আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
302 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
আসসালামু আলাইকুম

১) আহকামে যিন্দেগি বই এর ২০৮ পৃষ্ঠায় লেখা আছে- " পুরুষ হওয়া-স্ত্রিলোকের উপর জুম্মার নামাজ ওয়াজিব নয়" এখানে "পুরুষ হওয়া-স্ত্রিলোক" বলতে কি বুঝিয়েছে ?

তাছাড়া আরও আছে - আযাদ হওয়া গোলাম,মুকিম হওয়া মুসাফির ব্যাক্তির উপর জুম্মার নামাজ ওয়াজিব নয়

২) University তে আমি আবরার হত্যার পর ভর্তি হই , তখন rag নিয়ে একটা ভিতি কাজ করত ।rag থেকে বাচতে মিথ্যা কথা বলা কি জায়েজ হবে যদি তা প্রায়ই বলতে হয় ?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
উল্লেখিত কিতাবে জুম'আর নামাজ কাদের উপর ফরজ,সে সংক্রান্ত আলোচনা রয়েছে । 
" পুরুষ হওয়া-স্ত্রী লোকের উপর জুম্মার নামাজ ওয়াজিব নয়" 
,
অর্থাৎ মহিলাদের উপর জুম'আর নামাজ ফরজ নয়,শুধু মাত্র পুরুষদের উপরেই জুম'আর নামাজ ফরজ।
সুতরাং মহিলাগন জোহরের নামাজ আদায় করবে।
,
"আযাদ হওয়া গোলাম লোকের উপর জুম্মার নামাজ ওয়াজিব নয়" 
অর্থাৎ যারা গোলাম,(গোলাম বাদীর প্রচলন বর্তমান বিশ্বে নেই,যাদেরকে যুদ্ধের ময়দান থেকে গ্রেফতার করে গোলাম বানানো হয়,বা ক্রয় করা হয় ইত্যাদি। )  
তাদের উপর জুম'আর নামাজ ফরজ নয়।
আযাদ তথা স্বাধীন ব্যাক্তিদের উপরেই জুম'আর নামাজ ফরজ।
,
""মুকিম হওয়া মুসাফির ব্যাক্তির উপর জুম্মার নামাজ ওয়াজিব নয়""
অর্থাৎ যারা শরয়ী ভাবে মুসাফির,তথা ৭৮ কিলোমিটার দূরে কোথাও ১৫ দিনের কম থাকার নিয়তে সফর  করে,তাদের উপর জুম'আর নামাজ ফরজ নয়।
যারা মুসাফির নয়,তাদের উপরেই জুম'আ ফরজ। 
  
হাদীস শরীফে এসেছেঃ 

حديث طارق بن شهاب رضي الله عنه أن النبي صلى الله عليه وسلم قال :
( الجُمُعَةُ حَقٌّ وَاجِبٌ عَلَى كُلِّ مُسلِمٍ فِي جَمَاعَةٍ إِلاَّ أَربَعَة : عَبدٌ مَملُوكٌ ، أَو امرَأَةٌ ، أَو صَبِيٌّ ، أَو مَرِيضٌ ) رواه أبو داود (1067) وقال النووي في "المجموع" (4/483) : إسناده صحيح على شرط الشيخين ، وقال ابن رجب في "فتح الباري" (5/327) : إسناده صحيح ، وقال ابن كثير في "إرشاد الفقيه" (1/190) : إسناده جيد ، وصححه الألباني في صحيح الجامع (3111) .
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ বলেন জুম'আর নামাজ প্রত্যেকের উপরেই ফরজ,কিন্তু চার ব্যাক্তির উপর ফরজ নয়।
গোলাম,মহিলা,শিশু,অসুস্থ ব্যাক্তি।     
,
(০২)
শরীয়তের বিধান হলো  যদি কারো নিকট অপরের আমানত থাকে, আর কোন জালেম যদি তা বলপূর্বক ছিনিয়ে নিতে চায়, তাহলে তা গোপন করার জন্য মিথ্যা বলা ওয়াজেব। অবশ্য এ সমস্ত বিষয়ে সরাসরি স্পষ্টাক্ষরে মিথ্যা না বলে ‘তাওরিয়াহ’ করার পদ্ধতি অবলম্বন করাই উত্তম।

‘তাওরিয়াহ’ হল এমন বাক্য ব্যবহার করা, যার অর্থ ও উদ্দেশ্য শুদ্ধ তথা তাতে সে মিথ্যাবাদী নয়; যদিও বাহ্যিক শব্দার্থে এবং সম্বোধিত ব্যক্তির বুঝ মতে সে মিথ্যাবাদী হয়। 
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে জুলুম থেকে বাঁচতে মিথ্যা বিলা জায়েজ আছে।
,
বিস্তারিত জানুনঃ     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...