আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)

নিম্নোক্ত প্রশ্নের কমেন্টের উত্তর প্রয়োজন।

https://ifatwa.info/9885/

- ২নং উত্তরের প্রক্ষিতে


*কিছু টাকা দেয়া হয়েছে। কত টাকা নেয়া হয়েছিলো মনে নেই। তবে তার বেশি দেয়া হয়েছে বলেই মনে হচ্ছে। উক্ত টাকা দেয়ার সময় পরিশোধের নিয়ত করে দেয়া হয় নাই। এখন "উক্ত টাকা পরিশোধ করে দিলাম" এই নিয়ত করলে হবে কি-না?

নাকি আবার(নিয়ত করে) টাকা দেয়া লাগবে?

1 Answer

0 votes
by (672,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


বন্দার হক,এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। 
যতক্ষন পর্যন্ত ঐ বান্দা তাকে মাফ না করবে,কোনো আমলেই তাহা মাফ হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ    

عن أبي ہریرۃ رضي اللّٰہ عنہ أن رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم قال: العمرۃ إلی العمرۃ کفارۃ لما بینہما الخ۔ (صحیح البخاري رقم: ۱۷۷۳، صحیح مسلم رقم: ۴۳۷)
সারমর্মঃ এক ওমরা থেকে আরেক ওমরাহ মাঝের সমস্ত গুনাহ মোচন কারী,,, 

এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছে    
(ہذا الحدیث) تدل علی محو جمیع السیئات الصغائر والکبائر غیر حقوق العباد في أرجح الأقوال عند العلماء … أما حقوق العباد ومظالمہم لابد من ردہا إلی أصحابہا۔ (التصویر النبوي للقیم الخلقیۃ والتشریعیۃ / العمرۃ إلی العمرۃ والحج المبرور ۱؍۱۱۹ الشاملۃ)
সারমর্মঃ এই হাদীস সমস্ত ছগীরা কবিরা গুনাহ মাফের ঈঙ্গিত বহন করে,কিন্তু হুকুকুল ইবাদ তথা বান্দার হক ব্যাতিত।
এটা উলামায়ে কেরামদের প্রাধান্য পাওয়া মত।  

وأما حقوق العباد فلا تسقط بالہجرۃ والحج إجماعاً۔ (مرقاۃ المفاتیح ۱؍۱۷۹ تحت رقم: ۲۸ دارالکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হুকুকুল ইবাদ হিজরত,হজ দ্বারাও সর্বসম্মতিক্রমে সাকেত হবেনা।  

قال القاضي عیاض: أجمع أہل السنۃ أن الکبائر لا یکفرہا إلا التوبۃ، ولا قائل بسقوط الدین، ولو حقا للّٰہ تعالیٰ: کدین الصلاۃ والزکاۃ، فالحج یغفر الذنوب ویزیل الخطایا، إلا حقوق الآدمیین، فإنہا تتعلق بالذمۃ، حتی یجمع اللّٰہ أصحاب الحقوق لیأخذ کل حقہ۔ (الفقہ الإسلامي وأدلتہ: وہل الحج أفضل من الجہاد ۳؍۱۲ حقانیہ) 

সারমর্মঃ
আহলে সুন্নাত ওয়াল জামায়াত একমত যে কবীরা গুনাহ তওবা ছাড়া মাফ হয়না,তবে ঋন মাফ হয়ে যাওয়ার কোনো মত প্রদাম কারী নেই।
,
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত টাকা আপনার আদায় হয়ে গিয়েছে।
আর কিছুই আদায় করা জরুরি নয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...