প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখ রয়েছে যে আপনার ""কাঁচ ভাঙ্গা বাবদ তিনি যে টাকা নিয়েছেন,তা নতুন কাচ লাগাতে যা খরচ পরবে তার থেকে বেশি""
এটি অবশ্যই আপনার উপর জুলুম হয়েছে।
তবে উক্ত বাসায় আরো যে ক্ষতিগুলো হয়ছে,সেটির ক্ষতিপূরণ না দিলে বাড়িওয়ালার প্রতি জুলুম হবে।
উভয়টিই জুলুম হবে।
,
এটি বান্দার হক,যদি তাহা আদায় না করা হয়,বা সে মাফ না করে,তাহলে এটি মাফ হবেনা।
,
সুতরাং বাজারের দাম হিসেবে কাঁচ ভাঙ্গা,এবং তা লাগানো বাবদ খরচ বাদ দিয়ে যতটাকা বাড়িওয়ালা আপনার কাছে থেকে বেশি নিয়েছে,সেটার একটি হিসেব কষুন,
এবার উক্ত বাসায় আরো যে ক্ষতি গুলো হয়েছে,যেটি বাড়ি ওয়ালার দৃষ্টিগোচর হয়নি,সেগুলোর ক্ষতিপূরণ বাবদ বাজারের রেট হিসেবে কত টাকা আসে,সেটার হিসেব কষুন,অতঃপর যদি দেখা যায় যে আপনার কাছ থেকে কাঁচ ভাঙ্গা বাবদ যাহা বাড়িওয়ালা নিয়েছে,সেটিই সব মিলে বেশি হয়,তাহলে উক্ত অতিরিক্ত ক্ষতির কথা আর বাড়িওয়ালাকে না জানালে কোনো সমস্যা হবেনা।
তবে যদি সেই ক্ষতিগ্রস্ত বস্তু গুলোর হিসেব করে এখনো বাড়িওয়ালা আপনার কাছ থেকে পাওনাদার হয়,তাহলে আপনি ক্ষতিপূরণের কথা বলেই হোক,বা যেকোনো পাওনা টাকাই হোক,উক্ত অতিরিক্ত টাকা বাড়িওয়ালাকে অবশ্যই যেকোনো ভাবেই হোক ফেরত দিতে হবে।
,
বান্দার হক মাফ হয়না, জানুনঃ
হাদীস শরীফে এসেছেঃ
وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى
আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (বায়হাক্বী- শু‘আবুল ঈমান, দারাকুত্বনী- মুজ্তাবা)
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাতুল মাসাবিহ ২৯৪৬।)
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}