শরীয়তের বিধান হলো যেখানে কোনো কাজ ছাড়াই বিনিময় পাওয়া সেটা নাজায়েজ।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যে ৫ জনকে অ্যাড করার পর সেই ৫ জন যাদেরকে অ্যাড করবে,সেখানে আপনি যে ৩ টাকা করে কমিশন পাবেন,তার পরবর্তীতে ২ টাকা করে কমিশন পাবেন, এটা এমন এক বিনিময়, যার মোকাবেলায় আপনি কোনো শরীয়তে ধর্তব্য করার মতো কোনো কাজ করেননি।
তাই এই কমিশন নাজায়েজ।
,
আপনি যে ৫ জনকে যুক্ত করেছেন,সেক্ষেত্রে যে আপনি ৫ টাকা করে প্রতি জন থেকে পেয়েছেন,এক্ষেত্রে আপনাকে যে যুক্ত করে নিয়েছে,সে পেয়েছে ৩ টাকা করে, তার উপরের জন পেয়েছে ২ টাকা করে,সেটিও তাদের কাজ ছাড়াই বিনিময় হওয়ার কারনে নাজায়েজ ।
আর আপনার কারনেই যেহেতু তারা এই নাজায়েজ বিনিময় পেলো,তাই আপনার কাজটি নাজায়েজ কাজে সহযোগিতা হওয়ার কারনে অবৈধ।
,
আর যেহেতু আপনি যখন সেখানে নিজে যুক্ত হয়েছেন,সেই ছুরতেও আপনার ২৫ টাকা এই ভাবেই (৫.৩.২ টাকা লাভের পদ্ধতিতে) অন্যরা পেয়েছে,তাই অন্যায় ও নাজায়েজ ইনকামের সহযোগিতা করার কারনে আপনার যুক্ত হওয়াও নাজায়েজ হয়েছে।
,
কুরআনুল কারীমের আয়াত-
لا تاكلوا اموالكم بينكم بالباطل
এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)
হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.
شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ নিজের হাতের কামাইকে উত্তম কামাই বলে আখ্যায়িত করেছেন।
অন্যায় কাজ নিজে করা যেমন জায়েজ নেই,অন্যকে সহযোগিতা করাও জায়েজ নেই।
,
মহান আল্লাহ ইরশাদ করেনঃ
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
,
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,