আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
188 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ


যোহর এবং আসরের সালাত পড়ার সময় অর্থাৎ নীরবে কিরাত পড়ার সময় আস্তে আস্তে তেলাওয়াত করার সময় মনে হয় আরবী হরফ গুলার উচ্চারণ গলার সঠিক জায়গা থেকে হয়না।উদাহরণস্বরুপ আরবী বড় হাতের (হা) উচ্চারণ যখন করি সেররী কিরাতে বা নীরবে কিরাতে তখন মনে হয় যে (হা) গলার মাঝখান থেকে উচ্চারিত হয়না।এমন মনে হয়ে থাকে।প্রশ্ন হচ্ছে আসলেই কি উচ্চারিত হয়না নাকি এটি আমাকে শয়তান ওয়াসওয়াসা দিচ্ছে?
আর যেহেতু আল্লাহ সুবহানাওয়াতায়ালার পরোক্ষ বানী হাদিসেই উল্লেখ আছে আস্তে কিরাত পড়ার কথা তাই আস্তে পড়লে পুরোপুরি উচ্চারিত মানে জেহরী বা আওয়াজ করে কিরাতের মত উচ্চারিত হয়না যে মনে হয়ে থাকে এতে কোনো সমস্যা নেই নিশ্চয়ই। নাকি?কারণ বিধান ই তো আছে আস্তে কিরাত পড়ার।।আমি শুধু মাত্র জানার জন্যই প্রশ্ন করলাম শায়েখ।আমার মনে হচ্ছে আমার উচ্চারণ হচ্ছেনা।আর ভুল উচ্চারণ হয়ে গেলে অর্থ বিকৃত হয়ে চরম গুনাহ ও হয়ে যেতে পারে এজন্যই এই প্রশ্ন করলাম শায়েখ।সমাধান দিলে ভালো হয়।

1 Answer

0 votes
by (696,800 points)
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহি রাহমানির রাহিম।
জবাবঃ-
নামাযে কুরআন তেলাওয়াত নিম্নস্বরের সীমারেখা কি?এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وأما حد القراءة فنقول تصحيح الحروف أمر لا بد منه فإن صحح الحروف بلسانه ولم يسمع نفسه لا يجوز وبه أخذ عامة المشايخ هكذا في المحيط وهو المختار. هكذا في السراجية وهو الصحيح. هكذا في النقاية 
নামাযের তেলাওয়াতের জন্য হরফ গুলি পরিস্কার ভাবে উচ্ছারিত হওয়া শর্ত। যদি হরফগুলি উচ্ছারিত হয়,তবে নিজে না শুনে তাহলে সেই তেলাওয়াত/কেরাত নামায বিশুদ্ধ হওয়ার জন্য যথেষ্ট হবে না।এটাই সাধারণ মাশায়েখগণের সিদ্ধান্ত।(মুহিত)এবং এটাই পছন্দনীয় মত।এমনটাই সিরাজিয়্যাহ নামক কিতাবে বর্ণিত রয়েছে।এবং এটাই বিশুদ্ধতম মত।(নুকায়া) অর্থাৎ  নিজে শুনতে হবে,নতুবা নামায বিশুদ্ধ হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৬৯)

উচ্ছস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,এক কাতার পরের লোক কর্তৃক শ্রবণ করা।আর উচ্ছস্বরের সর্বোচ্ছ কোনো পরিমাণ নেই।তবে যাতে অন্যর কষ্ট না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।
এবং নিম্নস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,জবান নাড়িয়ে হরফকে উচ্ছারণ করা।আর সর্বোচ্ছ পরিমাণ হল নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা বা পাশের জন কর্তৃক শ্রবণ করা।এরচেয়ে কম বেশ করা যাবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2570


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিম্নস্বরে পড়তে গিয়ে যদি হরফ সমূহ সঠিকভাবে আদায় হয়,তবে সঠিক উচ্ছারণ বুঝা না যায়,তাহলে তাতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...