আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
125 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
১) ওয়ালিমা কি অবশ্য পালনীয়? অর্থনৈতিক অবস্থা যদি ভালো না হয় তাহলে কি ওয়ালিমা না করলে কোন গুনাহ হবে?
আর যদি কেউ ওয়ালিমার নিয়্যাত করে সাধ্যের মধ্যে কনে পক্ষের কয়েকজনকে দাওয়াত করে খাওয়ালো কিন্তু তাদের জানালো না যে এই দাওয়াত ওয়ালিমা কে কেন্দ্র করে তাহলে কি ওয়ালিমার সুন্নাত আদায় হয়ে যাবে?
২) আমরা আমাদের খালামনিদের পরিবারের সাথে একই বাসায় থাকি, বিপদে আপদে আল্লাহ তাদের আমাদের পাশে রেখেছেন, অনেক ভালো সম্পর্ক তাদের সাথে আমাদের। তাদের কর্তৃক আয়োজিত একটি মৃত্যুবার্ষিকী তে আমাদের পরিবারকে দাওয়াত করা হয়েছে, আর সে দাওয়াতে যাওয়া একপ্রকার বাধ্যতামূলক করে দিয়েছে, এ বিষয়টি ইসলামের দৃষ্টিতে কেমন? সম্পর্ক ভালো রাখার খাতিরে কি এ দাওয়াতে যাওয়া অথবা যদি খাবার পাঠিয়ে দেয় সে খাবার খাওয়া জায়েজ হবে?
৩) ওযূর মাঝে যদি বায়ু বের হয় তাহলে কি ওযূ আবার প্রথম থেকে শুরু করতে হবে?

1 Answer

0 votes
by (715,760 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ওয়ালিমা করা সুন্নত।অত্যাবশ্যকীয় পালনীয় নয়।বরং সময় সুযোগ থাকলে পালন করা সুন্নত,যদ্দরুণ অবশ্যই  সওয়াব পাওয়া যাবে।

সামর্থ্য না থাকলে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে কনে পক্ষ্যের কয়েকজনকে ওয়ালিমার নিয়তে দাওয়াত করে নিলেই ওয়ালিমার সুন্নত আদায় হয়ে যাবে।যাকে দাওয়াত করা হবে,তাকে ওয়ালিমার দাওয়াত বলে দিতে হবে না।বরং শুধুমাত্র দাওয়াত করে নিলেই হবে।সুন্নত আদায় হয়ে যাবে।


(২)
দিনতারিখ নির্দিষ্ট করে প্রতি বৎসর মৃত্যু বার্ষিকি পালন করা বিদ'আত। এত্থেকে আমাদের সবাইকে বেঁচে থাকতে হবে।

আত্মীয়তার সম্পর্ক যাতে থাকে,সে জন্য প্রথমেই তাদেরকে বিদ'আত সম্পর্কে অবগত করবেন।তারপরও তারা বিরত না থাকলে, সেই বাড়িতে যেয়ে খাবার গ্রহণ না করার চেষ্টা করবেন।যদি রক্ষা পাওয়া না যায় বা তারা অাপনার বাসায় খাবার প্রেরণ করে দেয়, তাহলে আপনি উক্ত খাবার গ্রহণ করতে পারবেন।এতে আপনার কোনো গোনাহ হবে না।

(৩)
জ্বী, সতর্কতামূলক আবার শুরু করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 48 views
...