আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
302 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
  1.  ইন্টারফেইথ কি ?  এটা কি আমাদের ঈমান এবং ইসলামকে ধ্বংস করে ?

  2.  সময় কথা বলবে অথবা সময় সবকিছু ঠিক করে দিবে এই ধরনের কথা বলা  কি আমাদের জন্য ঠিক?

  3.  সৌভাগ্যের  সংখ্যা  বা ডিজিট(Lucky number) বলে কোন কিছু আছে কি নাকে সকল  কুফরি জিনিস ?

  4. জুম্মার নামাজ কি ফরজ  ?  এটা কি বাসায় আদায় করা যায় একাকী ?  এটার আসলে সুন্নত কয় রাকাত আদায় করতে হয় অর্থাৎ সুন্নতে মুয়াক্কাদা কয় রাকাত ? 

1 Answer

0 votes
by (708,000 points)

জবাবঃ- 
ইন্টারফেইথ ডায়ালোগ অর্থ কি? বিভিন্ন ধর্মের মানুষের পারস্পরিক আলোচনা, আন্তঃধর্মীয় সংলাপ। 
এর দ্বারা আসলে কি বোঝায়? সব ধর্ম মিলে একটি ধর্ম প্রতিষ্ঠা করা, নাকি সব ধর্মের শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য পরস্পর সহযোগিতা মূলক মানসিকতা রাখা, কোনটি বোঝায়? 
 আলাপ-আলোচনা করে একসাথে বসবাস করা এবং শান্তি প্রতিষ্ঠা করা এটা যদি উদ্দেশ্য হয় তাহলে একরকম। আর যদি সব ধর্ম মিলিয়ে আরেকটি নতুন ধর্ম গড়ে তোলা হয় উদ্দেশ্য, তাহলে আরেক। পৃথিবীতে দুই রকম চিন্তাই আছে। অনেকে আছে মানবতাবাদের নামে সব ধর্মকে মিলিয়ে একটি ধর্ম প্রতিষ্ঠা করতে চায়, এটা অবাস্তব এবং অসম্ভব একটি চিন্তা। কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। কিন্তু আরেকটি চিন্তা হচ্ছে বিভিন্ন ধর্মের মানুষ একসাথে বসে পরস্পর আলোচনা করা এবং সমাজে বিশৃঙ্খলা না হয় এবং সুন্দর ভাবে বসবাস করতে পারে সে বিষয়ে আলাপ-আলোচনা পরিকল্পনা করা। আন্তঃধর্মীয় সংলাপের এই অর্থে শারয়ী দৃষ্টিকোণ থেকে কোন সমস্যা তো নেই। আসলে ইন্টারফেইথ থেকে কোনটি বোঝায়? আরবি তে حوار الاديان বলা হয়। যার অর্থ আলাপ আলোচনা। اتحاد الاديان নয়।
না বুঝে অনেকেই পারস্পরিক আলোচনাকেও অপছন্দ করছে, অথচ বিভিন্ন ধর্মের মানুষ একসাথে বসে আলোচনা করা অবৈধ কিছু নয়। আল্লাহ নিজেই এ অর্থে ইন্টারফেইথের দাওয়াত দিয়েছেন
قل يااهل الكتاب تعالوا الى كلمة سواء بيننا وبينكم الا نعبد الا الله...


(২)
সময় কথা বলবে অথবা সময় সবকিছু ঠিক করে দিবে এই ধরনের কথা বলা যদি এ উদ্দেশ্যে হয়,যে সময়কে যেহেতু আল্লাহ নিয়ন্ত্রণ করেন,তাই একথার অর্থ হল,ভবিষ্যৎ কি হবে,তা একমাত্র আল্লাহই জানেন।এ হিসেবে নিন্দনীয় হবে না।


(৩)
 সৌভাগ্যের  সংখ্যা  বা ডিজিট(Lucky number) বলে কিছু নাই।এগুলো কুফরি মতবাদ।

(৪)
জুম্মার নামায ফরয।কেননা তা জোহরের স্থলাভিষিক্ত। বাড়িতে জুম্মা পড়া যাবে না।জুম্মার পূর্বে ও পরে ৪ +৪ করে সর্বমোট দশ রাকাত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...