাপারে (৩)দুই বোন কে একি অনুষ্টানে বিয়ে করার পর তাদের মধ্যকার ফসকে নিকাহ হলে(৪)চার স্ত্রী থাকা সত্তেও পাঁচ নাম্বার কাউকে বিয়ে করার পর ফসকে নিকাহ হলে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৫২৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)জ্বী,আপনাদের তালাক কার্যকর হয়ে গেছে।আপনার স্ত্রীর উপর তালাকে বাইন পতিত হয়ে আপনাদের মধ্যকার বিয়ের সম্পর্ক চিন্ন হয়ে গেছে।
আপনারা আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন।এজন্য আপনাদেরকে নতুনভাবে বিয়ে করতে হবে।
(৩)
যেহেতু সহবাস হয়নি,তাই আপনার স্ত্রীকে ইদ্দত পালন করতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...